বৃহস্পতিবার, ৪ জুন ২০২০ খ্রীষ্টাব্দ | ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
অসমে ভূমিধসে তিন জেলায় মৃত্যু ২১জনের  » «   একটি লাশের দাফন ও ছাত্রলীগের ‘ওরা ৪১ জন’  » «   করোনা সংকটে বিয়ানীবাজার উপজেলার কসবা-খাসা গ্রামে পাশে দাড়ানো ব্যক্তি ও সংগঠন  » «   যদি কিছু মনে না করেন  » «   এক দিনে ২২৭ কর্মকর্তাকে চাকুরিচ্যুত করল প্রাইম লাইফ ইন্সুরেন্স কোম্পানি  » «   আদর্শের বিপরীতেই দাঁড়িয়ে যাচ্ছে আদর্শ  » «   করোনায় সৌদি প্রবাসী বাংলাদেশিদের অসহায়ত্ব  » «   সোয়া ছয় কোটি মানুষের হাতে সরকারের ত্রাণ  » «   শারজাহর মসজিদগুলিতে পরিচ্ছন্নকরণ অব্যাহত  » «   ‘আলোকিত ৯৫ মাদারীপুর’ এর প্রতিষ্ঠা বার্ষিকী ২০২০ উদযাপন  » «   পরিবহন কল্যাণ তহবিলের টাকা নিয়ে সিলেটে শ্রমিকদের মধ্যে সংঘর্ষ, ভাঙচুর  » «   আমিরাত নিউজ এজিন্সিতে বাংলা ভাষা সংযুক্ত করা হয়েছে  » «   নিজ খরছে দেশে যেতে ইচ্ছুক প্রবাসীদের তালিকা করা হবে  » «   করোনা থেকে বাঁচতে সর্বোচ্চ সতর্ক থাকার আহ্বান পরিবেশমন্ত্রীর  » «   লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যা: মানব পাচারকারী চক্রের হোতা হাজী কামাল গ্রেফতার  » «  

ইতালিতে সরকারি গেজেট প্রকাশ, অবৈধ অনেকেই বঞ্চিত হবে নতুন আইনে



ইতালিতে অবৈধ অভিবাসীদের বৈধতা দেওয়ার আইনটি সরকারি গেজেট আকারে প্রকাশিত হয়েছে। বুধবার প্রকাশিত ওই গেজেটে শুধুমাত্র কৃষিকাজ এবং বাসা বাড়ির কাজ ও প্রবীণদের দেখাশোনার কাজ ছাড়া অন্যদের বৈধতার সুযোগ রাখা হয়নি। দেশটির কৃষিমন্ত্রী বলেছেন, আমাদের জানা তথ্যমতে অবৈধদের মধ্যে ২ লাখ অভিবাসীকে বৈধতার সুযোগ দেওয়া যাবে, যারা সত্যিকার অর্থেই কৃষিকাজ এবং বাসাবাড়ি ও প্রবীণদের দেখাশোনার কাজে জড়িত ছিল।

সরকারের দেওয়া তথ্যমতে, ইতালিতে প্রায় ছয় লাখ অবৈধ অভিবাসী রয়েছে। প্রায় ২ লাখ অভিবাসীকে বৈধতা দেওয়া হলে বাকি ৪ লাখ অবৈধ অধিবাসীর ভাগ্য অনিশ্চিত থেকে যাবে। তাদের মধ্যে প্রায় ২০ হাজার বাংলাদেশিও রয়েছে। তবে কিছু বাংলাদেশি এই বৈধতার সুযোগ পেতে পারে। গেজেটে বলা হয়েছে, চলতি বছরের, ৮ মার্চ এর পূর্ব থেকে যারা কাজ করতেন কেবলমাত্র তাদের মালিক কর্তৃপক্ষ আবেদন করার সুযোগ পাবে। ১ জুন থেকে ১৫ জুলাই পর্যন্ত আবেদনের সুযোগ রাখা হয়েছে। দীর্ঘ আট বছর ধরে ইতালিতে অনেক বাংলাদেশী অবৈধভাবে অবস্থান করছেন। তাদের মধ্যে কেউ কেউ বৈধতার সুযোগ পেলেও অনেকের ভাগ্য অনিশ্চিত থেকে যাবে। প্রকাশিত আইনটি শিথিল না হলে কিংবা সকলের জন্য বৈধতার সুযোগ না দিলে অবৈধদের অবস্থা কি হবে তা এই মুহূর্তে বলা মুশকিল।

ইতালির বাংলাদেশী কমিউনিটির নেতা মুক্তিযোদ্ধা মাহতাব হোসেন এবং আলমগীর হোসেন আলিাপচারতায় বলেন, অবৈধদের বৈধতা দেবার আইনটি সকলের জন্য উন্মুক্ত রাখা উচিত। তারা বিনাশর্তে সব অভিযোগের বৈধ করে নেওয়ার দাবি জানান। এই সুযোগে শ্রেণীর দালাল ইতিমধ্যে সক্রিয় হয়ে উঠেছে। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে নানাভাবে প্রচারণা চালাচ্ছে। এ ব্যাপারে সতর্ক হবার আহ্বান জানিয়েছেন নেতারা।