শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
সৈয়দ আফসার উদ্দিন এমবিই‘র ইন্তেকাল  » «   ছাত্রলীগের উদ্যোগে বিয়ানীবাজারে পথচারী ও রোগীদের মধ্যে ইফতার উপহার  » «   ইস্টহ্যান্ডসের রামাদান ফুড প্যাক ডেলিভারী সম্পন্ন  » «   বিসিএ রেস্টুরেন্ট কর্মীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় এনএইচএস এর ‘টকিং থেরাপিস’ সার্ভিস ক্যাম্পেইন করবে  » «   গ্রেটার বড়লেখা এসোশিয়েশন ইউকে নতুন প্রজন্মদের নিয়ে কাজ করবে  » «   স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «   যুদ্ধ বিধ্বস্ত গাজাবাসীদের সাহায্যার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকের অনুদান  » «   বড়লেখায় পাহাড়ি রাস্তা সম্প্রসারণে বেরিয়ে এলো শিলাখণ্ড  » «   মাইল এন্ড পার্কে ট্রিস ফর সিটিস এর কমিউনিটি বৃক্ষরোপণ  » «   রয়েল টাইগার্স স্পোর্টস ক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন  » «   গোলাপগঞ্জ স্যোশাল এন্ড কালচারাল ট্রাস্ট ইউকে’র সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন  » «   যুক্তরাজ্যবাসি  সাংবা‌দিক সাইদুল ইসলামের পিতা আব্দুল ওয়াহিদের ইন্তেকাল  » «   ইউকে বাংলা রিপোটার্স ইউনিটি‘র নতুন কার্যকরী কমিটির অভিষেক  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক লেখক আলহাজ্ব আলী ঈসমাইল আর নেই



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, যুক্তরাজ্যে বাঙালী কমিউনিটির পরিচিত মুখ, লেখক, কবি, গবেষক ও বৃহত্তর সিলেট গণদাবী পরিষদ ও যুক্তরাজ্য জাতীয় জনতা পার্টির চেয়ারম্যান আলহাজ্ব আলী ঈসমাইল আজ ৮ আগষ্ট মঙ্গলবার দুপুর ১২ ট ৪০ মিনিটে বার্মিংহামের হার্টল্যন্ড হাসাপাতালে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি… রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮১ বছর। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে শয্যাশায়ী ছিলেন। মৃত্যুকালে স্ত্রী সন্তানসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। মরহুমের জানাজার নামাজের সময় পরবর্তীতে জানানো হবে।

উল্লেখ্য বার্মিংহামে বসবাস করলেও জীবদ্দশায় আলহাজ্ব আলী ঈসমাইল শুধু বার্মিংহাম নয় যুক্তরাজ্যেও পুরো বাঙালী কমিউনিটির উন্নয়নের জন্য নানাভাবে কাজ করে গেছেন। পুরো যুক্তরাজ্যের বাঙালী কমিউনিটির কাছে তিনি ছিলেন অতি পরিচিত একজন। মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক আতাউল গণি ওসমানীর অত্যন্ত কাছের মানুষ ছিলেন তিনি। সে কারণে তিনি আতাউল গণি ওসমানীর উপর গবেষনা করে কয়েকটি বইও লিখেন। জনতা পার্টির প্রার্থী হিসেবে তিনি একসময় বিয়ানীবাজার ৬ আসনে সংসদ নির্বাচনেও প্রতিদ্বন্ধিতা করেন।

এশিয়ান আমেরিকা ইউনিভাসির্টি থেকে অনারারি পিএইচডি ডিগ্রি প্রাপ্ত আলহাজ্ব আলী ঈসমাইল যুক্তরাজ্যের বিভিন্ন সংগঠনের সাথে ওতোপ্রতোভাবে জড়িত ছিলেন। নয়টি বইয়ের লেখক আলী ঈসমাইল প্রবাসে মুক্তিযুদ্ধের পক্ষে ক্যাম্পেইনের জন্য বৃটেনের বিভিন্ন শহর ছাড়াও ফ্রান্স বেলজিয়ামসহ বিভিন্ন দেশে ঘুরে বেড়িয়েছেন এবং আর্ন্তজাতিক লবিং এর জন্য কাজ করেছেন। এক সময় সরাসরি যুদ্ধে যাবার প্রস্তুতি নিলেও ওসমানীর নির্দেশে প্রবাসে থেকে ফান্ড সংগ্রহসহ নানাভাবে মুক্তিযুদ্ধের জন্য কাজ করা আলহাজ্ব আলী ঈসমাইল দেশেও নানা সামাজিক কর্মকান্ডে জড়িত ছিলেন।আলী ঈসমাইলের দেশের বাড়ি সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার মাথিউরা গ্রামে।

 

আলী ঈসমাইলের মৃত্যুতে সাবেক শিক্ষামন্ত্রী ও আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য, সিলেট-৬ আসনের সংসদ সদস্য নুরুল ইসলাম নাহিদ গভীর শোক প্রকাশ করেন।৫২বাংলাটিভি পরিবারের পক্ষ থেকে আলী ঈসমাইলের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়েছে। এছাড়া শোক প্রকাশ করেছেন বাংলাদেশ সেন্টার লন্ডন’র সাধারণ সম্পাদক মো: দেলোয়ার হোসেন, বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকে’র প্রতিষ্ঠাতা সভাপতি আসুক আহমদ, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মো: নইম উদ্দিন এবং বর্তমান সভাপতি দেলোয়ার হোসেন, সাধারণ সম্পাদক মাহবুব আহমদ রাজু ও কোষাধ্যক্ষ দিলওয়ার হোসেন, বিয়ানীবাজার থানা জনকল্যাণ সমিতি ইউকে’র সভাপতি মামুন রশীদ, সাধারণ সম্পাদক কামরুল হোসেন মুন্না ও কোষাধ্যক্ষ জাকির হোসেন।

মরহুমের মৃত্যুতে এছাড়া শোক প্রকাশ করেছেন বার্মিংহামের কমিউনিটি নেতা কমরেড মসুদ আহমদ, বার্মিংহাম আওয়ামী লীগের সভাপতি কবির উদ্দিন, মিডল্যানডস আওয়ামী লীগের সভাপতি হিফজুর রহমান খান, বার্মিংহাম-ওয়েষ্ট মিডল্যান্ডস বিএনপি’র সভাপতি সৈয়দ জমসেদ আলী, সাংবাদিক মুহাম্মদ মারুফ, সৈয়দ নাসির, বাংলাদেশ ক্রীড়া পরিষদ ইউকে’র সাধারন সম্পাদক সাহিদুর রহমান সুহেল।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন