বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
সৈয়দ আফসার উদ্দিন এমবিই‘র ইন্তেকাল  » «   ছাত্রলীগের উদ্যোগে বিয়ানীবাজারে পথচারী ও রোগীদের মধ্যে ইফতার উপহার  » «   ইস্টহ্যান্ডসের রামাদান ফুড প্যাক ডেলিভারী সম্পন্ন  » «   বিসিএ রেস্টুরেন্ট কর্মীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় এনএইচএস এর ‘টকিং থেরাপিস’ সার্ভিস ক্যাম্পেইন করবে  » «   গ্রেটার বড়লেখা এসোশিয়েশন ইউকে নতুন প্রজন্মদের নিয়ে কাজ করবে  » «   স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «   যুদ্ধ বিধ্বস্ত গাজাবাসীদের সাহায্যার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকের অনুদান  » «   বড়লেখায় পাহাড়ি রাস্তা সম্প্রসারণে বেরিয়ে এলো শিলাখণ্ড  » «   মাইল এন্ড পার্কে ট্রিস ফর সিটিস এর কমিউনিটি বৃক্ষরোপণ  » «   রয়েল টাইগার্স স্পোর্টস ক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন  » «   গোলাপগঞ্জ স্যোশাল এন্ড কালচারাল ট্রাস্ট ইউকে’র সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন  » «   যুক্তরাজ্যবাসি  সাংবা‌দিক সাইদুল ইসলামের পিতা আব্দুল ওয়াহিদের ইন্তেকাল  » «   ইউকে বাংলা রিপোটার্স ইউনিটি‘র নতুন কার্যকরী কমিটির অভিষেক  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

করোনা ও রাজনৈতিক অস্থিরতায় দিশেহারা লেবাননে প্রবাসী বাংলাদেশিরা



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

মহামারি করোনা ও রাজনৈতিক অস্থিরতায় লেবাননে বেকারের সংখ্যা বাড়ছে। আর এতে প্রবাসীরাও কর্মহীন হয়ে পড়ছেন। এ কারণে অনেকেই দেশে ফিরে যেতে চান। চলমান রাজনৈতিক অস্থিরতা ও কোভিড-১৯ পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে অর্থনৈতিকভাবে খারাপ সময় পার করছেন লেবাননে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা। লেবাননে ডলার সংকট দেখা দেওয়ায় মূল্যহীন হয়ে পড়ছে লেবাননের মুদ্রা লিরা।

লেবাননে অবস্থানরত প্রবাসীরা জানিয়েছেন, করোনাভাইরাসের মহামারির চেয়ে বেশি সংকট তৈরি করেছে দেশটির চলমান রাজনৈতিক অস্থিরতা। দেশটির মুদ্রা লিরা মান হারাচ্ছে। আগে যেখানে ১৫০০ লিরায় এক ইউএস ডলার পাওয়া যেতো, এখন এক ইউএস ডলার পেতে লাগে আট হাজার লিরা। এমনকি লিরা দিলেও দেশটির বাণিজ্যিক ব্যাংকগুলোর লিরার বিপরিতে ডলার দিতে পারছে না। আমদানি নির্ভর দেশটিতে বেশিরভাগ জিনিস কিনতে হলে লাগে ডলার। কিন্তু ডলার না থাকায় বিপর্যয়ে দেশটির অর্থনীতি।

এছাড়া  বৈরুত বন্দরে বিস্ফোরণের ফলে জিনিসপত্রের মূল্য বৃদ্ধি হয়েছে সাত থেকে আট গুণ। এর মধ্যে আবার করোনার প্রকোপ। এই মহামারি রোধে দফায় দফায় লকডাউন ও কারফিউ ঘোষণায়  সবমিলিয়ে দিশেহারা লেবাননে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা।
গত দুই সপ্তাহে লেবাননে প্রতিদিন ৫ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। দিন দিন বাড়ছে মৃত্যুর সংখ্যা। সঠিক তথ্য না পাওয়া গেলেও প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছে প্রবাসীরাও। স্বস্তিতে নেই তারা।

করোনা থেকে সুস্থ হওয়া নাম প্রকাশে অনিচ্ছুক এক বাংলাদেশি প্রবাসী বলেন, ‘পিসিআর টেস্টে করোনা পজিটিভ আসার পর চিকিৎসক পরামর্শ দেন হোম কোয়ারেন্টাইনে থাকার। ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থেকেছি, দুশ্চিন্তায় প্রতিটা দিন হাজার দিনের মতো মনে হতো। প্রবাসে নেই আত্মীয় স্বজন, কে খোঁজ খবর নিবে?’ শুনেছি বাংলাদেশি কয়েক ভাই করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। তাদের লাশটা পর্যন্ত দেশে পাঠানো হয়নি। ভাবতাম আমারও কি এমন অবস্থা হবে? কিন্তু আল্লাহর দয়ায় সুস্থ হয়েছি।’

সামাজিক যোগাযোগমাধ্যমে লেবানন প্রবাসী বাংলাদেশিদের প্রধান আলোচনার বিষয় এখন করোনা। কমিউনিটির নেতৃবৃন্দ সবাইকে সতর্ক করছেন। যাদের চাকরি রয়েছে লকডাউনের কারণে তারাও অসহায় জীবনযাপন করছেন। পাশাপাশি কষ্ট বাড়িয়ে তুলছে কর্মহীনদের।

প্রায় এক লাখ ৫০ হাজার বাংলাদেশি রয়েছেন লেবাননে। তবে কতজন দেশটিতে অবৈধভাবে আছেন তার সঠিক পরিসংখ্যান নেই দেশটিতে বাংলাদেশ দূতাবাসের কাছে। অনেকের ধারণা, দেশটিতে কমপক্ষে ৫০ হাজার প্রবাসী আছেন যাদের বৈধ কাগজপত্র নেই। দেশটিতে দোকান, বাসাবাড়িতে নির্মাণ শ্রমিক হিসেবে কাজ করেন বাংলাদেশিরা। তবে করোনা ও রাজনৈতিক অস্থিরতায় দেশটিতে বেকারের সংখ্যা বাড়ছে।

এদিকে, এখনও লেবাননের বেশিরভাগ কর্মী দেশে ফিরতে চাইছেন না। অনেক টাকা খরচ করে দেশে পাড়ি জমানোয় এবং অনেকের এখনো দেনা শোধ না হওয়ায় তারা অপেক্ষা করছেন কবে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন