শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
গ্রেটার বড়লেখা এসোশিয়েশন ইউকে নতুন প্রজন্মদের নিয়ে কাজ করবে  » «   স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «   যুদ্ধ বিধ্বস্ত গাজাবাসীদের সাহায্যার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকের অনুদান  » «   বড়লেখায় পাহাড়ি রাস্তা সম্প্রসারণে বেরিয়ে এলো শিলাখণ্ড  » «   মাইল এন্ড পার্কে ট্রিস ফর সিটিস এর কমিউনিটি বৃক্ষরোপণ  » «   রয়েল টাইগার্স স্পোর্টস ক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন  » «   গোলাপগঞ্জ স্যোশাল এন্ড কালচারাল ট্রাস্ট ইউকে’র সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন  » «   যুক্তরাজ্যবাসি  সাংবা‌দিক সাইদুল ইসলামের পিতা আব্দুল ওয়াহিদের ইন্তেকাল  » «   ইউকে বাংলা রিপোটার্স ইউনিটি‘র নতুন কার্যকরী কমিটির অভিষেক  » «   রোটারিয়ান মোহাম্মদ খতিবুর রহমান বার্লিন যাচ্ছেন  » «   টাওয়ার হ্যামলেটসের নতুন বাজেটে হাউজিং, শিক্ষা, অপরাধ দমন, তরুণ, বয়স্ক ও মহিলাদের জন্য বিশেষ কর্মসূচিতে বিপুল বিনিয়োগ প্রস্তাব  » «   আজীবন সম্মাননা পেলেন সৈয়দ আফসার উদ্দিন এমবিই  » «   লন্ডন বাংলা স্কুলের আয়োজনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

ভালোবাসার শক্তি



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

প্রথমে ভালোবাসা জানাচ্ছি দুনিয়ার সাহসী ডাক্তারদের যারা নিজের জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত করোনা-আক্রান্ত রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন। ইতোমধ্যেই বিভিন্ন দেশে চিকিৎসা দিতে গিয়ে নিজেরাই আক্রান্ত হয়ে পৃথিবী ছেড়েছেন যেসকল চিকিৎসক তারা বর্তমান মহামারীর শ্রেষ্ঠ শহিদ। তাঁদের উদ্দেশে সালামা জানাই, তাঁদের আত্মা শান্তিতে থাকুক— আস-সালামু আস-সালামু আস-সালামু। ভালোবাসা জানাই পৃথিবীর সকল স্বেচ্ছাসেবীদের, তাঁরাও অবলীলায় জীবনের ঝুঁকি নিজের কাঁধে তুলে নিয়ে সেবা দিয়ে যাচ্ছেন অনবরত। তাঁরা এসময়ের সাহসী যোদ্ধা।

করোনাভাইরাস মোকাবিলায় ভালোবাসাই হতে পারে সবচেয়ে শক্তিশালী প্রতিরোধ। আর এসময়ে ভালোবাসা মানেই হচ্ছে— পরস্পরের দৈহিক দূরত্ব বজায় রাখা, বাইরে না যাওয়া, সামাজিক মেলামেশা না করা। বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে ভালোবাসার কৌশলটি পরিবর্তন হয়েছে শুধু, আর কিছু নয়। আমি অন্যদের ভালোবাসি বলেই তাদের কাছাকাছি এখন যাবো না, কারণ আমার দ্বারা অন্যরা আক্রান্ত হতে পারে। আমরা সামাজিকভাবে নৈকট্য তৈরি করে দৈহিক দূরত্বটা বজায় রাখবো শুধু, সংক্রমণের চেইনটা স্টপ করে দিতে। মহামারীর বিরুদ্ধে যুদ্ধের এটাই একমাত্র কার্যকরী কৌশল। এবং এ দায়িত্ব পালন করার নামই ববর্তমান পরিস্থিতিতে অন্যের প্রতি, সমাজের প্রতি ভালোবাসার প্রকাশ। বর্তমান বিপদের সময় এ ভালোবাসাই আমাদের উদ্ধার করতে পারে। অন্য কোনো বিকল্প ফর্মুলা খুঁজে হয়রান হবেন না, কারণ বিকল্প কোনো ফর্মুলা নেই।

দৈহিক দূরত্ব বজায় রাখতে গিয়ে আমরা নানারকম সমস্যার সম্মুখীন হবো, সেগুলো সাহস আর বুদ্ধি দিয়ে সামাল দিতে হবে। নির্ধারিত বুদ্ধি অকার্যকর হলে বিকল্প বুদ্ধি খুঁজে বের করতে হবে। তবু, আমাদের এ যুদ্ধ জয় করতেই হবে। আর্নেস্ট হেমিংওয়ে বলে গেছেন, ‘মানুষ ধ্বংস হতে পারে কিন্তু পরাজিত হতে পারে না।’ একদম সত্যি। হয়তো আমরা কতিপয় ব্যক্তি মানুষ হারিয়ে (ধ্বংস) যাবো কিন্তু মানবজাতির পরাজয় নেই। মানবজাতি জয়ী হবেই। আর এ জয়ের পেছনে সর্বোচ্চ অবদান রাখবে মানবজাতির প্রতি, মানবসমাজের প্রতি আমাদের তীব্র ভালোবাসা।

সুতরাং, হঠকারী আচরণ না করে সরকারের নির্দেশনা মেনে চলুন। ঘরে থাকুন, নিজের স্বার্থে, পরিবারের স্বার্থে, সমাজ তথা দেশের স্বার্থে।— এটাই হবে এ মুহূর্তে পরিবার-সমাজ-রাষ্ট্রের প্রতি আপনার আমার দায়িত্বপালন এবং ভালোবাসার শ্রেষ্ঠ প্রকাশ। মানবজাতি এ বিপর্যয় কাটিয়ে উঠবেই, তাতে সকলের দায়িত্বশীল অংশগ্রহণ জরুরি।

খালেদ রাজ্জাক: কবি, শিক্ষক।

 

আরও পড়ুন-

করোনাভাইরাস এবং বাংলাদেশের পরিস্থিতি


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

"এই বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব " -সম্পাদক