মঙ্গলবার, ১১ অগাস্ট ২০২০ খ্রীষ্টাব্দ | ২৭ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
৩০ আগষ্ট থেকে শারজায় বেসরকারী স্কুলে ক্লাস শুরু হচ্ছে  » «   বাতিল হচ্ছে এবারের পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা  » «   স্পেনের টেনেরিফে ক্রিকেট টুর্নামেন্টে চ্যম্পিয়ন বেঙ্গল ক্লাব  » «   আমিরাত সরকারের আরও ৩০ দিনের বাড়তি সুযোগ  » «   লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ  » «   লেবাননের পাশে দাড়িয়েছে মানবিক বাংলাদেশ  » «   লন্ডনে এম এ খান ফাউন্ডেশন ক্যারম টুর্নামেন্ট’২০ এর উদ্বোধন  » «   জালালাবাদ এসোসিয়েশন pioltello, Milano এর আয়োজনে ব্যাটমিন্টন খেলার উদ্ভোধন  » «    বৈরুতে ভয়াবহ বিষ্ফোরণে ক্ষতিগ্রস্থদের সাহায্যার্থে বাংলাদেশ বিমান বাহিনী  » «   লন্ডন হাই কমিশনে বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিব-এর ৯০তম জন্মবার্ষিকীতে বিশেষ আয়োজন  » «   লেবাননে নিখোঁজ প্রবাসী রাশেদের লাশ মিলল হাসপাতালে  » «   স্পেনে বাংলাদেশ দূতাবাসে বঙ্গমাতার জন্মবার্ষিকী পালন  » «   জাতীয় শোক দিবসের পর সিলেট-ঢাকা রোডে সব ট্রেন চলবে  » «   লেবাননে বিস্ফোরণে চিকিৎসা পাচ্ছেন না  » «   রাজাকারের তালিকা হবে; মুক্তিযোদ্ধাদের নামের আগে ‘বীর’লেখার প্রস্তাব  » «  

‘জয় বাংলা : সাক্ষাৎকার ও আলাপচারিতা’ বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী



প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৭ ফেব্রুয়ারী  সোমবার বিকেলে সংসদ ভবনস্থ বঙ্গবন্ধু কর্ণারে বঙ্গবন্ধুর সাক্ষাৎকার ও আলাপচারিতার সংকলন ‘জয় বাংলা’-এর মোড়ক উন্মোচন করেছেন। এ সময় তাঁর সঙ্গে ছিলেন গ্রন্থটির সম্পাদক নুরুল ইসলাম নাহিদ ও পিয়াস মজিদ।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিভিন্ন সময়ে দেওয়া সাক্ষাৎকার ও সাংবাদিকদের সঙ্গে তার আলাপচারিতা নিয়ে সংকলন ‘জয় বাংলা: সাক্ষাৎকার ও আলাপচারিতা’ বইয়ের মোড়ক উন্মোচন করে শেখ হাসিনা বলেন, এই বইয়ের মাধ্যমে বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণার নতুন দ্বার উন্মোচিত হলো।

বইয়ের ভূমিকায় শেখ হাসিনা লিখেছেন, আশা করি ‘জয় বাংলা’ গ্রন্থে সংকলনভুক্ত সাক্ষাৎকার ও আলাপচারিতা পড়তে পড়তে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিচিত্র-বর্ণিল-ব্যতিক্রম ও বর্ণাঢ্য জীবনের বহু অজানা অধ্যায় উন্মোচিত হবে এবং তার মহৎ, মানবিক, দক্ষ-দূরদর্শী রাজৈনতিক ও রাষ্ট্রনৈতিক সত্তা সম্পর্কে ধারণা লাভ করা সম্ভব হবে।

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষকে সামনে রেখে  চারুলিপি প্রকাশন  প্রকাশ করেছে ‘জয় বাংলা : সাক্ষাতকার ও আলাপচারিতা’। গ্রন্থটির ভূমিকা লিখেছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

জয় বাংলা’ গ্রন্থে সংকলিত হয়েছে সাতটি সাক্ষাৎকার ও আলাপচারিতা। এর মধ্যে তিনটি এদেশীয় লেখক সাংবাদিকদের । তারা হলেন  ফজলে লোহানী, খোন্দকার মোহাম্মদ ইলিয়াস, ও শামসুজ্জামান খান। গৃহীত আর চারটি ভারতের পশ্চিমবঙ্গসহ বিদেশিদের। তারা হলেন  ডেভিড ফ্রস্ট, নাগিসা ওশিমা, মি. মরিশাস এবং অন্নদাশঙ্কর রায়।

কেবলমাত্র ফজলে লোহানীর সঙ্গে বঙ্গবন্ধুর আলাপচারিতাটি পাকিস্তান আমলের আর বাকি সব কয়টি স্বাধীন বাংলাদেশ কালপর্বের।

বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ উপাদান তাঁর প্রদত্ত সাক্ষাৎকার ও আলাপচারিতা। গবেষকদের এই প্রয়োজন মেটানোর প্রয়াস রয়েছে ‘জয় বাংলা’গ্রন্থটিতে।

‘জয় বাংলা’র প্রকাশক হুমায়ুন কবীর। প্রচ্ছদ করেছেন সব্যসাচী হাজরা।