শুক্রবার, ১২ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৮ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
জীবন যেখানে দ্রোহের প্রতিশব্দ মৃত্যু সেখানেই শেষ কথা নয়..  » «   শিল্প উদ্যোক্তা ও ক্রীড়া সংগঠক মো: জিল্লুর রাহমানকে  লন্ডনে সংবর্ধনা  » «   ঈদের সামাজিক গুরুত্ব ও বিলাতে ঈদের ছুটি   » «   ব্রিটেনে ঈদের ছুটি  প্রসঙ্গে  » «   হজের খুতবা বঙ্গানুবাদ করবেন মাওলানা শোয়াইব রশীদ ও মাওলানা খলিলুর রহমান  » «   হজের আনুষ্ঠানিকতা শুরু, তাবুর শহর মিনায় হাজিরা  » «   ঈদের ছুটি : আমাদের কমিউনিটিতে সবার আগে শুরু হোক  » «   ঈদের দিনে বিলেত প্রবাসীদের মনোবেদনা  » «   বিলেতে ঈদ উৎসব এবং বাঙ্গালী কমিউনিটির অন্তর্জ্বালা  » «   জলঢুপে বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের ভ্রাম্যমান কেম্প  » «   তিলপাড়ায় বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «   করিমগঞ্জ দিবস  » «   ঈদের ছুটি চাই : একটি সমন্বিত উদ্যোগ অগণিত পরিবারে হাসি ফুটাতে পারে  » «   ট্রাক ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে প্রাণ গেল তিন বন্ধুর  » «   বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের বিনামূল্যে ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


শেখ রাসেল-১ রকেট’র সফল উড্ডয়ন



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

বাগেরহাট জেলার, চিতলমারীর ব্যাতিক্রমী সংগঠন চিতলমারী সায়েন্স ক্লাব এর উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে ‘শেখ রাসেল-১ রকেট’র উড্ডয়ন করা হয়েছে। সোমবার দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনারের সবুজ চত্বর থেকে এ রকেট উড্ডয়ন করা হয়। এ সময় সংগঠনের ৫৫ জন কোমলমতি শিক্ষার্থী সদস্য তাদের নিজস্ব তৈরী রকেটসহ বিভিন্ন ধরনের বৈজ্ঞানিক যন্ত্রপাতি প্রদর্শন করে। আয়োজকরা জানিয়েছেন তাদের উড্ডয়ন সফল হয়েছে।

চিতলমারী সায়েন্স ক্লাবের প্রতিষ্ঠাতা আমিরুল আজিম বলেন, ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর শিক্ষার্থী অন্তরা আক্তার তাবাচ্ছুম ইসলাম, পারমিতা ও পরাগসহ ক্লাবের একটি দল এক সপ্তাহ বসে এ রকেট তৈরি করেছেন। এটি তৈরি করতে প্লাষ্টিকের বোতল, কাগজ, মিথানল ও ব্যাটারী ব্যবহার করা হয়েছে। এটির নাম দেওয়া হয়েছে ‘শেখ রাসেল-১ রকেট’। সোবমার এর পরীক্ষা চালানো হয়। পরীক্ষায় শিক্ষার্থীরা সফল হয়েছেন। এটি উপরে ২০০ ও সমান্তরলে ৩৫০ ফিট উড়তে সক্ষম।

চিতলমারী সায়েন্স ক্লাবের পরিচালক শেখ কালিমুল্লাহ আসাদ বলেন, বিভিন্ন স্কুলের বিজ্ঞান মনস্ক শিক্ষার্থীদের নিয়ে বিজ্ঞান ভিত্তিক এ সংগঠনের মাধ্যমে আমরা তাদের বৈজ্ঞানিক চিন্তা-ভাবনা এবং ক্ষুদ্র জ্ঞানকে বিকশিত করার প্রয়াস চালাচ্ছি। ২০২০ সালের ৪২তম জাতীয় বিজ্ঞান মেলায় বিশেষ গ্রুপ থেকে চিতলমারী সায়েন্স ক্লাব প্রথম স্থান অর্জন করে। এর আগেও চিতলমারী সায়েন্স ক্লাবের সদস্যদের তৈরী বিভিন্ন বিজ্ঞান ভিত্তিক যন্ত্রপাতি পুরষ্কার লাভ করেছে।

এ ব্যাপারে চিতলমারী উপজেলা নির্বাহী অফিসার মোঃ মারুফুল আলম বলেন, কোমলমতি শিক্ষার্থীদের এ প্রয়াস ভাল। আমি আশাকরি ভবিষ্যতে তারা দেশী প্রযুক্তি ব্যবহার করে আরও নতুন কিছু আবিস্কার করবে


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন