বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
ঈদে ছুটি নাই  » «   কমিউনিটি ও পরিবারের স্বার্থকে প্রাধান্য দিলে ঈদের ছুটি নিয়ে দ্বি-মত থাকবে না- শায়খ আব্দুল কাইয়ুম  » «   ব্রিটেনে ঈদ হলিডে : আকাঙ্ক্ষা ও বাস্তবতা  » «   দয়া নয়, ঈদের ছুটি শ্রমজীবি মুসলমানদের অধিকার  » «   ব্রিটেনে ঈদের ছুটি নিয়ে কমিউনিটি ও মানবাধিকার নেতারা যা বলেন  » «   বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল কর্তৃক বন্যা দুর্গতদের চিকিৎসার্থে বিনামূল্যে ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «   যুক্তরাজ্যে ঈদের ছুটির দাবীতে  আলতাব আলী পার্কে সমাবেশ অনুষ্ঠিত  » «   পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে স্পেনে দূতাবাসের বিশেষ আয়োজন  » «   পদ্মা সেতুর স্মারক নোট বাজারে আসবে রবিবার  » «   পদ্মা সেতুর জন্য অভিনন্দন বিশ্বব্যাংক প্রতিনিধির  » «   অদম্য বাংলাদেশ, খুলল পদ্মার দ্বার  » «   আছে শুধু ভালোবাসা, দিয়ে গেলাম তাই: প্রধানমন্ত্রী  » «   রেমিটেন্স প্রেরণে উদ্বুদ্ধকরণে মাদ্রিদে মতবিনিময় সভা’ অনুষ্ঠিত  » «   বিশ্বনাথে মায়ের কোল থেকে ভেসে গেল শিশু, ৫ জনের মৃত্যু  » «   লন্ডনে বিশ্বসাহিত্য কেন্দ্র ইউকের বিশ বছরপূর্তি উদযাপন  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


স্পেনে ৫২বাংলার প্রতিষ্ঠা বার্ষিকীর বর্ণাঢ্য অনুষ্ঠান
অভিবাসে বাংলাদেশীদের উচ্চকণ্ঠ হয়ে কাজ করার আহবান



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

 

 

 

 

বর্ণাঢ্য আয়োজনে ইউরোপের অন্যতম পর্যটন নগরী স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত হয়েছে ৫২বাংলা টিভির প্রতিষ্ঠা বার্ষিকী। ২৩ ফেব্রুয়ারী রবিবার সন্ধ্যায় বার্সেলোনার  কাইয়া ভিলাদমাত  হলে অনুষ্ঠানে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার উল্লেখযোগ্যসংখ্যক সাংবাদিক ছাড়াও বিভিন্ন রাজনৈতিক ,সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়ী ও আঞ্চলিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণী পেশার  নেতৃবৃন্দ যোগদান করেন।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন-বাংলাদেশ দূতাবাস মাদ্রিদ এর  মিশন উপ-প্রধান-এম. হারুন আল রশিদ। বিশেষ অতিথি ছিলেন স্পেনের  সংবাদকর্মীদের মূলধারার  সংগঠন কাতালোনিয়া সাংবাদিক ইউনিয়ন এর সভাপতি ও মূলধারার বিশিষ্ট সাংবাদিক ফ্রান্সিস্কো রাফলস।  প্রধান বক্তা ছিলেন ৫২বাংলা টিভির প্রধান সম্পাদক ও কলামিস্ট ফারুক যোশী।

বিশেষ অতিথি ছিলেন-বাংলাদেশ দূতাবাস, বার্সেলোনার অনারারী  কনসুলার রামন পেদ্রো, স্পেন বাংলা প্রেসক্লাব এর সভাপতি সাহাদুল সুহেদ, ৫২বাংলা টিভির সম্পাদক আনোয়ারুল ইসলাম অভি, ৫২বাংলার পরিচালক ও লন্ডন ব্যুরো চীফ এম এ জামান, জেনেরালিতাত দে কাতালোনিয়ার অভিবাসন ও নাগরিকত্ব বিষয়ক সম্পাদক অরিওল আমরস ই মার্স, কাসা এশিয়ার পরিচালক ,গেইল পাতিন লালই।

প্রধান অতিথি  মাদ্রিদ দূতাবাস এর  মিশন উপ-প্রধান-এম. হারুন আল রশিদ বলেছেন- সংবাদপত্র ও গণমাধ্যম বর্তমানে বিশ্বে অন্যতম প্রধান প্রতিষ্ঠান। যা বিশ্বের নানা প্রান্তে ঘটে যাওয়া বিষয়গুলো জানাতে শুধু নয়, সমাধান উত্তোরণেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

দেশের বাইরে কমিউনিটিবান্ধব হয়ে সংবাদপত্র কাজ করলে এর যে বহুমুখী সফলতা আসতে বাধ্য- তার বড় উদাহরণ হতে পারে ৫২বাংলা।

তিনি বলেন, স্পেনে বাংলাদেশী কমিউনিটিতে বলতে গেলে প্রথম প্রজন্ম বাস করছেন। এখানে প্রবাসীদের নানা সমস্যা যেমন আছে, তেমনি আছে অনেক সম্ভাবনাও। ৫২বাংলা প্রতিষ্ঠা লগ্ন থেকে স্পেন এর বাংলাদেশী কমিউনিটির সাথে কাজ করছে বলেই স্পেনে  অগণিত পাঠক ও দর্শকের কাছে ৫২বাংলা  একটি বিশ্বস্ত নাম।

দূতাবাস এর  মিশন উপ-প্রধান-এম. হারুন আল রশিদ  আরও বলেন- আমাদের ভাষা ও মুক্তিযুদ্ধের আদর্শিক চেতনাকে ধারণ করেই ৫২বাংলা পৃথিবীর নানা দেশে আরও পজিটিভ ও তথ্যভিত্তিক হয়ে কাজ করবে বলে আমার দৃঢ় বিশ্বাস।

তিনি বলেন, অনুষ্ঠানে প্রধান সম্পাদক ফারুক যোশী ও সম্পাদক আনোয়ারুল ইসলাম অভি বক্তব্যে  বর্হিবিশ্বে ৫২বাংলার মানবিক এবং পজিটিভ বার্তাবহ বাংলাদেশকে তুলে ধরার যে বর্ণনা এবং ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরেছেন । আমি আশাবাদি ৫২বাংলা কোটি প্রবাসীদের কণ্ঠস্বর হয়ে বাংলাদেশকে  বিশ্বের প্রতিটি দেশে তুলে ধরবে।

তিনি বার্সেলোনাস্থ ৫২বাংলা টিমকে  ধন্যবাদ জানিয়ে বলেন-  ৫২বাংলার এই দ্বিতীয় বর্ষপূর্তি অনুষ্ঠানে  বার্সেলোনার প্রায় সবগুলো সংগঠনের সপ্রাণ উপস্থিতি বলে দিচ্ছে – ৫২বাংলা এখানে কতটা কমিউনিটিবান্ধব এবং জনপ্রিয়।

প্রধান বক্তা ৫২বাংলা টিভির প্রধান সম্পাদক, বিশিষ্ট কলামিস্ট ফারুক যোশী ৫২বাংলার দ্বীপ্ত পথচলার নানা দিক বর্ণনা করে বলেন, বাংলা সংযোগ দেশে দেশে শ্লোগাণে- বাংলা আর বাঙ্গালির গৌরবগাঁথা বিশ্বময়  ছড়িয়ে দিতে ৫২বাংলা টিভি’র যাত্রা শুরু। ৫২বাংলা বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ এবং পরিবেশনে তার স্বকীয়তা বজায়  রেখে কাজ করে বলেই, দেশে দেশে- তার নিজস্ব প্লাটফর্ম তৈরী করতে পেরেছে। অভিবাসী বাঙালিদের কণ্ঠস্বর হয়ে কাজ করা ছাড়া  প্রতিটি দেশের মূলধারার কমিউনিটির  সংবাদ পরিবেশন করছে এই অনলাইন গণমাধ্যম।

প্রধান সম্পাদক ফারুক যোশী বলেন- আমাদের প্রত্যয় স্পষ্ট এবং ৫২বাংলার যাত্রাপথে মানবিক চেতনাবহ বার্তার পাশাপাশি প্রবাসের বাংলাদেশী সামাজিক, সাংস্কৃতিক সংগঠনগুলোর আলোকিত কর্মগুলোও তুলে ধরে অভিবাসী নতুন প্রজন্মের সাথে সেতু বন্ধনের কাজটি আগামীতে আরও সচেতনভাবে করা হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কাতালোনিয়ার মূলধারার বিশিষ্ট সাংবাদিক ও কাতালোনিয়া সাংবাদিক ইউনিয়নের সভাপতি ফ্রান্সিস্কো রাফলস।  ফ্রান্সিস্কো রাফলস বিশেষ অতিথির বক্তব্যে বলেছেন- ভাষার ভিন্নতা থাকবেই। কিন্তু গণমাধ্যমের কণ্ঠ হওয়া উচিত গণমানুষের।  এই  গুরুত্বপূর্ণ বিষয়টি  সংবাদপত্র ও গণমাধ্যমের মেনে চলার বিকল্প নেই।

ফ্রান্সিস্কো রাফলস ৫২বাংলাটিভির ভূয়সি প্রসংশা করে বলেন- নামকরণে  বাংলা ভাষার সাথে এমনিতেই গভীর সম্পর্কিত ৫২বাংলা। বার্সেলোনাসহ স্পেন এ বাংলাদেশী অভিবাসীদের ছাড়াও স্পেন এর জাতীয় নিউজগুলো প্রচার ও প্রকাশ করছে। ৫২বাংলার ভবিষ্যত যে উজ্জ্বল এটা তাদের কর্মপরিধিই  ইতিমধ্যে দর্শকদের জানিয়ে দিতে পেরেছে।

বিশেষ অতিথি  বার্সেলোনার অনারারি কনসুলার  রামন পেদ্রো বলেছেন- অভিবাসীদের নিয়ে ৫২বাংলার কাজের প্রত্যয়টি আমাকে সবচেয়ে বেশী আশাবাদি করেছে। বিশ্বে বলতে গেলে অভিবাসীরাই এখন নানাভাবে সমস্যায় আক্রান্ত। অন্যদিকে অভিবাসীরাই প্রতিটি দেশের অর্থনীতি ও সংস্কৃতিতে উজ্জ্বল ভূমিকা রাখছে। ৫২বাংলা স্পেনের মতো সকল দেশে অভিবাসীদের নিয়ে কাজ করবে বলে তার প্রত্যাশার কথা জানান। তিনি প্রতিষ্ঠা বার্ষিকীতে স্পেন এর সকল সংবাদকর্মীদেরও ধন্যবাদ জানিয়ে বলেন- সকলের উপস্থিতি আমাদের মুগ্ধ করেছে।

কাসা এশিয়ার পরিচালক  গেইল পাতিন লালই বিশেষ অতিথির বক্তব্যে বলেছেন- আমরা যখন দেখি  বার্সেলোনায় ৫২বাংলা সব কমিউনিটির জন্য কাজ করছে, তখন  আমাদের কৃতজ্ঞতাবোধ বেড়ে যায়। স্থানীয় ও জাতীয় সংবাদগুলো বহুভাষায় প্রকাশিত হওয়া মানেই  কমিউনিটির উপকারে আসা। আমার মনে হয়-  স্বল্প সময়ে  বার্সেলোনাসহ স্পেন এ বাংলাদেশী পাঠকদের কাছে ৫২বাংলা  জনপ্রিয় গণমাধ্যম হওয়ার এটিই অন্যতম কারণ।

স্পেন বাংলা প্রেসক্লাব এর সভাপতি সাহাদুল সুহেদ বিশেষ অতিথির বক্তব্যে বলেন-একটি প্রাতিষ্ঠানিক কাজ তখনই সফল হয় যখন ,তার ভিত্তি মজবুত হয়। সংবাদপত্র এবং গণমাধ্যম পরিচালনায় অভিজ্ঞতা ও সময়কে ধারণ করে চিন্তার সমন্ধয় করতে হয়। সর্বপরি  সৎ ও মৌলিক চিন্তার লিডারশীপ নেতৃত্ব দরকার পড়ে। ৫২বাংলার এইগুণটি আছে বলেই মাত্র দুবছরে কোটি প্রবাসীর কাছে সংবাদমাধ্যম হিসাবে পৌছতে পেরেছে।  একজন সংবাদকর্মী হিসাবে আমাদেরও আশাবাদি করে তুলে।

এসময় তিনি স্পেন বাংলা প্রেসক্লাব এর পক্ষ থেকে ৫২বাংলার প্রতিষ্ঠা বার্ষিকীতে অভিনন্দন ও শুভেচ্ছা জানান।

৫২বাংলার সম্পাদক আনোয়ারুল ইসলাম অভি   যুক্তরাজ্য ,এশিয়া, ইউরোপ, আমেরিকা, কানাডা ও ওশেনিয়ায় ৫২বাংলার কর্মপরিধি ও সফলতার বর্ণনা করে বলেন, দেড় কোটি প্রবাসীর অবদান ও কণ্ঠস্বরকে ‘ উচ্চকণ্ঠে’  দেশে দেশে ছড়িয়ে দিতে কাজ করছে ৫২বাংলা। বিশ্বের যে কোন প্রান্ত থেকে শুধুমাত্র ইন্টারন্টে সংযোগে থাকলেই  ৫২বাংলা একই সাথে পোর্টাল এবং অনলাইন টিভি মাধ্যমে  দেখা ও পড়ার সুবিধার কারনে ইতিমধ্যে  কোটি কোটি পাঠক ও দর্শকের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রায় সবগুলোর মাধ্যমেও সংবাদে ও সংযোগে আছে ৫২বাংলা।

তিনি নিকট আগামীতে আরও কমিউনিটি ও প্রবাসীবান্ধব নানা অনুষ্ঠান যুক্ত হওয়ার কথা উল্লেখ করে বলেন- সংবাদ ও সংযোগে ৫২বাংলা  তার নিজস্ব পরিমন্ডলে মৌলিকত্ব নিয়েই এগুবে।

৫২বাংলার পরিচালক ও  লন্ডন ব্যুরো চীফ এম এ জামান তার বক্তব্যে বলেন- লন্ডন থেকে প্রচারিত ৫২বাংলায়  যুক্ত আছেন একদল প্রতিশ্রুতিশীল  সংবাদকর্মী। যারা পৃথিবীর নানা দেশ থেকে- গ্লোবালবৃত্তে কাজ করছেন ২৪ ঘন্টা, সাতদিন।  আমাদের কর্মস্পিহায় মূলত পৃথিবীর দেশে দেশে  আলোকিত বাংলাদেশকে তুলে ধরার প্রত্যয় কাজ করে।

তিনি ৫২বাংলার সকল সংবাদকর্মীদের পক্ষ থেকে ৫২বাংলার সম্পাদকীয় টিমকে আন্তরিক ধন্যবাদ  জানিয়ে বলেন-টিম৫২বাংলার ভালোকাজে  অনুপ্রেরণা ও সাফল্যের মূল চালিকা শক্তি হলো সম্পাদকীয়টিমের প্রফেশনাল লীডারশীপ নেতৃত্ব।

৫২বাংলা টিভির পরিচালক ও ইউরোপ ব্যুরো চীফ মো. ছালাহ উদ্দিনের সভাপতিত্বে সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়।

শুরুতে মো. ছালাহ উদ্দিন তার ভূমিকা বক্তব্যে বলেন- ইউরোপে সংবাদের পাশাপাশি বাংলাশেী সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলোর সংবাদ পরিবেশনে আমরা গুরুত্ব দিচ্ছি। যাতে প্রবাসে বাংলা সংস্কৃতি ঐতিহ্যগুলো বহুসংস্কৃতির মানুষের কাছে আলোকিতভাবে তুলে ধরা যায়। তিনি প্রাণজ অনুষ্ঠানে সকলের উপস্থিতির জন্য সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিন পর্বের অনুষ্ঠানের প্রাণজ সঞ্চালনায় ছিলেন ৫২বাংলাটিভির নিউজ রীডার জিনাত সুলতানা ও জান্নাতুল ফেরদৌস নিগার ।

পুরো অনুষ্ঠানকে ক্যামেরাবন্দি করেছেন ৫২বাংলার যুক্তরাজ্যের প্রধান চিত্রশিল্পী খালেদ হোসেন। নানা আয়োজনে ঝাকজমকপূর্ণ অনুষ্ঠানটির  সার্কিব সহযোগিতায় ছিল- স্পেন বাংলা প্রেসক্লাব।

২বছরের  প্রতিষ্ঠা বার্ষিকী  অনুষ্ঠানে  ৫২বাংলাকে অভিনন্দন জানিয়ে শুভেচ্ছা বক্তব্য রাখেন বার্সেলোনার বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক  সংগঠনের  নেতৃবৃন্দ। বক্তরা বলেছেন- একটি গণমাধ্যম যখন মানুষের সমস্যা, দূ:খ, দুর্দশা, সংগ্রাম, সাফল্য নিয়ে কথা বলে তখন, প্রতিষ্ঠানটি আর একক থাকে না। সকলের হয়ে যায়। স্পেনে ৫২বাংলা কমিউনিটির কথা বলছে। এজন্যই অনলাইন গণমাধ্যম হয়েও ৫২বাংলা অপ্রতিদ্বন্ধি গ্রহনযোগ্য গণমাধ্যম ও ওয়েভ পোর্টাল।

বক্তব্য রাখেন স্পেন বাংলা প্রেসক্লাব এর প্রধান উপদেষ্টা ও ৭১টিভির ইউরোপ প্রতিনিধি নুরুল ওয়াহিদ,স্পেন বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক  ও চ্যানেল এস স্পেন প্রতিনিধি আফাজ জনি, সিনিয়র সহ সভাপতি ও এটিএন বাংলা স্পেন প্রতিনিধি  বনি হায়দার মান্না, স্পেন বাংলা প্রেসক্লাবের প্রথম সদস্য ও জাগো নিউজ নিউজ এর স্পেন প্রতিনিধি  মিরন নজমুল ইসলাম, ৫২বাংলা টিভি বার্সেলোনা প্রতিনিধি মুকিত হোসেন, বার্সেলোনা বাংলা স্কুলের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আলাউদ্দিন হক নেছা, সান্তা কোলমা আওয়ামী লীগ সভাপতি নজমুল আলম শফিক, কমিউনিটি নেতা এম নজরুল ইসলাম, কাতালোনিয়া যুবলীগ সভাপতি কাজী আমির হোসেন আমু, বাংলাদেশ মহিলা সমিতি বার্সেলোনার সভাপতি মেহেতা হক, বন্ধু সুলভ মহিলা সংগঠনের সভাপতি শিউলি আক্তার, বন্ধুসুলভ মহিলা সংগঠনের সাধারণ সম্পাদক খাদিজা আক্তার মনিকা,

সাবেক ছাত্রদল নেতা আজমল আলী, কমিউনিটি নেতা ইকবাল আহমদ জুনায়েদ,  কুলাউড়া ওয়েলফেয়ার এসোসিয়েশন এন বার্সেলোনার সভাপতি শিপলু আহমদ নিয়াজী, বার্সেলোনা ঢাকা জেলা সমিতির উপদেষ্টা জাহাঙ্গীর আলম, কমিউনিটি নেতা সেলিম আহমদ লালন, সান্তা কোলমা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুখলেছুর রহমান নাছিম।

কমিউনিটি  নেতা কামরুল মোহাম্মদ, বঙ্গবন্ধু  পরিষদের সহসভাপতি হানিফ শরীফ, আল ইসলাহ স্পেনের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন, কাতালোনীয়া বাংলাদেশি সুপারমার্কেট এসোসিয়েশনের সদস্য ব্যবসায়ী করিম ওয়াহীদ, কাতালোনিয়া যুবলীগের সাধারণ সম্পাদক আনিসুর রহমান বিজয়,ভয়েস অব বার্সেলোনার উপদেষ্টা আইনুল হক, বার্সেলোনা গোলাপগঞ্জ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম,বাংলাদেশ কিংস ক্রিকেট ক্লাব বার্সেলোনার সাধারণ সম্পাদক ময়েজ উদ্দিন, ভয়েস অব বার্সেলোনার সাধারণ সম্পাদক এ আর লিটু, ও ভয়েস অব বার্সেলোনার সহ-সভাপতি সৈয়দ জুয়েল প্রমুখ।

এছাড়াও অনুষ্ঠানে  অতিথি হিসাবে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- স্পেন বাংলা প্রেসক্লাব এর সাংগঠনিক সম্পাদক লোকমান হোসাইন, প্রচার সম্পাদক এম লাইবুর রহমান, বিয়ানীবাজার জনকল্যাণ এসোসিয়েশনের সভাপতি লুৎফুর রহমান সুমন, স্পেন বাংলা প্রেসক্লাব এর সদস্য জাফর হোসেন  ও সদস্য ফয়সল আহমদ,কমিউনিটি নেতা আব্দুল বাসিত কয়ছর ও  নবিনুল হক নবিন ।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।  অমর একুশের ফেব্রয়ারী ও মাতৃভাষার প্রতি সম্মান রেখেই সাংস্কৃতিক অনুষ্ঠানটি সাজানো হয়।

ভাষার গাণ দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে ছিল দেশের গাণ ও আবহমান বাংলার ঐহিহ্য বহন করা নৃত্য পরিবেশনা।

সঙ্গীত পরিবেশন করেন  স্পেনের জনপ্রিয় কণ্ঠশিল্পী বিউটি শীল,  মঞ্জু স্বপন, রাজু গাজী , দিবা চৌধুরী,  । নৃত্য পরিবেশনায় ছিলেন জেমি ও তার নৃত্যদল , নাফিসা এবং বাংলাদেশ মহিলা সমিতি বার্সেলোনার শিশু নৃত্যশিল্পী দল।

অনুষ্ঠানে বার্সেলোনার বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও রাজনৈতিক দলেন কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন। তারা হলেন- সুপার মার্কেট  এসোসিয়েশন এর অন্যতম সদস্য জসীম উদ্দিন, ভয়েস অফ বার্সেলোনার সদস্য রবিউল ইসলাম, কমিউনিটি নেতা রফিক উদ্দিন, বড়লেখা সমাজকল্যাণ সমিতির সাংগঠনিক সম্পাদক মহি উদ্দির নিপন ও  প্রচার সম্পাদক কামরুজ্জামান কামরুল, কাতালোনিয়া যুবলীগ এর সহ সাংগঠনিক সম্পাদক রবিউল  হাসান, বাংলাদেশ কিংস ক্রিকেট ক্লাব বার্সেলোনার অধিনায়ক মোহন রহমান,

অনুষ্ঠানের শেষ পর্বে  স্পেন বাংলা প্রেসক্লাব এর পৃষ্টপোষকতায় স্থানীয় একটি রেষ্টুরেন্টে রাতের খাবার পরিবেশন করা হয়।  আগত সকল অতিথিদের সম্মানে আয়োজিত ডিনার অনুষ্ঠানটি সমন্ধয়ে ছিলেন  স্পেন বাংলা প্রেসক্লাব এর সাধারণ সম্পাদক আফাজ জনি।

প্রসঙ্গত  লন্ডন থেকে প্রচারিত ৫২বাংলাটিভিডটকম  ও  ৫২বাংলা টিভি  আনুষ্ঠানিক যাত্রা ২০১৮ সালে, মধ্যপ্রাচ্যের দুবাই থেকে।

অভিবাসী অভিযাত্রায় ৩বছরে- শিরোনামে আট ফেব্রুয়ারী ২০২০ থেকে পুরো ফেব্রুয়ারী  ইউরোপ, আমেরিকা, কানাডা, এশিয়া ও  ওনেশিয়ার বিভিন্ন দেশে ৫২বাংলা আয়োজন করছে  নানা অনুষ্ঠানমালা। মূলত পজিটিভ বাংলাদেশ এবং মানবিক বার্তা ছড়িয়ে দেয়ার উদ্দেশ্য নিয়েই প্রতিষ্ঠা বার্ষিকী পালন করছে ৫২বাংলা।

স্পেনের  পর্যটন নগরী বার্সেলোনায় আনন্দময় আয়োজনেও  ছিল স্পেন এর মূলধারার অতিথি  ও বাংলাদেশী অভিবাসীদের প্রতিষ্ঠিত শিক্ষা, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনদের অংশগ্রহনে বাংলাদেশিদের  আলোকিত কর্মসৃজন তুলে ধরার প্রত্যয়।

 

 

ছবি: খালেদ হোসেন, প্রধান আলোকচিত্রী, লন্ডন;৫২বাংলা

 

 


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন