রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
লন্ডনে মুজাহিদ উদ্দীন চৌধুরী দুবাগী ছাহেব কিবলার ঈসালে সওয়াব উপলক্ষে আলোচনা ও মিলাদ মাহফিল  » «   গোলাপগঞ্জের কমলগঞ্জে মৎস্য শেড এর উদ্বোধন  » «   সংযুক্ত আরব আমিরাতে কোবিড ১৯ ভ্যাকসিনের প্রথম ডোজ নিলেন স্বাস্থ্যমন্ত্রী  » «   রোম বিডি স্পোটিং ক্লাব ইতালীর বার্ষিক বনভোজন ও পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা  » «   কলমাকান্দায় পক্ষাঘাত আক্রান্ত বীর মুক্তিযোদ্ধাকে চাঁদাবাজী মামলায় প্রধান আসামি !  » «   আপটন পার্ক লন্ডনে  এস.এম সাকসেস লিমিটেড  এর শুভ যাত্রা  » «   করোনার দ্বিতীয় ধাক্কা: ফের লকডাউনে ব্রিটেন-ইউরোপ  » «   মৃত্যু বাড়ছে প্রতিদিন,নতুন ধারার লকডাউনে ব্রিটেন  » «   আল্লামা আহমদ শফীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক  » «   বাগেরহাটের চিতলমারীতে মহা ধুমধামে ভাদ্র সংক্রান্তি উদযাপন  » «   মোংলায় নেতাকর্মীদের উদ্দেশ্যে খুলনা সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আঃ খালেক  » «   সিলেটে অন টাইম বিডি ডেলিভারি এন্ড সার্ভিস বর্ষপূর্তিতে অ্যাওয়ার্ড প্রদান করবে  » «   লন্ডনে বৃহত্তর বাগলা প্রবাসী এসোসিয়েশন এর উদ্যোগে আলোচনা সভা  » «   সরকার চা শ্রমিকদের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে—পরিবেশ মন্ত্রী  » «   লাফিয়ে বাড়ছে পিঁয়াজের দাম  » «  

যুক্তরাষ্ট্রের মিশিগানে বঙ্গবন্ধুর স্থায়ী প্রতিকৃতি উদ্বোধন : শ্রদ্ধা নিবেদন



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 315
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    315
    Shares


১৬ আগস্ট ২০২০, রবিবার। বাংলাদেশ থেকে প্রায় ৮ হাজার মাইল দূরে যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে মিশিগান স্টেট যুবলীগের উদ্যোগ নতুন এক ইতিহাসের রচনা হলো। যুক্তরাষ্ট্রের মাটিতে এবারই প্রথম কোথাও বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্থায়ী প্রতিকৃতি স্থাপিত হলো। মিশিগান স্টেট যুবলীগের এই কর্মসূচিকে ঘিরে রবিবার সারাদিন মিশিগানের বাংলাদেশী কমিউনিটিতে উৎসব মূখর পরিবেশ বিরাজমান ছিলো।
বাংলাদেশী অধ্যুষিত যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেটের প্রবাসীদের অনেক দিনের স্বপ্ন ছিলো বঙ্গবন্ধুর একটি প্রতিকৃতি স্থাপন। মিশিগান স্টেট যুবলীগ অবশেষে তাদের এই স্বপ্ন বাস্তবে রুপ দিয়েছে। শুধু মিশিগানই নয়, যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেট থেকে নেতাকর্মীরা উপস্থিত হয়েছিলেন, এই ইতিহাসের স্বাক্ষী হতে। এই প্রতিকৃতি মিশিগান তথা সমগ্র যুক্তরাষ্ট্রে আমাদের নতুন প্রজন্মের কাছে ইতিহাস শিক্ষার বাহন হবে বলে স্থানীয়রা মনে করছেন।

যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো স্থাপিত হলো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্থায়ী প্রতিকৃতি। যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে মিশিগান স্টেট যুবলীগের উদ্যোগে স্থাপিত স্থায়ী প্রতিকৃতিতে রোববার ( ১৬ আগস্ট) জাতীয় শোক দিবসে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়।

শুধু মিশিগানই নয়, যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেট থেকে নেতাকর্মীরা ইতিহাসের স্বাক্ষী হতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের জন্য উপস্থিত হয়েছিলেন।

৯ ফুট উচ্চতা ও ৫ ফুট প্রস্থের টাইলসের মধ্যে খোদাই করা বঙ্গবন্ধুর ছবি। প্রতিকৃতির ঠিক সামনে লাগানো হয়েছে বাহারি রঙের ফুলের গাছ। নিরাপত্তার জন্য দুটি সিসি ক্যামেরা ও রাতের বেলা দর্শনার্থীদের সুবিধার্থে আলাদাভাবে আলোর ব্যবস্থা করা হয়েছে।

দলীয় নেতাকর্মীদের অর্থায়নে এই প্রতিকৃতি স্থাপনে মোট খরচ হয়েছে ৮ হাজার ডলারের কিছু বেশি। যা বাংলাদেশি অর্থে প্রায় ৭ লাখ টাকা।

১৬ আগস্ট উৎসবমুখর পরিবেশে মিশিগান স্টেট যুবলীগের সভাপতি মো জাহেদ মাহমুদ আজিজ সুমনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শেখ বদরুদ্দোজা জুনেদ এর সঞ্চালনায় প্রতিকৃতির উদ্বোধন করেন যুক্তরাষ্ট্র আওয়ামী যুবলীগের আহবায়ক জনাব তারিকুল হায়দার চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে ছিলেন মিশিগান ১৪ ডিস্ট্রিকের কনগ্রেসওমেন ব্রেন্ডা লরেন্স, ৯ ডিস্ট্রিকের মিশিগান স্টেট সিনেট সদস্য পল ওজনো ও ২৮ ডিস্ট্রিকের হাউস অব রিপ্রেসেনটেটিভ লরি স্টোন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাইকুল ইসলাম, যুক্তরাষ্ট্র আওয়ামী যুবলীগের আহ্বায়ক কমিটি সিনিয়র সদস্য মো: রিয়াজুল লস্কর মিটু ,মিশিগান আওয়ামী লীগ সভাপতি আবদুস শাকূর মাখন এবং মিশিগান স্টেট যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক শাহীদুর রহমান চৌধুরী জাবেদ।

মিশিগান স্টেট থেকে বঙ্গবন্ধু র জন্মশতবার্ষিকী উপলক্ষে স্টেট যুবলীগের এই উদ্যোগ কে স্বাগত জানিয়ে একটি সম্মাননা দেয়া হয়।

এতে বঙ্গবন্ধু রাজনৈতিক জীবন বৃত্তান্ত উল্লেখ করা হয়। বিশেষ অতিথি মিশিগান স্টেট সিনেট সদস্য পল ওজনো ও ২৮ ডিস্ট্রিকের হাউস অব রিপ্রেসেনটেটিভ লরি স্টোন, এই সম্মাননা পত্রটি সভাপতি পাঠ করেন এবং জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র যুবলীগের আহ্ববায়ক জনাব এম তারিকুল হায়দার চৌধুরী বলেন মিশিগান স্টেট যুবলীগ অত্যন্ত শক্তিশালী সংগঠন।সাবেক ছাত্রলীগ নেতৃবৃন্দরাই মিশিগান স্টেট যুবলীগ কে নেতৃত্ব দিচ্ছেন।আমরা যুক্তরাষ্ট্র যুবলীগ অত্যন্ত গর্বিত যে আজ যুক্তরাষ্ট্রের মাটিতে সর্ব প্রথম জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মোরাল স্থাপিত হলো।মিশিগান স্টেট যুবলীগের সকল সদস্যদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই পাশাপশি মিশিগানে বসবাসরত আওয়ামী পরিবারের সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই এত মহৎ এই উদ্যেগ কে বাস্তবায়ন করতে সাহায্য ও সহযোগিতা করার জন্য।

মিশিগান মহানগর আওয়ামী লীগের বর্তমান যুগ্ম-সাধারণ সম্পাদক এবং মিশিগান স্টেট যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক শাহীদুর রহমান চৌধুরী জানান, অবশেষে দীর্ঘ দিনের সযত্নে লালিত স্বপ্ন বাস্তবে রুপ নিলো। জাতির পিতার এই প্রতিকৃতি শুধু আমাদের স্বপ্নই পূরন করবে না, ইতিহাস শিক্ষার অন্যতম বাহন হবে বাঙালী অধ্যুষিত মিশিগান অঙ্গরাজ্যে বেড়ে উঠা আমাদের নতুন প্রজন্মের কাছে। তিনি মিশিগান মহানগর আওয়ামী লীগ, মিশিগান স্টেট যুবলীগ এবং সর্বোপরি মিশিগান স্টেট ছাত্রলীগের নেতাকর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন সবার অক্লান্ত পরিশ্রমের ফলেই আমরা সফল ভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপনে সক্ষম হয়েছি।

মিশিগান স্টেট যুবলীগের সভাপতি মো. জাহেদ মাহমুদ আজিজ সুমন জানান, আমাদের স্বপ্ন বাস্তবে রূপ নিয়েছে দেখে আমরা খুবই আনন্দিত। এ ভাস্কর্যের মাধ্যমে আমেরিকায় জন্ম বা বেড়ে ওঠা বাংলাদেশি ও আমেরিকার অন্যান্য জাতিগোষ্ঠী বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৌরবময় কর্মজীবন সম্পর্কে জানবে। এজন্যই আমাদের উদ্যোগ।

মিশিগান স্টেট সেক্রেটারি শেখ বদরুদ্দোজা জুনেদ জানান, বাংলাদেশ ও বঙ্গবন্ধুর গৌরবময় ইতিহাস এবং ঐতিহ্যকে বিদেশের মাটিতে ছড়িয়ে দিতে যুবলীগ বিভিন্ন কর্মসূচি পালন করছে। এখানকার নতুন প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে এর আগে মুক্তিযোদ্ধা সম্মাননা ও বিজয় দিবসের ম্যাগাজিন প্রকাশ করে যুবলীগ। এসব কর্মকাণ্ডের ধারাবাহিকতায় আমাদের অনেক দিনের শ্রমের ফসল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণ করা।মিশিগান স্টেট যুবলীগের সকল সদস্যদের পরিশ্রম আজ সার্থক হয়েছে।পাশাপাশি মিশিগানে বসবাসরত মুক্তিযোদ্ধের স্বপক্ষের সবাই যে সাহায্য সহযোগিতা করছেন তাঁদের কাছে মিশিগান স্টেট যুবলীগ সারাজীবন কৃতজ্ঞ থাকবে।

মিশিগান মহানগর আওয়ামীলীগের উপদেস্টা বীরমুক্তিযোদ্ধা আবুল হোসেন বাঙ্গালী,হারুন আহমদ,বীর মুক্তিযোদ্ধা মঞ্জুর খাঁন,মোস্তফা আল্লামা,মিশিগান আওয়ামীলীগের সাবেক সভাপতি খলকুর রাহমান,সহ সভাপতি জনাব খাজা শাহাব আহমদ,সালেহ আহমদ বাদল,মাসুদ চৌধুরী,যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের আব্দুল বাছিত,মিশিগান স্টেট আওয়ামীলীগের সহ সভাপতি আবু নাসের খাঁন জামাল, যুগ্ম সাধারণ সম্পাদক মৃদুল কান্তি সরকার,সাংগঠনিক সম্পাদক সাবুল হোসেন,ধর্ম সম্পাদক শাহিদ মামুন সহ প্রচার সম্পাদক সাদ আহমদ, সিনিয়র সহ সভাপতি সৈয়দ সালেক আহমদ,সহ সভাপতি মোঃ মোমেন হোসেন,যুগ্ন সাধারণ সম্পাদক রুম্মান আহমদ চৌধুরী ইভান, নিউজার্সি স্টেট যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সায়েক হোসেন ,সাংগঠনিক সম্পাদক সৈয়দ ইয়াহিয়া ,নুর মিয়া,অর্থ সম্পাদক কবির আহমদ শাহরিয়ার,দপ্তর সম্পাদক মকুল খাঁন,উপ দপ্তর সম্পাদক জনি দেব,মহিলা সম্পাদীকা মেরী বৈরাগী, প্রচার সম্পাদক তাহমিদ খাঁন,উপ প্রচার সম্পাদক আবেদ মনসুর,সাংস্কৃতিক সম্পাদক রুম্মান আহমদ স্বাগত ক্রীড়া সম্পাদক রাজ রহমান,তথ্য ও গবেষণা সম্পাদক মিলাক মারচেন্ট,শিক্ষা বিষয়ক সম্পাদক সুমন আহমদ,আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নাহিদ আহমদ চৌধুরী,ত্রান সম্পাদক কামরুল হক,সমাজকল্যাণ সম্পাদক হ্রদয় আহমদ,সাস্থ্য ও পরিবেশ বিষয়ক সম্পাদক সেবুল আহমদ, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক আহমদ আলী গাজী,মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক হিমেল দাস, ধর্ম সম্পাদক শাহরিয়ার হোসেন সহ সম্পাদক আহমেদ আল সুফিয়ান সহ সম্পাদক দোলন আহমদ,সহ সম্পাদকঃ মোঃ আনোয়ার হুসেন,সহ সম্পাদক -আব্দুস সামাদ খান নিয়াজ, সদস্য মোঃ আলী.আমীরুল ইসলাম,কুদরত ইসলাম,গৌতম দেব শুভ্র,কাজী মামুন,জিল্লুর রহমান,রুহুল আমীন,আবু তাহান,ফাহিম আহমদ,মিশিগান স্টেট সেচ্ছাসেবকলীগের যুগ্ন আহ্ববায়ক কবির আহমদ,সদস্য সচিব ফয়সল আহমদ চৌধুরী,যুগ্ন সদস্য সচিব রুহুল আমীন,মিশিগান স্টেট ছাত্রলীগের আহ্ববায়ক খাজা আফজাল হোসেন যুগ্ন আহ্ববায়ক কাজী মামুন সিনয়র সদস্য ইমরান এইচ নাহিদ,হাসিন হাসনাত,রেজাউল হাসান ,আহমেদ ইকবাল খান,আরিফ আরমান জিসান,শুভন আহমদ,রাফাত আহমেদ খান,মাহিন হাসান,রুহেল আহমদ,জহীরুল তান্নু প্রমুখ।

 

 


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 315
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    315
    Shares