শনিবার, ২৫ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
রেমিটেন্স প্রেরণে উদ্বুদ্ধকরণে মাদ্রিদে মতবিনিময় সভা’ অনুষ্ঠিত  » «   বিশ্বনাথে মায়ের কোল থেকে ভেসে গেল শিশু, ৫ জনের মৃত্যু  » «   লন্ডনে বিশ্বসাহিত্য কেন্দ্র ইউকের বিশ বছরপূর্তি উদযাপন  » «   মধ্যপ্রাচ্যের প্রতিবাদ এবং সাধারণ জনগণ  » «   স্পেনে ঢাকা ফ্রুতাস (Frutas) এর ১৬ বছর পূর্তি উৎসব অনুষ্ঠিত  » «   সিলেটে বন্যা : বৃষ্টি হয়েছে নদ-নদীর পানি কমেছে  » «   সিলেটে রানওয়েতে বন্যার পানি, বন্ধ বিমানের ফ্লাইট  » «   যুক্তরাজ্যে ঈদে ছুটির দাবীতে আলতাব আলী পার্কে সমাবেশ ২২শে জুন  » «   বিয়ানীবাজারে বিদ্রোহী প্রার্থী ও গোলাপগন্জে নৌকা বিজয়ী  » «   রুয়ান্ডা যাওয়ার প্রথম ফ্লাইটটি বাতিল : প্রীতি প্যাটেল আশা ছাড়েন নি  » «   মরহুম এম এ গণির আত্মার মাগফিরাত কামনায় বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের শোক সভা ও দোয়া মাহফিল  » «   বালাগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সভা  » «   স্বেচ্ছাসেবক দলের সদস্য সংগ্রহ কর্মসুচীর উদ্বোধন  » «   নতুন প্রজন্মের জন্য ইস্ট লন্ডন মসজিদকে রোল মডেল প্রতিষ্ঠান হিসেবে রেখে যেতে চাই  » «   ব্রিটিশ রানির ওবিই খেতাব পেলেন বিসিএ’র প্রেসিডেন্ট  এম এ  মুনিম     » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


‘জয় বাংলা : সাক্ষাৎকার ও আলাপচারিতা’ বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৭ ফেব্রুয়ারী  সোমবার বিকেলে সংসদ ভবনস্থ বঙ্গবন্ধু কর্ণারে বঙ্গবন্ধুর সাক্ষাৎকার ও আলাপচারিতার সংকলন ‘জয় বাংলা’-এর মোড়ক উন্মোচন করেছেন। এ সময় তাঁর সঙ্গে ছিলেন গ্রন্থটির সম্পাদক নুরুল ইসলাম নাহিদ ও পিয়াস মজিদ।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিভিন্ন সময়ে দেওয়া সাক্ষাৎকার ও সাংবাদিকদের সঙ্গে তার আলাপচারিতা নিয়ে সংকলন ‘জয় বাংলা: সাক্ষাৎকার ও আলাপচারিতা’ বইয়ের মোড়ক উন্মোচন করে শেখ হাসিনা বলেন, এই বইয়ের মাধ্যমে বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণার নতুন দ্বার উন্মোচিত হলো।

বইয়ের ভূমিকায় শেখ হাসিনা লিখেছেন, আশা করি ‘জয় বাংলা’ গ্রন্থে সংকলনভুক্ত সাক্ষাৎকার ও আলাপচারিতা পড়তে পড়তে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিচিত্র-বর্ণিল-ব্যতিক্রম ও বর্ণাঢ্য জীবনের বহু অজানা অধ্যায় উন্মোচিত হবে এবং তার মহৎ, মানবিক, দক্ষ-দূরদর্শী রাজৈনতিক ও রাষ্ট্রনৈতিক সত্তা সম্পর্কে ধারণা লাভ করা সম্ভব হবে।

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষকে সামনে রেখে  চারুলিপি প্রকাশন  প্রকাশ করেছে ‘জয় বাংলা : সাক্ষাতকার ও আলাপচারিতা’। গ্রন্থটির ভূমিকা লিখেছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

জয় বাংলা’ গ্রন্থে সংকলিত হয়েছে সাতটি সাক্ষাৎকার ও আলাপচারিতা। এর মধ্যে তিনটি এদেশীয় লেখক সাংবাদিকদের । তারা হলেন  ফজলে লোহানী, খোন্দকার মোহাম্মদ ইলিয়াস, ও শামসুজ্জামান খান। গৃহীত আর চারটি ভারতের পশ্চিমবঙ্গসহ বিদেশিদের। তারা হলেন  ডেভিড ফ্রস্ট, নাগিসা ওশিমা, মি. মরিশাস এবং অন্নদাশঙ্কর রায়।

কেবলমাত্র ফজলে লোহানীর সঙ্গে বঙ্গবন্ধুর আলাপচারিতাটি পাকিস্তান আমলের আর বাকি সব কয়টি স্বাধীন বাংলাদেশ কালপর্বের।

বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ উপাদান তাঁর প্রদত্ত সাক্ষাৎকার ও আলাপচারিতা। গবেষকদের এই প্রয়োজন মেটানোর প্রয়াস রয়েছে ‘জয় বাংলা’গ্রন্থটিতে।

‘জয় বাংলা’র প্রকাশক হুমায়ুন কবীর। প্রচ্ছদ করেছেন সব্যসাচী হাজরা।

 

 


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন