সোমবার, ১৩ জুলাই ২০২০ খ্রীষ্টাব্দ | ২৯ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
শারজাহ থেকে সুজন মিয়ার লাশ দেশে প্রেরণ ও দাফন সম্পন্ন  » «   নিউইয়র্কে জালাল স্মৃতি ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত  » «   টানা বৃষ্ঠি আর পাহাড়ি ঢলে সিলেট বন্যার সম্ভাবনা  » «   ইতালিতে সড়ক দূর্ঘটনায় এক বাংলাদেশী যুবকের আশঙ্কাজনক অবস্থা  » «    ক্রিকেট ওয়েলফেয়ার এসোসিয়েশন বড়লেখা উপজেলা শাখার নতুন কমিটি গঠিত  » «   হায়া সোফিয়া মসজিদ হবেই, কোনও চাপে নড়বেন না এরদোয়ান  » «   বিদেশে গমনকারী সকল বাংলাদেশিকে করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে যেতে হবে  » «   দুবাইতে অনলাইনে পাওয়া যাবে কোরবানির পশু  » «   ১৫ জুলাই থেকে শারজাহ মিউনিসিপলিটির ভার্চুয়াল সেবা শুরু  » «   দুবাই থেকে পালিয়ে গিয়ে গ্রেপ্তার চট্টগ্রামের আজম খান  » «   সাবরিনাকে জিজ্ঞাসাবাদ: চেয়ারম্যান পদ অস্বীকার, দাম্পত্যে ফাটল  » «   বড়লেখায়  ইয়াং স্টার এসোসিয়েশনের লাইটিং কর্মসূচি  » «   হোয়াইচ্যাপেলে তিন তরুণের  উদ্যোগে  ফামোস ক্যাফে‘র যাত্রা  » «   করোনা নেগেটিভ সনদ এবং ভিনদেশে বাংলাদেশ  » «   সংযুক্ত আরব আমিরাতের ভিসা পরিষেবাগুলিতে ফি ও জরিমানা পুনরায় সক্রিয় হচ্ছে  » «  

মসজিদ-আল-হারাম ও আল-নববী নামাজের জন্য খুলে দেয়া হয়েছে



অবশেষে খুলে দেওয়া হয়েছে মুসলমানদের ধর্মানুভুতির অত্যন্ত প্রিয় দুটি মসজিদ –সৌদি আরবের মসজিদ-আল-হারাম ও মদিনার মসজিদ-আল-নববী।

রবিবার প্রায় এক মাস ১০ দিন পর আবার মুসল্লিরা একসঙ্গে নামাজ আদায় করেছেন। করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে গত ২০ মার্চ থেকে অনির্দিষ্টকালের জন্য এই মসজিদ দু’টি বন্ধ করে দিয়েছিল সৌদি কর্তৃপক্ষ। সৌদির ইসলামিক কার্যক্রম বিষয়ক মন্ত্রী ২৯মে শুক্রবার মুসল্লিদের সব মসজিদে স্বাগত জানাতে প্রস্তুতির কথা বলেছিলেন।

এর আগে ৩১মে থেকে সৌদি আরবের সকল মসজিদ করোনা সময়ে সরকারী বিধিবদ্ধ নির্দেশনা মেনে খোলে দেয়া হয়েছিল।পরে একই দিন থেকে খুলে দেয়া হলো বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানদের প্রিয় এই দুই ঐতিহাসিক মসজিদ।

সৌদি আরবে মসজিদ খুলার বিষয়ে সতর্কতামূলক ব্যবস্থা ও বিধিনিষেধ এর মধ্যে আছে আজানের ১৫ মিনিট আগে মসজিদ খোলা এবং নামাজের ১০ মিনিট পরে বন্ধ করা।
আজান এবং ইকামাহের মধ্যে ১০ মিনিট অপেক্ষার সময় রাখা।

প্রবেশের সময় থেকে নামাজের শেষ সময় পর্যন্তই জানালা এবং দরজা খোলা রাখা। মসজিদগুলি থেকে অস্থায়ীভাবে কোরআন এবং বই সরিয়ে নেওয়া।
এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে মসজিদ-আল-হারাম ও আল-নববী নামাজের জন্য খুলে দেয়ার খবরে বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা মুসলিম ধর্মালম্বীরা বিষয়টিকে আনন্দ সংবাদ বলেই মন্তব্য করছেন।