শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
সৈয়দ আফসার উদ্দিন এমবিই‘র ইন্তেকাল  » «   ছাত্রলীগের উদ্যোগে বিয়ানীবাজারে পথচারী ও রোগীদের মধ্যে ইফতার উপহার  » «   ইস্টহ্যান্ডসের রামাদান ফুড প্যাক ডেলিভারী সম্পন্ন  » «   বিসিএ রেস্টুরেন্ট কর্মীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় এনএইচএস এর ‘টকিং থেরাপিস’ সার্ভিস ক্যাম্পেইন করবে  » «   গ্রেটার বড়লেখা এসোশিয়েশন ইউকে নতুন প্রজন্মদের নিয়ে কাজ করবে  » «   স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «   যুদ্ধ বিধ্বস্ত গাজাবাসীদের সাহায্যার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকের অনুদান  » «   বড়লেখায় পাহাড়ি রাস্তা সম্প্রসারণে বেরিয়ে এলো শিলাখণ্ড  » «   মাইল এন্ড পার্কে ট্রিস ফর সিটিস এর কমিউনিটি বৃক্ষরোপণ  » «   রয়েল টাইগার্স স্পোর্টস ক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন  » «   গোলাপগঞ্জ স্যোশাল এন্ড কালচারাল ট্রাস্ট ইউকে’র সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন  » «   যুক্তরাজ্যবাসি  সাংবা‌দিক সাইদুল ইসলামের পিতা আব্দুল ওয়াহিদের ইন্তেকাল  » «   ইউকে বাংলা রিপোটার্স ইউনিটি‘র নতুন কার্যকরী কমিটির অভিষেক  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

আন্দোলনের মুখে পাসপোর্ট জমা দেওয়ার নিয়ম শিথিল করল রোম দূতাবাস



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

ইতালির রোম দূতাবাসের অ্যাপোয়েন্টমেন্ট ছাড়া পাসপোর্ট আবেদনের নিয়ম থেকে সরে আসায় আন্দোলনের নামে কমিউনিটির নেতারা। দালাল চক্রের বিরুদ্ধে গর্জে ওঠে রোম প্রবাসী বাংলাদেশিরা। ফলে, রোম দূতাবাস পাসপোর্ট জমা দেওয়ার বিধান সহজ করতে বাধ্য হয়।
২৫ জুন প্রকাশ করে নতুন নিয়ম কানুন। কমিউনিটির নেতারা বলছেন, এটা তাদের আন্দোলনের ফসল এবং প্রাথমিক বিজয়। এতে করে দালালচক্রের অপকর্ম অনেকটাই বন্ধ হতে পারে।
বেশ কয়েক বছর ধরে ইতালির রোম দূতাবাসে একটি সিন্ডিকেট দালালের মাধ্যমে পাসপোর্ট এবং সার্টিফিকেট প্রধান ভুমিকা রেখে আসছিল। সাধারণ অভিবাসীরা বঞ্চিত হচ্ছিল বৈধ সুযোগ থেকে। দালাল চক্রটি দূতাবাসকে জিম্মি করে একক আধিপত্য বিস্তার করেছিল। অর্থের বিনিময়ে তারা যে কোন অবৈধ কাজ কেউ বৈধ করে নিত।
এসবে দিনদিন ক্ষুব্দ হয়ে ওঠে প্রবাসীরা। এগিয়ে আসে কমিউনিটির নেতারা। তীব্র আন্দোলনের মুখে দূতাবাস কর্তৃপক্ষ বাধ্য হয় নিয়ম কারণ সহজ করতে। মূলধারা টেলিভিশন এবং সংবাদমাধ্যমে দূতাবাসের দুর্নীতি দালালি এবং বিক্ষোভ কর্মসূচি সংবাদ প্রচার হওয়ার পর বাধ্য হয় দূতাবাস নিয়ম কারণ সহজ করতে। কর্তৃপক্ষ দালালদের দৌরাত্ম্য কমাতেও বাধ্য হচ্ছে এখন।
এদিকে বর্তমানে দূতাবাসর সকল কার্মকান্ডে ব্যাপক পরিবর্তন দেখা যাচ্ছে।
পাসপোর্টের আবেদনের জন্য যেসব কাগজপত্র জমা দিতে হবে-
১) পুরাতন পাসপোর্টের ফটোকপি।
২) অনলাইনে ভেরিফাইযোগ্য জন্মনিবন্ধন কপি।
৩) এক কপি পাসপোর্ট সাইজের ছবি।
৪) অনলাইনে পূরণকৃত পাসপোর্টের আবেদন ফরম।
৫) সৌজর্ন থাকলে তার কপি।
৬) পুরাতন পাসপোর্টের কপি না থাকলেঃ অনলাইনে ভেরিফাইযোগ্য ভোটার আইডি কার্ডের কপি / অনলাইনে ভেরিফাইযোগ্য বাবা অথবা মায়ের ভোটার আইডি কার্ডের কপি অথবা সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কতৃক প্রদত্ত প্রত্যায়নপত্র।
৭) ৫ বছরের বেশি বয়স পরিবর্তন ক্ষেত্রে পাসপোর্ট প্রাপ্তির নিশ্চয়তা নির্ভর করবে পাসপোর্ট অধিদপ্তর সিদ্ধান্তের উপর। এক্ষেত্রে দূতাবাস দায়ী থাকবে না।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন