বুধবার, ১০ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৬ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
জীবন যেখানে দ্রোহের প্রতিশব্দ মৃত্যু সেখানেই শেষ কথা নয়..  » «   শিল্প উদ্যোক্তা ও ক্রীড়া সংগঠক মো: জিল্লুর রাহমানকে  লন্ডনে সংবর্ধনা  » «   ঈদের সামাজিক গুরুত্ব ও বিলাতে ঈদের ছুটি   » «   ব্রিটেনে ঈদের ছুটি  প্রসঙ্গে  » «   হজের খুতবা বঙ্গানুবাদ করবেন মাওলানা শোয়াইব রশীদ ও মাওলানা খলিলুর রহমান  » «   হজের আনুষ্ঠানিকতা শুরু, তাবুর শহর মিনায় হাজিরা  » «   ঈদের ছুটি : আমাদের কমিউনিটিতে সবার আগে শুরু হোক  » «   ঈদের দিনে বিলেত প্রবাসীদের মনোবেদনা  » «   বিলেতে ঈদ উৎসব এবং বাঙ্গালী কমিউনিটির অন্তর্জ্বালা  » «   জলঢুপে বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের ভ্রাম্যমান কেম্প  » «   তিলপাড়ায় বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «   করিমগঞ্জ দিবস  » «   ঈদের ছুটি চাই : একটি সমন্বিত উদ্যোগ অগণিত পরিবারে হাসি ফুটাতে পারে  » «   ট্রাক ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে প্রাণ গেল তিন বন্ধুর  » «   বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের বিনামূল্যে ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


লেবাননে ১৫ই অক্টোবর নির্বাচিত হবে নতুন প্রধানমন্ত্রী



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

 রাষ্ট্রপতি মিশেল আউন নতুন প্রধানমন্ত্রী মনোনীত করার জন্য সংসদীয় ব্লকের সাথে পরামর্শমূলক বাধ্যবাধকতার জন্য ১৫ ই অক্টোবর নির্ধারণ করেছেন, নতুন সরকার গঠনের জন্য পছন্দের প্রার্থী কে হবেন সেদিকেই দৃষ্টি নিবদ্ধ করা হচ্ছে।

এছাড়াও, প্রধানমন্ত্রীর একক প্রার্থীর প্রতিদ্বন্দ্বী দলগুলির মধ্যে ঐকমত্যের অভাবে, আউনের এই পদক্ষেপ পরবর্তী মন্ত্রিসভা গঠনের বিষয়ে এবং চুক্তির বিষয়ের পথকে প্রশস্ত করবে কিনা তাই এখন দেখার বিষয়।

বাবদা প্যালেসের একটি সূত্র বুধবার  জানিয়েছে, “রাষ্ট্রপতি আউন পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবে মনোনীত প্রার্থীকে সম্মতি জানাতে সংসদীয় ব্লকগুলিকে আট দিন সময় দিয়েছেন।”

সূত্রটি জানিয়েছে, “তার পক্ষে রাষ্ট্রপতি সংসদীয় ব্লকের প্রধানদের সাথে একাধিক যোগাযোগ রাখবেন যাতে তারা প্রধানমন্ত্রী পদে প্রার্থী নাম রাখার বিষয়ে ঐকমত্যে পৌছার আহ্বান জানায়।

১৫ ই অক্টোবরের পরামর্শের আগে, সমস্ত সরকার পূর্ব সরকার প্রধান সাদ হারিরি, নাজিব মিকাতী, ফুয়াদ সিনিওরা এবং বার্লিনে লেবাননের রাষ্ট্রদূত আদিবকে মনোনীত করার জন্য তামাম সালামকে কেন্দ্র করে নতুন সরকার গঠনের দিকে মনোনিবেশ করবে।

হরিরি ঘোষণা করেছিলেন যে তিনি পরবর্তী প্রধানমন্ত্রী হবেন না, চার প্রাক্তন প্রধানমন্ত্রীকে প্রধানমন্ত্রী পদে নতুন প্রার্থী বেছে নিতে হবে। গণমাধ্যমের খবরে বলা হয়েছে, চার প্রাক্তন প্রধানমন্ত্রী এবার তাদের মধ্যে একজনকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবে বেছে নিতে পারেন।

সূত্রটি আরও জানায় যে আউন নতুন করে ডিসেম্বরের আগেই এ বিষয়ে ঐকমত্যে পৌঁছানোর জন্য সংসদীয় ব্লকের কোনো পক্ষের সাথে আলোচনার সম্ভাবনা ছিল না কারণ তিনি ডিসেম্বরে বাধ্যতামূলক আলোচনা সভা করার আগে হাসান দিয়াবকে প্রধানমন্ত্রী পদে পদার্পণ করেছিলেন।

আউনের এই সময়কার পদক্ষেপ মন্ত্রিপরিষদ গঠনের প্রক্রিয়া সম্পর্কিত তার সাংবিধানিক ক্ষমতা লঙ্ঘন সম্পর্কে মূলত ফিউচার মুভমেন্টের সাংসদদের কাছ থেকে বিতর্ক ও অভিযোগ উত্থাপন করেছিল।

সংবিধানের অধীনে আউনকে সংসদীয় ব্লকের সবচেয়ে বেশি সমর্থন দিয়ে প্রধানমন্ত্রীর প্রার্থী মনোনীত করতে হবে।

রাষ্ট্রপতি কর্তৃক প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে যে সংবিধানের ৫৩ অনুচ্ছেদে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীকে নতুন সরকার গঠনের জন্য ১৫ অক্টোবর বাবদা প্রাসাদে সংসদীয় পরামর্শ নেবেন

এদিকে, আগস্টে বৈরুত বন্দরে বিধ্বস্ত হওয়া মারাত্মক বিস্ফোরণের পর থেকে ফ্রান্স লেবাননের প্রধান শক্তির সহায়ক হিসাবে কাজ করছে। ফ্রান্স নভেম্বর মাসে লেবাননের জন্য একটি মানবিক সহায়তা সম্মেলন করবে, ফরাসী পররাষ্ট্রমন্ত্রী জ্যান-ইয়ভেস লে ড্রিয়ান বুধবার বলেছেন। প্রাথমিকভাবে সম্মেলনটি অক্টোবরের শেষের দিকে পরিকল্পনা করা হয়েছে।

আদিবের পদত্যাগ সত্ত্বেও ফরাসী রাষ্ট্রপতি এমমানুয়েল ম্যাক্রন ঘোষণা করেছেন যে লেবাননকে একাধিক সংকট থেকে উদ্ধার করার ফরাসি উদ্যোগ এখনও কার্যকর রয়েছে, লেবাননকে হতাশ না করার প্রতিশ্রুতি দিয়েছে।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন