বৃহস্পতিবার, ৪ জুন ২০২০ খ্রীষ্টাব্দ | ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
কারী শিল্পের মূল্য সংযোজন কর ৫% করার দাবী করেছে বিসিএ  » «   অসমে ভূমিধসে তিন জেলায় মৃত্যু ২১জনের  » «   একটি লাশের দাফন ও ছাত্রলীগের ‘ওরা ৪১ জন’  » «   করোনা সংকটে বিয়ানীবাজার উপজেলার কসবা-খাসা গ্রামে পাশে দাড়ানো ব্যক্তি ও সংগঠন  » «   যদি কিছু মনে না করেন  » «   এক দিনে ২২৭ কর্মকর্তাকে চাকুরিচ্যুত করল প্রাইম লাইফ ইন্সুরেন্স কোম্পানি  » «   আদর্শের বিপরীতেই দাঁড়িয়ে যাচ্ছে আদর্শ  » «   করোনায় সৌদি প্রবাসী বাংলাদেশিদের অসহায়ত্ব  » «   সোয়া ছয় কোটি মানুষের হাতে সরকারের ত্রাণ  » «   শারজাহর মসজিদগুলিতে পরিচ্ছন্নকরণ অব্যাহত  » «   ‘আলোকিত ৯৫ মাদারীপুর’ এর প্রতিষ্ঠা বার্ষিকী ২০২০ উদযাপন  » «   পরিবহন কল্যাণ তহবিলের টাকা নিয়ে সিলেটে শ্রমিকদের মধ্যে সংঘর্ষ, ভাঙচুর  » «   আমিরাত নিউজ এজিন্সিতে বাংলা ভাষা সংযুক্ত করা হয়েছে  » «   নিজ খরছে দেশে যেতে ইচ্ছুক প্রবাসীদের তালিকা করা হবে  » «   করোনা থেকে বাঁচতে সর্বোচ্চ সতর্ক থাকার আহ্বান পরিবেশমন্ত্রীর  » «  

রেসিডেন্স কার্ডের মেয়াদোত্তীর্ণ স্পেন প্রবাসীরা যেভাবে স্পেনে প্রবেশ করবেন

বাংলাদেশ দূতাবাসের বিশেষ বিজ্ঞপ্তি



স্পেন প্রবাসী সকল বাংলাদেশীদের জন্য স্পেনে নিযুক্ত বাংলাদেশ দূতাবাস মাদ্রিদ এক জরুরী বিজ্ঞপ্তি প্রকাশ করেছে তাদের অফিসিয়াল ফেসবুক পেজে ।উক্ত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে স্পেনে অবস্থানরত এবং স্পেনের বাহিরে বাংলাদেশে অবস্থানরত সকল বাংলাদেশি প্রবাসীরা কিভাবে স্পেনে প্রবেশ করবেন এবং আগামী ২৫ মে সোমবার থেকে দূতাবাসের কন্সুলার কার্যক্রম চালু করা সহ বিভিন্ন  গুরুত্বপূর্ণ বিষয়ের উপর একটি বিশেষ বিজ্ঞপ্তি ঘোষনা করেছে দূতাবাস।

বাংলাদেশ দূতাবাসের বিশেষ বিজ্ঞপ্তিটি হুবহু তুলে ধরা হলো-

স্পেন প্রবাসী সকল বাংলাদেশী নাগরিকগণকে জানানাে যাচ্ছে যে , করােনা সংক্রান্ত কারণে স্পেন সরকার ১৪ মার্চ ২০২০ তারিখে State of Alarm ঘােষণা করে । উক্ত ঘােষণার Third Additional Provision এর ১ ও ২ ধারায় Suspension of Administrative deadlines এর আওতায় রেসিডেন্স কার্ডের মেয়াদ জরুরি অবস্থা শেষ হওয়া পর্যন্ত বর্ধিত করেছে । ফলে ১৪ মার্চের পরে যাদের রেসিডেন্ট কার্ডের মেয়াদ উত্তীর্ণ হয়েছে সেটির কার্যকারিতা জরুরি অবস্থা শেষ হওয়া পর্যন্ত বর্ধিত হয়েছে । যে সব প্রবাসী বাংলাদেশী স্পেনের বাইরে বাংলাদেশসহ অন্যান্য দেশে রয়েছেন , তাদের রেসিডেন্ট কার্ডের মেয়াদ উল্লিখিত ঘোষণার আলোকে বর্ধিত হয়েছে । ১৪ মার্চ , ২০২০ এর পর রেসিডেন্ট কার্ডের মেয়াদোত্তীর্ণ কেউ বাংলাদেশ থেকে স্পেন আগমনের সময় নিচের বিজ্ঞপ্তির ছবিটি ইমিগ্রেশনে প্রদর্শন করতে পারেন ।

স্পেনে চলমান State of Alarm এর মধ্যে সীমিত পরিসর কনস্যুলার সার্ভিস চালু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে । আগামী ২৫ মে , ২০২০ সাল  থেকে নিম্নবর্ণিত সময়সুচি এবং নির্দেশনা অনুসারে দূতাবাসে কনসুলার কার্যক্রম চলবে।

ক) প্রতি সোমবার,বুধবার এবং শুক্রবার সকাল ১০ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত কনসুলার কার্যক্রম চলবে।

খ ) পাসপোর্ট – ইস্যুর ক্ষেত্রে যাতে পাসপোর্টের মেয়াদ আগামী ২০ জুন ২০২০ মধ্যে উত্তীর্ণ হয়ে যাবে শুধু তাদের পুরনো পাসপোর্ট । লস্ট রিপোর্ট , প্রথম পাতার ফটোকপি , রি – ইস্যু ফরম এবং ১১০ ইউরো ফি সহ উল্লিখিত সময়সূচি  মোতাবেক দূতাবাসে আসতে হবে । ২০ জুন ২০২০ এর পর যে সব পাসপোর্ট মেয়াদোত্তীর্ণ হবে তাদের বিষয়ে পরবর্তীতে নোটিশ প্রদান করা হবে ।

গ ) ফিংগারপ্রিন্ট দেয়ার বিষয়টি ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের ২৩ মার্চ , ২০২০ তারিখের নির্দেশনা অনুযায়ী বন্ধ থাকায় যাদের পাসপোর্ট  ইতিমধ্যে মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে তাদের পাসপোর্ট নবায়ন , নতুন পাসপোর্ট আবেদন ইত্যাদি আপাতত বন্ধ থাকবে ।

ঘ ) বাংলাদেশ সরকারি অফিসে ৩০ মে পর্যন্ত ছুটি থাকায় , পুলিশ ক্লিয়ারেন্সের সত্যায়ন আপাতত বন্ধ থাকবে । বাংলাদেশে অফিস খুললে পরবর্তীতে এটি জানাতে হবে ।

ঙ ) সার্টিফিকেট সহ বিবিধ কনসুলার সার্ভিসের বিষয়ে দূতাবাসে উল্লিখিত সময়সূচি মােতাবেক আসতে হবে ।

চ ) দূতাবাসের ওয়েবসাইট / ফেসবুক পেজ থেকে যাচাই করে দেখে যাদের পাসপোর্ট বিতরণের জন্য প্রস্তুত আছে তাদের উল্লিখিত সময়ে পাসপাের্ট ডেলিভারি দেয়া হবে । যারা অন্যান্য শহর থেকে পাসপোর্ট ডেলিভারি নিতে চান তারা নিম্নলিখিত ঠিকানায় প্রিপেইড খামে (একটি খামের ভেতর ডাক মাসুল পরিশােধিত নিজের ঠিকানা সংবলিত ফেরত খাম) মূল ডেলিভারি ক্লিপ , পুরনো  পাসপোর্ট (যদি মেয়াদ থাকে , এমপাদ্রোনামিয়ে এর কপি সহ পাঠাতে হবে । First Secretary Embajada de Bangladesh Calle Manuel Marañon 13 28043 , Madrid , España Teléfono 914019932

ছ ) দূতাবাসে আগমনের ক্ষেত্রে স্পেন কর্তৃপক্ষের State of Alarm এর যাবতীয় নিয়ম মেনে চলতে হবে এবং মাস্ক , গ্লাভস পরিহিত হয়ে আসতে হবে । State of Alarm সমাপ্ত হলে দূতাবাসের কার্যক্রম স্বাভাবিকভাবে চলবে ।

স্পেন প্রবাসী যারা বাংলাদেশ থেকে চার্টার ফ্লাইটে স্পেন আগমন করতে চান তাদের ক্ষেত্রে দূতাবাসের ১৭ মের নােটিশ অনুযায়ী কার্যক্রম গ্রহণ করত হবে ।

বাংলাদেশে পাসপোর্ট অফিসে জরুরি সেবা কার্যক্রম চলমান রয়েছে । স্পেন প্রবাসী যারা বাংলাদেশ আছেন এবং পাসপোর্ট মেয়াদ উত্তীর্ণ হয়ে যাচ্ছে তারা সংশ্লিষ্ট পাসপোর্ট অফিস থেকে জরুরি ভিত্তিতে পাসপোর্ট নবায়ন করতে পারবেন । এক্ষেত্রে সমস্যা হলে fslwmadrid@gmail.com এই – মেইল যোগাযোগ করতে পারেন ।