শনিবার, ২০ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
জীবন যেখানে দ্রোহের প্রতিশব্দ মৃত্যু সেখানেই শেষ কথা নয়..  » «   শিল্প উদ্যোক্তা ও ক্রীড়া সংগঠক মো: জিল্লুর রাহমানকে  লন্ডনে সংবর্ধনা  » «   ঈদের সামাজিক গুরুত্ব ও বিলাতে ঈদের ছুটি   » «   ব্রিটেনে ঈদের ছুটি  প্রসঙ্গে  » «   হজের খুতবা বঙ্গানুবাদ করবেন মাওলানা শোয়াইব রশীদ ও মাওলানা খলিলুর রহমান  » «   হজের আনুষ্ঠানিকতা শুরু, তাবুর শহর মিনায় হাজিরা  » «   ঈদের ছুটি : আমাদের কমিউনিটিতে সবার আগে শুরু হোক  » «   ঈদের দিনে বিলেত প্রবাসীদের মনোবেদনা  » «   বিলেতে ঈদ উৎসব এবং বাঙ্গালী কমিউনিটির অন্তর্জ্বালা  » «   জলঢুপে বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের ভ্রাম্যমান কেম্প  » «   তিলপাড়ায় বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «   করিমগঞ্জ দিবস  » «   ঈদের ছুটি চাই : একটি সমন্বিত উদ্যোগ অগণিত পরিবারে হাসি ফুটাতে পারে  » «   ট্রাক ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে প্রাণ গেল তিন বন্ধুর  » «   বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের বিনামূল্যে ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক লেখক আলহাজ্ব আলী ঈসমাইল আর নেই



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, যুক্তরাজ্যে বাঙালী কমিউনিটির পরিচিত মুখ, লেখক, কবি, গবেষক ও বৃহত্তর সিলেট গণদাবী পরিষদ ও যুক্তরাজ্য জাতীয় জনতা পার্টির চেয়ারম্যান আলহাজ্ব আলী ঈসমাইল আজ ৮ আগষ্ট মঙ্গলবার দুপুর ১২ ট ৪০ মিনিটে বার্মিংহামের হার্টল্যন্ড হাসাপাতালে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি… রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮১ বছর। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে শয্যাশায়ী ছিলেন। মৃত্যুকালে স্ত্রী সন্তানসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। মরহুমের জানাজার নামাজের সময় পরবর্তীতে জানানো হবে।

উল্লেখ্য বার্মিংহামে বসবাস করলেও জীবদ্দশায় আলহাজ্ব আলী ঈসমাইল শুধু বার্মিংহাম নয় যুক্তরাজ্যেও পুরো বাঙালী কমিউনিটির উন্নয়নের জন্য নানাভাবে কাজ করে গেছেন। পুরো যুক্তরাজ্যের বাঙালী কমিউনিটির কাছে তিনি ছিলেন অতি পরিচিত একজন। মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক আতাউল গণি ওসমানীর অত্যন্ত কাছের মানুষ ছিলেন তিনি। সে কারণে তিনি আতাউল গণি ওসমানীর উপর গবেষনা করে কয়েকটি বইও লিখেন। জনতা পার্টির প্রার্থী হিসেবে তিনি একসময় বিয়ানীবাজার ৬ আসনে সংসদ নির্বাচনেও প্রতিদ্বন্ধিতা করেন।

এশিয়ান আমেরিকা ইউনিভাসির্টি থেকে অনারারি পিএইচডি ডিগ্রি প্রাপ্ত আলহাজ্ব আলী ঈসমাইল যুক্তরাজ্যের বিভিন্ন সংগঠনের সাথে ওতোপ্রতোভাবে জড়িত ছিলেন। নয়টি বইয়ের লেখক আলী ঈসমাইল প্রবাসে মুক্তিযুদ্ধের পক্ষে ক্যাম্পেইনের জন্য বৃটেনের বিভিন্ন শহর ছাড়াও ফ্রান্স বেলজিয়ামসহ বিভিন্ন দেশে ঘুরে বেড়িয়েছেন এবং আর্ন্তজাতিক লবিং এর জন্য কাজ করেছেন। এক সময় সরাসরি যুদ্ধে যাবার প্রস্তুতি নিলেও ওসমানীর নির্দেশে প্রবাসে থেকে ফান্ড সংগ্রহসহ নানাভাবে মুক্তিযুদ্ধের জন্য কাজ করা আলহাজ্ব আলী ঈসমাইল দেশেও নানা সামাজিক কর্মকান্ডে জড়িত ছিলেন।আলী ঈসমাইলের দেশের বাড়ি সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার মাথিউরা গ্রামে।

 

আলী ঈসমাইলের মৃত্যুতে সাবেক শিক্ষামন্ত্রী ও আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য, সিলেট-৬ আসনের সংসদ সদস্য নুরুল ইসলাম নাহিদ গভীর শোক প্রকাশ করেন।৫২বাংলাটিভি পরিবারের পক্ষ থেকে আলী ঈসমাইলের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়েছে। এছাড়া শোক প্রকাশ করেছেন বাংলাদেশ সেন্টার লন্ডন’র সাধারণ সম্পাদক মো: দেলোয়ার হোসেন, বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকে’র প্রতিষ্ঠাতা সভাপতি আসুক আহমদ, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মো: নইম উদ্দিন এবং বর্তমান সভাপতি দেলোয়ার হোসেন, সাধারণ সম্পাদক মাহবুব আহমদ রাজু ও কোষাধ্যক্ষ দিলওয়ার হোসেন, বিয়ানীবাজার থানা জনকল্যাণ সমিতি ইউকে’র সভাপতি মামুন রশীদ, সাধারণ সম্পাদক কামরুল হোসেন মুন্না ও কোষাধ্যক্ষ জাকির হোসেন।

মরহুমের মৃত্যুতে এছাড়া শোক প্রকাশ করেছেন বার্মিংহামের কমিউনিটি নেতা কমরেড মসুদ আহমদ, বার্মিংহাম আওয়ামী লীগের সভাপতি কবির উদ্দিন, মিডল্যানডস আওয়ামী লীগের সভাপতি হিফজুর রহমান খান, বার্মিংহাম-ওয়েষ্ট মিডল্যান্ডস বিএনপি’র সভাপতি সৈয়দ জমসেদ আলী, সাংবাদিক মুহাম্মদ মারুফ, সৈয়দ নাসির, বাংলাদেশ ক্রীড়া পরিষদ ইউকে’র সাধারন সম্পাদক সাহিদুর রহমান সুহেল।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন