শনিবার, ১৩ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৯ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
জীবন যেখানে দ্রোহের প্রতিশব্দ মৃত্যু সেখানেই শেষ কথা নয়..  » «   শিল্প উদ্যোক্তা ও ক্রীড়া সংগঠক মো: জিল্লুর রাহমানকে  লন্ডনে সংবর্ধনা  » «   ঈদের সামাজিক গুরুত্ব ও বিলাতে ঈদের ছুটি   » «   ব্রিটেনে ঈদের ছুটি  প্রসঙ্গে  » «   হজের খুতবা বঙ্গানুবাদ করবেন মাওলানা শোয়াইব রশীদ ও মাওলানা খলিলুর রহমান  » «   হজের আনুষ্ঠানিকতা শুরু, তাবুর শহর মিনায় হাজিরা  » «   ঈদের ছুটি : আমাদের কমিউনিটিতে সবার আগে শুরু হোক  » «   ঈদের দিনে বিলেত প্রবাসীদের মনোবেদনা  » «   বিলেতে ঈদ উৎসব এবং বাঙ্গালী কমিউনিটির অন্তর্জ্বালা  » «   জলঢুপে বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের ভ্রাম্যমান কেম্প  » «   তিলপাড়ায় বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «   করিমগঞ্জ দিবস  » «   ঈদের ছুটি চাই : একটি সমন্বিত উদ্যোগ অগণিত পরিবারে হাসি ফুটাতে পারে  » «   ট্রাক ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে প্রাণ গেল তিন বন্ধুর  » «   বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের বিনামূল্যে ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


ইসহাক কাজল: ‘নও ছবি, নও তুমি ছবি’
পর্ব : তিন



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

বীর মুক্তিযোদ্ধা, বাম রাজনীতিবিদ, লেখক ও সাংবাদিক ইসহাক কাজল  বাংলাদেশ এবং যুক্তরাজ্যে বাংলাদেশী কমিউনিটিতে একটি উজ্জ্বল নাম।

আশির দশকের এই সাংবাদিক ও লেখক এর প্রকাশিত বই ১৬টি। ২০১৩ সালে প্রবাসে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান যুক্তরাজ্যবাসী লেখক ও সাংবাদিক ইসহাক কাজল।যুক্তরাজ্যের প্রাচীনতম সাপ্তাহিক জনমতের পলিটিকাল এডিটর হিসাবে তিনি  দীর্ঘ দিন কাজ করেছেন।

ভালো মনের বিশিষ্ট মানুষটির  জন্ম ১৯৪৮ সালের ২৮ ফেব্রুয়ারি মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার পতনঊষার ইউনিয়নের ব্রাহ্মণঊষার গ্রামে। পিতা মোহাম্মদ আমজদ উল্লাহ ও মা সায়রা বিবি।  ইসহাক কাজল চার সন্তান ( তিন মেয়ে ও এক ছেলে) এর জনক।

তিনি ব্যক্তিগত জীবনে খুব বিনয়ী  এবং  বাংলাদেশ এবং মুক্তিযুদ্ধের আদর্শিক চিন্তায় খুব স্বচ্ছ এবং স্পষ্টবাদি ছিলেন। ইস্ট লন্ডনের সামাজিক সাংস্কৃতিক সভা সেমিনার উৎসবে তার স্বপ্রাণ উপস্থিতি  সকলকে প্রাণীত করতো।

১০ ফেব্রুয়ারী  সোমবার লন্ডনের স্থানীয় সময় সাড়ে ৫টায়  লন্ডনের কুইন্স হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন।ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন।

প্রয়াত ইসহাক কাজলের স্মৃতির প্রতি শ্রদ্ধা রেখে ৫২বাংলা টিভির  নিবেদন-

ইসহাক কাজল: ‘নও ছবি, নও তুমি ছবি’

পর্ব: তিন

সম্পাদনা  আনোয়ারুল ইসলাম অভি ,

ভিডিও সম্পাদনা  শাব্বির আহমেদ পরাগ।

 

গুণী ইসহাক কাজল কে ৫২বাংলা টিভি তাদের বর্ষপুর্তি অনুষ্ঠানে -‘৫২বাংলা লাইফ টাইমি এচিভম্যান্ট এওয়ার্ড-২০১৯’ প্রদান করে।

 

 


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

ওয়ালি মাহমুদ, সাহিত্য সম্পাদক

নব্বই দশকের কবি। পুরো নাম মোহাম্মদ ওয়ালিউর রহমান মাহমুদ। বাংলাদেশের সিলেট জেলার বিয়ানীবাজার থানাধীন জলঢুপ পাতন গ্রামের মতিউর রহমান মাহমুদ রোডের দেওয়ান ভিলা’য় ১লা আগস্ট, ১৯৭২ সালে জন্ম গ্রহণ করেন।

১৯৮৬ সালে দেয়াল পত্রিকার মাধ্যমে প্রথম লেখালেখির হাতে খড়ি। কাব্যের জগতে কখনো গদ্যের তীরে হাঁটতে হাঁটতে কুশিয়ারা, কখনোবা পদ্যের তীর ঘেঁষে সুনাই অথবা বিলেতের টেমস অবধি। নিয়মমাফিক বৃত্তের বাইরে স্বতন্ত্র অবস্থানের পুন:পুন: প্রচেষ্টায় মলাটবন্দী কাব্যের পঙক্তিমালার সযত্ন সৃষ্টি, কবিতাকে চিনিয়ে দেয় গভীরভাবে।

প্রকাশিত কাব্যগ্রন্থ ও গবেষণা এবং সম্পাদিত লিটলম্যাগ যথাক্রমে: ভালোবাসার পোয়াতি (কোলাজ, ১৯৯৯), যৈবতী শোন (কোলাজ, ১৯৯৯), একটি দীর্ঘশ্বাসের মৃত্যু, উঊঅঞঐ ঙঋ অ ঝওএঐ (উৎস, ২০০১), আমি এক উত্তরপুরুষ, ও অগ ঞঐঊ উঊঝঈঊঘউঅঘঞ (উৎস, ২০০২), নির্বাসনে, নির্বাচিত দ্রোহ (ম্যাগনাম ওপাস, ২০০৪), ১২৩৭ দাগ (এডিটর’স ইংল্যান্ড, ২০১৪); ডায়াস্পরা গবেষণা: দ্রোহী কথাসাহিত্যিক আব্দুর রউফ চৌধুরীর সাহিত্যসম্ভার (এডিটর’স ইংল্যান্ড, ২০১৩); সম্পাদিত লিটলম্যাগ: কবিয়াল (সম্পাদিত, ১৯৯২), শিকড় (সম্পাদিত, ১৯৯৪), ও ইংল্যাণ্ড এবং বাংলাদেশ থেকে প্রকাশিত লোকন লিটলম্যাগ সম্পাদনা করেন।
ই-মেইল: walimahmud@yahoo.co.uk