শনিবার, ২০ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ৫ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
সৃজনের আলোয় মুস্তাফিজ শফি, লন্ডনে বর্ণাঢ্য সংবর্ধনা  » «   বৃটেনে বাংলাদেশি বংশোদ্ভূত তাহমিনার অসাধারণ সাফল্য  » «   দুই বঙ্গকন্যা ব্রিটিশ মন্ত্রীসভায় স্থান পাওয়ায় বঙ্গবন্ধু লেখক এবং সাংবাদিক ফোরামের আনন্দ সভা ও মিষ্টি বিতরণ  » «   কেয়ার হোমের লাইসেন্স বাতিলের বিরুদ্ধে আইনী লড়াইয়ে ল’ম্যাটিক সলিসিটর্সের সাফল্য  » «   যুক্তরাজ্যে আবারও চার ব্রিটিশ-বাংলাদেশী  পার্লামেন্টে  » «   আমি লুলা গাঙ্গ : আমার আর্তনাদ কেউ  কী শুনবেন?  » «   বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে লন্ডনে ইউনিভার্সেল ভয়েস ফর হিউম্যান রাইটসের সেমিনার অনুষ্ঠিত  » «   লন্ডনে বাংলা কবিতা উৎসব ৭ জুলাই  » «   হ্যাকনি সাউথ ও শর্ডিচ আসনে এমপি প্রার্থী শাহেদ হোসাইন  » «   ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকে’র সাথে ঢাবি ভিসি প্রফেসর ড. এএসএম মাকসুদ কামালের মতবিনিময়  » «   মানুষের মৃত্যূ -পূর্ববর্তী শেষ দিনগুলোর প্রস্তুতি যেমন হওয়া উচিত  » «   ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন স্পীকার নির্বাচিত  » «   কানাডায় সিলেটের  কাউন্সিলর জাহাঙ্গীর আলমকে সংবর্ধনা ও আশার আলো  » «   টাওয়ার হ্যামলেটসের নতুন লেজার সার্ভিস ‘বি ওয়েল’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করলেন মেয়র লুৎফুর রহমান  » «   প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপির সাথে বিসিএর মতবিনিময়  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

করোনা সংকটে বিয়ানীবাজার উপজেলার কসবা-খাসা গ্রামে পাশে দাড়ানো ব্যক্তি ও সংগঠন
ছিদ্দিকুর রহমান



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

বৈশ্বিক করোনার মহামারি সংকটে দিশেহারা মানবজীবন। চীনের উহান প্রদেশ থেকে শুরু হওয়া এই করোনা ভাইরাস গোটা পৃথিবীতে ছড়িয়ে পড়ছে। আমাদের দেশেও দিন দিন এর প্রাদুর্ভাব বাড়ছে। কয়েক মাস ধরে চলমান এই দুর্যোগে জনজীবন প্রায় বিপন্ন হয়ে পড়েছে। মানুষজন কর্মহীন হয়ে অর্থনৈতিক ভাবে নানা সমস্যায় ভুগছে। মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত শ্রেণীর মাঝে দুর্ভোগ নেমে এসেছে।

এমন অবস্থায় সরকারের পাশাপাশি বিভিন্ন সংগঠন, বিত্তবান ব্যক্তিরা নানাভাবে মানুষের পাশে দাড়িয়েছেন। বিশেষ করে আমাদের প্রবাসী স্বজন যারা নিজেরাই কয়েক মাস যাবত ঘরের মধ্যে আবদ্ধ, তারপরেও দেশের মানুষের প্রতি সহযোগীতার হাত বাড়িয়ে দিয়ে এক অনুপম ভালবাসার দৃষ্টান্ত স্থাপন করেছেন।

বিয়ানীবাজার উপজেলার ঐতিহ্যবাহী কসবা-খাসা গ্রাম করোনা মোকাবিলায় অনন্য ভূমিকা রেখে চলেছে। এই মহাসংকটে গ্রামের জনসাধারণের মধ্যে খাদ্য সামগ্রী, নগদ অনুদান এবং ঈদ উপহার সহ নানাবিধ সহায়তা প্রদান করা হয়েছে। বিশেষ করে চলমান দুর্যোগের শুরুর দিকে এতদঞ্চলের সামাজিক সংগঠন গোলাবশাহ্ কিশোর সংঘ’র ব্যবস্থাপনায় গ্রামের ৬০০ পরিবারের মধ্যে প্রায় ৩ লক্ষ টাকার খাদ্য সামগ্রী রাতের আধাঁরে ঘরে ঘরে পৌছে দেয়া হয়। এরপর সংঘের সহযোগীতায় বিশিষ্ট শিল্পপতি ফখরউদ্দিন আলী আহমদ এর পরিবার কর্তৃক গ্রামের মধ্যে নগদ ৬ লক্ষ টাকা বিতরণ করা হয়।

ফখরউদ্দিন আলী আহমদ                                            হাফিজুর রহমান হিরা

যুক্তরাজ্যে গ্রামের প্রবাসী স্বজনদের সংগঠন কসবা-খাসা ওয়েলফেয়ার ট্রাস্টের পক্ষ থেকে চলমান সংকট, পবিত্র মাহে রমজান ও ঈদকে সামনে রেখে গ্রামের প্রায় ১৬টি জামে মসজিদ এবং ১১টি পাঞ্জেগানা মসজিদের ইমাম ও মোয়াজ্জিন সহ ৫৬০টি পরিবারের মধ্যে মোট ৫ লক্ষ ৬০ হাজার টাকা বিতরণ করা হয়। এই দুর্যোগে খাসা তরুণ সংঘের উদ্যোগে খাসা গ্রামে ২৪০টি পরিবারের মধ্যে প্রায় ৪ লক্ষ টাকার খাদ্য সামগ্রী পৌছে দেয়া হয়।

এদিকে ঈদকে সামনে রেখে গোলাবশাহ্ সমাজ কল্যাণ সংস্থা যুক্তরাষ্ট্র শাখার পক্ষ থেকে গ্রামের ইমাম-মোয়াজ্জিন সহ প্রায় ৮ শত পরিবারকে ৪ লক্ষ টাকা প্রদান করা হয়। পাশাপাশি গোলাবশাহ্ কিশোর সংঘের সাবেক শিক্ষা সম্পাদক যুক্তরাষ্ট্র প্রবাসী জনাব হাফিজুর রহমান হিরা’র অর্থায়নে ও সংঘের ব্যবস্থাপনায় কসবা-খাসা গ্রামের ৭৫০টি পরিবারের মধ্যে ২ লক্ষ টাকার ঈদ উপহার সামগ্রী বিতরণ করা হয়।

এছাড়াও এই মহামারিতে গ্রামের বিভিন্ন পাড়া-মহল্লা ভিত্তিক প্রায় ২০ থেকে ২৫ লক্ষ টাকার খাদ্য ও নগদ অর্থ বিতরণ এবং ব্যক্তিগত ও পারিবারিকভাবে আনুমানিক প্রায় ৫০ লক্ষ টাকার খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ করা হয়। যা অনেকটাই গণমাধ্যম কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতিপূর্বে প্রকাশিত হয় নি।। শুধুমাত্র এই দুর্যোগে কসবা-খাসা গ্রামে বিতরণকৃত অর্থের পরিমাণ একত্রে প্রায় ১ কোটি টাকা। যার অর্থায়নে রয়েছেন গ্রামের প্রবাসী স্বজন ও বিত্তবান ব্যক্তিবর্গ। চলমান সংকটে এমন সহযোগীতা পেয়ে গ্রামবাসী উপকৃত হয়েছেন। তাই সহযোগীতার হাত বাড়িয়ে দেওয়া দেশী ও প্রবাসী স্বজনদের প্রতি গ্রামের জনসাধারণ কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন