শনিবার, ২০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
সৈয়দ আফসার উদ্দিন এমবিই‘র ইন্তেকাল  » «   ছাত্রলীগের উদ্যোগে বিয়ানীবাজারে পথচারী ও রোগীদের মধ্যে ইফতার উপহার  » «   ইস্টহ্যান্ডসের রামাদান ফুড প্যাক ডেলিভারী সম্পন্ন  » «   বিসিএ রেস্টুরেন্ট কর্মীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় এনএইচএস এর ‘টকিং থেরাপিস’ সার্ভিস ক্যাম্পেইন করবে  » «   গ্রেটার বড়লেখা এসোশিয়েশন ইউকে নতুন প্রজন্মদের নিয়ে কাজ করবে  » «   স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «   যুদ্ধ বিধ্বস্ত গাজাবাসীদের সাহায্যার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকের অনুদান  » «   বড়লেখায় পাহাড়ি রাস্তা সম্প্রসারণে বেরিয়ে এলো শিলাখণ্ড  » «   মাইল এন্ড পার্কে ট্রিস ফর সিটিস এর কমিউনিটি বৃক্ষরোপণ  » «   রয়েল টাইগার্স স্পোর্টস ক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন  » «   গোলাপগঞ্জ স্যোশাল এন্ড কালচারাল ট্রাস্ট ইউকে’র সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন  » «   যুক্তরাজ্যবাসি  সাংবা‌দিক সাইদুল ইসলামের পিতা আব্দুল ওয়াহিদের ইন্তেকাল  » «   ইউকে বাংলা রিপোটার্স ইউনিটি‘র নতুন কার্যকরী কমিটির অভিষেক  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

কাতালোনিয়ার নির্বাচনে ক্ষমতাসীন দল স্যোসালিস্ট পার্টির জয়



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার ২০২১ সালের নির্বাচনে বর্তমানে স্পেনের ক্ষমতাসীন দল স্যোসালিস্ট পার্টি জয়লাভ করেছে। কাতালোনিয়ার স্বাধীনতা বিরোধী এই স্যোসালিস্ট পার্টি, নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বাধীনতাকামী বামপন্থী দল ইআরসি’র সমান ৩৩ আসন পেয়েও ভোটের সংখ্যায় জয়লাভ করেছে দলটি। ৩৩ আসনের জন্যে মোট ৬ লক্ষ ৪১ হাজার ২৩৮ ভোট পেয়ে প্রথম হয়েছে স্যোসালিস্ট পার্টি এবং সমান সংখ্যক ৩৩ আসন পেয়েও ৫ লক্ষ ৯৫ হাজার ৫২৫ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছে বামপন্থী দল ইআরসি।

গতকাল ১৪ ফেব্রুয়ারী কাতালান সংসদের ১৩৫টি আসনের জন্যে মোট ৯টি দলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হয়। কভিড১৯ মহামারীর কারণে স্বল্প পরিসরে নির্বাচনী প্রচার ও বিশেষ সর্তকতামূলক ব্যবস্থার মধ্য দিয়ে ভোটগ্রহণ করা হয়। কেন্দ্রগুলোতে ভোটারের উপস্থিতি ছিলো অন্যান্য বছরের থেকে তূলনামূলক কম। মোট সংখ্যার প্রায় অর্ধেকের কিছু বেশি সংখ্যক ৫৩.৫৬ শতাংশ ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করে।

ভোটে স্বাধীনতা বিরোধী দলের বিজয় হলেও নির্বাচনে কোয়ালিশন গঠনের প্রশ্নে এগিয়ে আছে কাতালোনিয়ার স্বাধীনতাপন্থীরা। সরকার গঠনের জন্যে ১৩৫ আসনের মধ্যে কমপক্ষে প্রয়োজন ৬৮ আসন। এক্ষেত্রে স্বাধীনতাপন্থীরা বিজয় পেয়েছে ৭৪ আসন এবং ৬১ আসন পেয়েছে কাতালোনিয়ার স্বাধীনতা বিরোধী দলগুলো।

কাতালোনিয়ার স্বাধীনতাপন্থী সবচেয়ে আলোচিত বিচ্ছিন্নতাবাদী নেতা কার্লোস পুজেমনের দল জুনসকাত ৩২ আসন পেয়ে তৃতীয় স্থান অধিকার করেছে। দলটি নির্বাচনে প্রথম ও দ্বিতীয় স্থান অধিকারী দল থেকে মাত্র এক আসন কম পেয়েছে।

কাতালোনিয়া অঙ্গরাজ্যের মোট চারটি প্রদেশের মধ্যে রাজধানী বার্সেলোনায় জয়ী হয়েছে স্যোসালিস্ট পার্টি, খিরোনা ও লেলিদা তে জয় পেয়েছে জুনসকাত এবং তাররাগোনাতে জয়ী হয়েছে বামপন্থী এসকেরা রিপাবলিকানা ইআরসি।

নির্বাচনে চমক দেখিয়েছে ডানপন্থী দল ভক্স। প্রথম বারের মতো ১১ আসনের জয় নিয়ে দলটি চতুর্থ অবস্থানে রয়েছে। এছাড়া ভরাডুবি হয়েছে কাতালোনিয়ার স্বাধীনতাবিরোধী দল সিউদাদানোসের। গত ২০১৭ সালের নির্বাচনে ৩৬ আসন পেয়ে জয়লাভ করা এই দলটি ৩০ আসন হারিয়ে, পেয়েছে মাত্র ৬টি আসন।

কোন দলই নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠনের জন্যে কমপক্ষে ৬৮ আসনের জন্যে আলোচনা চলছে দলগুলোর মধ্যে। এরমধ্যে কোয়ালিশন সরকার গঠনে কাতালোনিয়ার স্বাধীনতাকামী দলগুলোর মধ্যে আদর্শগত মিল ও সমযোতার কারণে বরাবরের মতো এবারও সরকার গঠন করবে বলেই মনে করছেন রাজনৈতি পর্যবেক্ষকরা।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন