শুক্রবার, ১২ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৮ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
জীবন যেখানে দ্রোহের প্রতিশব্দ মৃত্যু সেখানেই শেষ কথা নয়..  » «   শিল্প উদ্যোক্তা ও ক্রীড়া সংগঠক মো: জিল্লুর রাহমানকে  লন্ডনে সংবর্ধনা  » «   ঈদের সামাজিক গুরুত্ব ও বিলাতে ঈদের ছুটি   » «   ব্রিটেনে ঈদের ছুটি  প্রসঙ্গে  » «   হজের খুতবা বঙ্গানুবাদ করবেন মাওলানা শোয়াইব রশীদ ও মাওলানা খলিলুর রহমান  » «   হজের আনুষ্ঠানিকতা শুরু, তাবুর শহর মিনায় হাজিরা  » «   ঈদের ছুটি : আমাদের কমিউনিটিতে সবার আগে শুরু হোক  » «   ঈদের দিনে বিলেত প্রবাসীদের মনোবেদনা  » «   বিলেতে ঈদ উৎসব এবং বাঙ্গালী কমিউনিটির অন্তর্জ্বালা  » «   জলঢুপে বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের ভ্রাম্যমান কেম্প  » «   তিলপাড়ায় বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «   করিমগঞ্জ দিবস  » «   ঈদের ছুটি চাই : একটি সমন্বিত উদ্যোগ অগণিত পরিবারে হাসি ফুটাতে পারে  » «   ট্রাক ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে প্রাণ গেল তিন বন্ধুর  » «   বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের বিনামূল্যে ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


ইতালিতে যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশ দূতাবাস কর্তৃক ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

ইতালিতে বাংলাদেশ দূতাবাস যথােযাগ্য মর্যাদা ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ‘ঐতিহাসিক ৭ মার্চ’ উদযাপন করেছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৭ মার্চ ১৯৭১-এ প্রদত্ত ঐতিহাসিক ভাষণ স্মরণে ডিজটাল প্ল্যাটফর্মে আয়োজিত দিনব্যাপী এই অনুষ্ঠােনর মধ্যে ছিল জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলন, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, জাতির পিতা ও মুক্তিযুদ্ধের বীর শহিদদের স্মরেণ এক মিনিট নিরবতা পালন, বাণী পাঠ, প্রামাণ্যিচত্র প্রদর্শন এবং দেশ ও বিদেশি আলােচকদের অংশগ্রহণে আলাচনা সভা। সকালে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচী শুরু হয়। এরপর দূতাবােসর সভা কক্ষে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ০৭ মার্চ ১৯৭১ দেয়া ঐতিহাসিক ভাষণটি প্রদর্শন করা হয়।
ঐতিহাসিক এই দিনের উপর পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক নির্মিত প্রামাণ্যিচত্রও প্রদর্শিত হয়।

ইতালি প্রবাসী বাংলােদশী রাজৈনিতক, সামািজক-সাংস্কৃিতিকসিংগঠনের নেতৃবৃন্দ, সাংবাদিক ছাড়াও বিদেশী নাগিরকদের অংশগ্রহনে এক প্রাণবন্ত আলাচনা সভায় ইতালির কাতানিয়া ও পালেরমা শহরে নিযুক্ত বাংলাদেশের অনারারি কনসাল জেনারেল যথাক্রেম (Adv. Giovanni Vanadia) এবং (Mr. Vincenzo Di Tanto) ঐতিহাসিক এই দিনটি উপলক্ষে তাদের শুভেচ্ছা বক্তব্য প্রদান কেরন।

এছাড়া রোমস্থ প্রখ্যাত লা সািপেয়ঞ্জা (La Sapienza) বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মারা মাত্তা (Mara Matta) লিখিত বার্তার মাধ্যেম বঙ্গবন্ধুর এই ভাষণকে বাঙ্গালী জাতির স্বাধীনতার দিক নির্দেশক হিসেবে উল্লেখ করেন। আলাচকগণ ৭ই মার্চের ভাষণকে বাংলাদেশের ইতিহাসের একটি অনন্য সাধারণ ঘটনা হিসেবে উল্লেখ করেন। প্রবাসিদের কল্যাণে দূতাবাস কর্তৃক গৃহীত সাম্প্রতিক কার্যক্রমের জন্যও বক্তারা দূতাবাসেক ধন্যবাদ জানান। উল্লেখ্য যে, আলাচনা সভায় ইতালি প্রবাসী ছাড়াও ইউেরােপর অন্যান্য দেশে বসবাসকারী এবং বর্তমােন বাংলােদেশ অবস্থানকারী প্রবাসী বাংলাদেশিরা অংশগ্রহণ করেন।

রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান তার বক্তব্যের শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধের সকল বীর শহীদদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ০৭ মার্চ এর ভাষণ সম্পর্কে তিনি বলেন, এই ভাষণ শুধুমাত্র বাঙালী জাতিকেই স্বাধীনতা অর্জেন অনুপ্রািণত করেননি, সারা বিশ্বের নিপীড়িত নির্যাতিত স্বাধীনতাকামী মানুষকে অনুপ্রেরণা যুগিয়েছে এবং ভবিষ্যতেও প্রেরণা যোগাব। রাষ্ট্রদূত বর্তমান সরকারকে প্রবাসী-বান্ধব সরকার হিসেবে উল্লেখ করে ছুটির দিনেও কন্স্যুলার সেবা প্রদানসহ দূতাবাস কর্তৃক প্রবাসিদের কল্যাণে গৃহীত সাম্প্রতিক বিভিন্ন কর্মসূচী সম্পর্কে সকলকে অবিহত করেন।

উল্লেখ্য, কোভিড মহামারীর ভয়াবহতায় ইতালি সরকার কর্তৃক আরোপিত কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণ করে শুধুমাত্র দূতাবাসের সদস্যদের উপস্থিতিতে সীমিত পরিসরে দূতাবাসে এবং অনলাইন প্লাটফর্ম ZOOM এ অনুষ্ঠানটির আয়োজন করা হয়।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন