শুক্রবার, ১২ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৮ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
জীবন যেখানে দ্রোহের প্রতিশব্দ মৃত্যু সেখানেই শেষ কথা নয়..  » «   শিল্প উদ্যোক্তা ও ক্রীড়া সংগঠক মো: জিল্লুর রাহমানকে  লন্ডনে সংবর্ধনা  » «   ঈদের সামাজিক গুরুত্ব ও বিলাতে ঈদের ছুটি   » «   ব্রিটেনে ঈদের ছুটি  প্রসঙ্গে  » «   হজের খুতবা বঙ্গানুবাদ করবেন মাওলানা শোয়াইব রশীদ ও মাওলানা খলিলুর রহমান  » «   হজের আনুষ্ঠানিকতা শুরু, তাবুর শহর মিনায় হাজিরা  » «   ঈদের ছুটি : আমাদের কমিউনিটিতে সবার আগে শুরু হোক  » «   ঈদের দিনে বিলেত প্রবাসীদের মনোবেদনা  » «   বিলেতে ঈদ উৎসব এবং বাঙ্গালী কমিউনিটির অন্তর্জ্বালা  » «   জলঢুপে বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের ভ্রাম্যমান কেম্প  » «   তিলপাড়ায় বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «   করিমগঞ্জ দিবস  » «   ঈদের ছুটি চাই : একটি সমন্বিত উদ্যোগ অগণিত পরিবারে হাসি ফুটাতে পারে  » «   ট্রাক ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে প্রাণ গেল তিন বন্ধুর  » «   বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের বিনামূল্যে ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


কলমাকান্দায় কৃষি অফিসে জনবল সংকট, সেবা ব্যহত



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

নেত্রকোণার কলমাকান্দায় উপজেলা কৃষি অফিসে জনবল সংকট থাকায় দীর্ঘদিন ধরে সেবা থেকে বঞ্চিত হচ্ছেন কৃষকরা। উপজেলা কৃষি অফিসে জনবল সংকটের বিষয়ে একাধিকবার ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করা হলেও দৃশ্যমান কোন উদ্যোগ নেয়া হয়নি বলে জানা গেছে ।

স্থানীয় ও কৃষি অফিস সুত্রে  জানা গেছে, জেলার কৃষি প্রধান উপজেলা কলমাকান্দা । এ উপজেলায় আবাদি জমি হচ্ছে ৩১ হাজার ২৬৯ হেক্টর। কৃষি পরিবারের সংখ্যা ৪৫ হাজার ১৬০ জন।  উপজেলার ৮ টি ইউনিয়নে কৃষি সেবা নিশ্চিত করার লক্ষে ২৪টি ব্লক রয়েছে। এ উপজেলা কৃষি অফিসার, অতিরিক্ত  উপজেলা কৃষি অফিসার,উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার, সহকারী কৃষিসম্প্রসারণ অফিসার, উপ-সহকারি কৃষি কর্মকর্তা ২৪জনসহ ৪০ জন কর্মরত থাকার কথা কিন্তু তার বিপরীতে ১৬ জন কর্মরত আছেন। এ উপজেলায় কৃষিতে সমৃদ্ধ হওয়া সত্ত্বেও  জনবল সংকট থাকার কারণে প্রাপ্য সেবা থেকে বঞ্চিত হওয়ায় দিন দিন কৃষি কাজের প্রতি আগ্রহ হারাচ্ছেন কৃষকরা। কৃষি অফিসার ও মাঠ কর্মীদের সহযোগিতা না পেয়ে ফসলের সঠিক পরিচর্যা করতে পারছেন না।

উপজেলার সদর ইউনিয়নের চান্দুয়াইল গ্রামের কৃষক রজব আলী ৫২ বাংলাটিভি কে জানান, আমাদের ইউনিয়নের ওয়ার্ডে  দায়িত্বে থাকা কোন মাঠ কর্মী আসেননি। এমনকি অফিসে গিয়েও উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের পাওয়া যায় না। তবে শুনেছি তাদের জনবল সংকট রয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায় , কলমাকান্দা উপজেলা কৃষি অফিসের অধীনে দীর্ঘদিন যাবৎ যে সমস্ত পদ শূন্য রয়েছে তা হলো –  উপজেলা অতিরিক্ত কৃষি অফিসার একজন, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার দুইজন, সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার একজন, উপ-সহকারি কৃষি কর্মকর্তা ১৫ জন, উচ্চমান সহকারী তথা হিসাব রক্ষক একজন, পি পি এম দুইজন, স্প্রেয়ার মেকানিক একজন, নিরাপত্তা প্রহরী একজনসহ ২৪ টি পদ শূন্য রয়েছে। এর মধ্যে উপজেলায়  উপ-সহকারী কৃষি কর্মকর্তা কর্মরত ৯ জনের মধ্যে মো. ফরিদ হোসেন প্রেষণে গাজীপুর মৌচাকের হর্টিকালচার সেন্টারে কর্মরত আছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ফারুক আহমেদ সত্যতা নিশ্চিত করে  ৫২ বাংলাটিভি কে বলেন , জনবল সংকট থাকার কারণে কাজ করতে খুবই হিমশিম খেতে হচ্ছে । আরো কিছু লোকবল পেলে কাজের গতি আরো বৃদ্ধি পাবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রতি মাসেই শূন্য পদের প্রতিবেদন পাঠানো হয়।

এবিষয়ে নেত্রকোণার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. হাবিবুর রহমানের মুঠোফোনে যোগাযোগ করা হলে কলমাকান্দা উপজেলা কৃষি অফিসে শূন্য পদের কারণে কৃষি সেবা ব্যহত হচ্ছে বলে সত্যতা নিশ্চিত করে তিনি ৫২ বাংলাটিভিকে বলেন , ‘শূন্য পদ পূরণ করার আমার কোন এখতিয়ার নেই। তবে ইতিমধ্যেই আমরা শূন্যপদের তালিকা তৈরি করে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতেধ উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট পাঠিয়ে দিয়েছি। তারা যদি পদায়ন করেন তাহলে আমরা পদায়ন করতে পারবো। তা না হলে সম্ভব হবে না।’


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন