শনিবার, ২০ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
জীবন যেখানে দ্রোহের প্রতিশব্দ মৃত্যু সেখানেই শেষ কথা নয়..  » «   শিল্প উদ্যোক্তা ও ক্রীড়া সংগঠক মো: জিল্লুর রাহমানকে  লন্ডনে সংবর্ধনা  » «   ঈদের সামাজিক গুরুত্ব ও বিলাতে ঈদের ছুটি   » «   ব্রিটেনে ঈদের ছুটি  প্রসঙ্গে  » «   হজের খুতবা বঙ্গানুবাদ করবেন মাওলানা শোয়াইব রশীদ ও মাওলানা খলিলুর রহমান  » «   হজের আনুষ্ঠানিকতা শুরু, তাবুর শহর মিনায় হাজিরা  » «   ঈদের ছুটি : আমাদের কমিউনিটিতে সবার আগে শুরু হোক  » «   ঈদের দিনে বিলেত প্রবাসীদের মনোবেদনা  » «   বিলেতে ঈদ উৎসব এবং বাঙ্গালী কমিউনিটির অন্তর্জ্বালা  » «   জলঢুপে বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের ভ্রাম্যমান কেম্প  » «   তিলপাড়ায় বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «   করিমগঞ্জ দিবস  » «   ঈদের ছুটি চাই : একটি সমন্বিত উদ্যোগ অগণিত পরিবারে হাসি ফুটাতে পারে  » «   ট্রাক ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে প্রাণ গেল তিন বন্ধুর  » «   বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের বিনামূল্যে ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


ভালোবাসার শক্তি



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

প্রথমে ভালোবাসা জানাচ্ছি দুনিয়ার সাহসী ডাক্তারদের যারা নিজের জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত করোনা-আক্রান্ত রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন। ইতোমধ্যেই বিভিন্ন দেশে চিকিৎসা দিতে গিয়ে নিজেরাই আক্রান্ত হয়ে পৃথিবী ছেড়েছেন যেসকল চিকিৎসক তারা বর্তমান মহামারীর শ্রেষ্ঠ শহিদ। তাঁদের উদ্দেশে সালামা জানাই, তাঁদের আত্মা শান্তিতে থাকুক— আস-সালামু আস-সালামু আস-সালামু। ভালোবাসা জানাই পৃথিবীর সকল স্বেচ্ছাসেবীদের, তাঁরাও অবলীলায় জীবনের ঝুঁকি নিজের কাঁধে তুলে নিয়ে সেবা দিয়ে যাচ্ছেন অনবরত। তাঁরা এসময়ের সাহসী যোদ্ধা।

করোনাভাইরাস মোকাবিলায় ভালোবাসাই হতে পারে সবচেয়ে শক্তিশালী প্রতিরোধ। আর এসময়ে ভালোবাসা মানেই হচ্ছে— পরস্পরের দৈহিক দূরত্ব বজায় রাখা, বাইরে না যাওয়া, সামাজিক মেলামেশা না করা। বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে ভালোবাসার কৌশলটি পরিবর্তন হয়েছে শুধু, আর কিছু নয়। আমি অন্যদের ভালোবাসি বলেই তাদের কাছাকাছি এখন যাবো না, কারণ আমার দ্বারা অন্যরা আক্রান্ত হতে পারে। আমরা সামাজিকভাবে নৈকট্য তৈরি করে দৈহিক দূরত্বটা বজায় রাখবো শুধু, সংক্রমণের চেইনটা স্টপ করে দিতে। মহামারীর বিরুদ্ধে যুদ্ধের এটাই একমাত্র কার্যকরী কৌশল। এবং এ দায়িত্ব পালন করার নামই ববর্তমান পরিস্থিতিতে অন্যের প্রতি, সমাজের প্রতি ভালোবাসার প্রকাশ। বর্তমান বিপদের সময় এ ভালোবাসাই আমাদের উদ্ধার করতে পারে। অন্য কোনো বিকল্প ফর্মুলা খুঁজে হয়রান হবেন না, কারণ বিকল্প কোনো ফর্মুলা নেই।

দৈহিক দূরত্ব বজায় রাখতে গিয়ে আমরা নানারকম সমস্যার সম্মুখীন হবো, সেগুলো সাহস আর বুদ্ধি দিয়ে সামাল দিতে হবে। নির্ধারিত বুদ্ধি অকার্যকর হলে বিকল্প বুদ্ধি খুঁজে বের করতে হবে। তবু, আমাদের এ যুদ্ধ জয় করতেই হবে। আর্নেস্ট হেমিংওয়ে বলে গেছেন, ‘মানুষ ধ্বংস হতে পারে কিন্তু পরাজিত হতে পারে না।’ একদম সত্যি। হয়তো আমরা কতিপয় ব্যক্তি মানুষ হারিয়ে (ধ্বংস) যাবো কিন্তু মানবজাতির পরাজয় নেই। মানবজাতি জয়ী হবেই। আর এ জয়ের পেছনে সর্বোচ্চ অবদান রাখবে মানবজাতির প্রতি, মানবসমাজের প্রতি আমাদের তীব্র ভালোবাসা।

সুতরাং, হঠকারী আচরণ না করে সরকারের নির্দেশনা মেনে চলুন। ঘরে থাকুন, নিজের স্বার্থে, পরিবারের স্বার্থে, সমাজ তথা দেশের স্বার্থে।— এটাই হবে এ মুহূর্তে পরিবার-সমাজ-রাষ্ট্রের প্রতি আপনার আমার দায়িত্বপালন এবং ভালোবাসার শ্রেষ্ঠ প্রকাশ। মানবজাতি এ বিপর্যয় কাটিয়ে উঠবেই, তাতে সকলের দায়িত্বশীল অংশগ্রহণ জরুরি।

খালেদ রাজ্জাক: কবি, শিক্ষক।

 

আরও পড়ুন-

করোনাভাইরাস এবং বাংলাদেশের পরিস্থিতি


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

"এই বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব " -সম্পাদক