রবিবার, ৩১ মে ২০২০ খ্রীষ্টাব্দ | ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
ছোটদেশ প্রবাসী সমাজ কল্যাণ সংঘের আত্মপ্রকাশ  » «   ফ্রান্সে অনিবন্ধিত অভিবাসীদের বৈধকরণের দাবিতে বিক্ষোভ , আটক ৯২  » «   দেশের প্রায় ৩০-৪০ ভাগ মানুষ করোনা আক্রান্ত – ডঃ বিজন কুমার শীল  » «   সৌদি আরবে মাস্ক না পরলে জরিমানা: আজ থেকে খুলছে মসজিদ  » «   জীবন সঙ্কটে নারায়ণগঞ্জের সেই কাউন্সিলরের স্ত্রীর মিলছে না আইসিইউ  » «   ডিট্রয়েটে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ  » «   পাঁচ ধাপে কুয়েত ফিরবে আগের রুপে  » «   গণপরিবহন কাল, ফ্লাইট শুরু হচ্ছে সোমবারঃ প্রস্তুতি দেখলেন প্রতিমন্ত্রী  » «   করোনা বিপর্যয়ে বলিউডের ভিলেন সনু সৌদ এখন ভারতের রিয়েল হিরো  » «   করোনায় শামসুদ্দিন হাসপাতালের নার্সিং কর্মকর্তার মৃত্যু  » «   দুঃসহ সময়, তবুও ব্রিটেন যেন বেরিয়ে আসতে চায়  » «   ইউরোপের পর দুবাইও স্বাভাবিক হচ্ছে  » «   লিবিয়ায় নিহত বাংলাদেশিদের পরিচয় পাওয়া গেছে  » «   সৌদি আরবে মসজিদ খোলার বিষয়ে সতর্কতামূলক ব্যবস্থা ও বিধিনিষেধ  » «   লিবিয়ায় মানবপাচারকারীর হাতে ২৬বাংলাদেশি সহ ৩০ জনকে গুলি করে হত্যা  » «  

আমিরাতে তারাবীহ ও ঈদের নামাজ ঘরে পড়ার নির্দেশ



আমিরাতে রমজান মাসে তারাবীহ নামাজ এবং ইফতার বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। প্রতিবছর রমজানে ভ্রাতৃত্ববোধের পরিবেশ সৃষ্টি হলেও এবার করোনা ভাইরাসের কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রমজানের লোকজনের সমাগম করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। পরিবারের ১০ জনের বেশি লোকের সমাগম মানা করা হয়েছে এবং সেই ১০ জন কেও সামাজিক দুরত্ব মেনে চলার অনুরোধ করা হয়েছে। কোন অতিব জরুরি প্রয়োজন ছাড়া, বাইরে যাওয়ার উপর এখনো নিষেধাজ্ঞা রয়েছে। মসজিদ বন্ধ থাকায় ইফতার তারাবীহ নামাজ ঘরে পড়ার নির্দেশ দিয়েছেন সরকার।

সবাইকে বাসায় ই নামাজ পড়ার নির্দেশ দেওয়া হয়েছে। যদি পরিস্থিতি এমনই থাকে তাহলে ঈদের নামাজও বাসায় পড়তে হতে পারে বলেও জানানো হয়েছে। রমজান মানেই কোলাকুলি ও করমর্দন করে শুভেচ্ছা জ্ঞাপন করা যা থেকে এখন বিরত থাকতে বলা হয়েছে।

রমজানের সময় সাধারণত প্রতিবেশীদের সাথে খাবার দেওয়া – নেওয়া করা হয়। এখন করোনা ভাইরাস সংক্রমণ রোধ করতে, এসব করা থেকে বিরত থাকতে বলা হয়েছে।

রমজান মাস মানেই অন্যের কষ্ট বুঝে তাদের পাশে দাঁড়ানো। কিন্তু এই বছর ত্রাণ বিতরণের ক্ষেত্রেও কেউ নিজ উদ্যোগে আর করতে পারবেন না। দায়িত্বশিল কোন সংগঠনের সাহায্যে এটা করতে হবে বলে জানানো হয়েছে।

আমিরাতের ফতুয়া কাউন্সিল জানিয়েছে করোনা ভাইরাসে আক্রান্ত বা উপসর্গ দেখা দেওয়া ব্যাক্তিদের জন্যে রোজা রাখা অনিবার্য নয়। তারা সুস্থ হলে রাখতে পারেন। আর সেই সাথেই মেডিকেল টিমের কর্মীদের জন্যেও রোজা না রাখতে চাইলে বা জরুরি কারণে ভাঙতে হলে, এতে ছাড় রয়েছে।

রমজানের সময় সরকারি অফিস আদালত সকাল ৯ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত প্রতিদিনি মোট ৫ ঘণ্টা হবে বলে এক সরকারি আদেশে জানানো হয়েছে।

করোনা পরীক্ষা করালে রোজা ভাঙ্গবেনা, জানিয়েছেন আমিরাতের ফতুয়া কাউন্সিল। টেস্টের সোয়াব পরীক্ষা নিয়ে নানান দুশ্চিন্তায় ভুগছিলেন মুসলিম নাগরিকরা। ফাতওয়া কাউন্সিলের এই তথ্য পেয়ে ভয় মুক্ত হয়েছেন অনেকেই।

সেইসাথে আমিরাতে বিচার মন্ত্রণালয়ের নতুন অনলাইন সার্ভিসে বিয়ে সম্ভব হচ্ছে বলে জানা গেছে। তবে সামাজিক দূরত্ব বজার রাখার মানসে সব রকম সামাজিক অনুষ্ঠান বন্ধ আছে।

এদিকে ফেডারেল ট্যাক্স কর্তৃপক্ষ, ৩১ মার্চ, ২০২০ এর মধ্যে শেষ হওয়া ট্যাক্স জমা দেওয়ার এবং প্রদানের সময় সীমা ২৮ শে এপ্রিল, ২০২০ এর পরিবর্তে ২৮ শে মে, ২০২০ অবধি বাড়ানোর ব্যতিক্রমী সিদ্ধান্ত ঘোষণা করেছে। সংযুক্ত আরব আমিরাত জুড়ে বেশ কয়েকটি এলাকায় লকডাউন পরিস্থিতি চলাকালীন অসুবিধার মুখোমুখি না হতে এবং কোন ধরনের বাধ্যবাধকতা ছাড়া কর প্রদানে করদাতাদের সক্ষম করে তুলতে এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানানো হয়।

এদিকে দেশটির রাজধানী আবুধাবীতে বাস চলাচল বন্ধ থাকলেও শনিবার থেকে তা পুনরায় চালু করা হবে বলে জানা গেছে। আগামি সপ্তাহে দুবাইয়ে অনেক কিছু শিথীলের পাশাপাশি দুবাই মেট্টো চালু হতে পারে বলে জানা গেছে।