শনিবার, ২৫ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
রেমিটেন্স প্রেরণে উদ্বুদ্ধকরণে মাদ্রিদে মতবিনিময় সভা’ অনুষ্ঠিত  » «   বিশ্বনাথে মায়ের কোল থেকে ভেসে গেল শিশু, ৫ জনের মৃত্যু  » «   লন্ডনে বিশ্বসাহিত্য কেন্দ্র ইউকের বিশ বছরপূর্তি উদযাপন  » «   মধ্যপ্রাচ্যের প্রতিবাদ এবং সাধারণ জনগণ  » «   স্পেনে ঢাকা ফ্রুতাস (Frutas) এর ১৬ বছর পূর্তি উৎসব অনুষ্ঠিত  » «   সিলেটে বন্যা : বৃষ্টি হয়েছে নদ-নদীর পানি কমেছে  » «   সিলেটে রানওয়েতে বন্যার পানি, বন্ধ বিমানের ফ্লাইট  » «   যুক্তরাজ্যে ঈদে ছুটির দাবীতে আলতাব আলী পার্কে সমাবেশ ২২শে জুন  » «   বিয়ানীবাজারে বিদ্রোহী প্রার্থী ও গোলাপগন্জে নৌকা বিজয়ী  » «   রুয়ান্ডা যাওয়ার প্রথম ফ্লাইটটি বাতিল : প্রীতি প্যাটেল আশা ছাড়েন নি  » «   মরহুম এম এ গণির আত্মার মাগফিরাত কামনায় বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের শোক সভা ও দোয়া মাহফিল  » «   বালাগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সভা  » «   স্বেচ্ছাসেবক দলের সদস্য সংগ্রহ কর্মসুচীর উদ্বোধন  » «   নতুন প্রজন্মের জন্য ইস্ট লন্ডন মসজিদকে রোল মডেল প্রতিষ্ঠান হিসেবে রেখে যেতে চাই  » «   ব্রিটিশ রানির ওবিই খেতাব পেলেন বিসিএ’র প্রেসিডেন্ট  এম এ  মুনিম     » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


ফ্রান্সে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন


বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় ফ্রান্সের রাজধানী প্যারিসে পালিত হয়েছে অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ উপলক্ষে ২১ ফেব্রুয়ারি শুক্রবার বিকেলে ইউনেসকোতে বিভিন্ন দেশের অংশগ্রহণে এক মনোজ্ঞ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইউনেসকোর মহাপরিচালকসহ অন্যান্যরা।


এ ছাড়া প্যারিসে একুশের সবচেয়ে বড় আয়োজন ছিল জুরিস পার্কের অস্থায়ী শহীদ মিনার প্রাঙ্গনে । এখানে ফ্রান্সের একুশ উদ্‌যাপন পরিষদের পক্ষ থেকে অস্থায়ী শহীদ মিনার স্থাপন করা হয়। ১৯৯৯ সালে ইউনেসকো একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার পর থেকে তারা এ দিবসটি পালন করছে আসছে।

জুরিস পার্কে অস্থায়ী শহীদ মিনারে স্থানীয় সময় বিকেল তিনটায় ফ্রান্সে নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন শহীদবেদিতে ফুল দিয়ে পুষ্পার্ঘ্য অর্পণের আনুষ্ঠানিকতা শুরু করেন। এরপর পুষ্পার্ঘ্য অর্পণ করে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানায় একুশে উদ্‌যাপন পরিষদ, বাংলাদেশ দূতাবাস ফ্রান্স , বাংলাদেশ আওয়ামীলীগ ফ্রান্স শাখা , ফ্রান্স বাংলাদেশ প্রেসক্লাব ,বরিশাল বিভাগীয় কমিউনিটি ফ্রান্স , অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ক্রিকেট ক্লাব প্যারিস, বাংলাদেশ হিন্দু , ক্রিষ্ঠান এন্ড বুড্ডিস্ট এসোসিয়েশন প্যারিস ফ্রান্স , বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদ, মহানগর আওয়ামীলীগ ফ্রান্স , স্বরলিপি শিল্পীগোষ্ঠী, তৃতীয় বাঙলা ডটকমের নেতৃবৃন্দ , বঙ্গবন্ধু ফাউন্ডেশন ফ্রান্স , কুলাউড়া ওয়েলফেয়ার এসোসিয়েশন ফ্রান্স ,ইপিএস বাংলা কমিউনিটি ইন ফ্রান্স , বাংলাদেশ ফ্রান্স সার্বজনীন পূজা পরিষদ , শেকড়ের সন্ধানে প্যারিস ফ্রান্স, কসবা খাসা ওয়েলফেয়ার ট্রাস্ট ফ্রান্সসহ প্রায় অর্ধশত বাংলাদেশি সংগঠন।
সব বয়স আর শ্রেণি-পেশার মানুষের পদচারণে মুখরিত হয়ে ওঠে আইফেল টাওয়ারের পাদদেশের অস্থায়ী শহীদ মিনার প্রাঙ্গণ। বিভিন্ন দেশের নাগরিকদেরও বেদিতে ফুল দিতে দেখা যায়।
এ ছাড়া উদীচী সংসদের ফ্রান্স শাখা প্যারিসের ওভারভিলায় অস্থায়ী শহীদ মিনারে, বাংলাদেশ দূতাবাস প্যারিস ফ্রান্স , ফ্রান্স আওয়ামীলীগ , রিপাবলিক চত্ত্বর ও ইউনিসকোতে পৃথক পৃথক দিবসটি পালন করা হয়।এতে ফ্রান্সে বসবাসরত রাজনৈতিক ও সামাজিক, আঞ্চলিক ও বিভিন্ন শ্রেণীপেশার নেতৃবৃন্দ সহ বিভিন্ন সংগঠন পুষ্পস্তবক অর্পণা করে।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন