শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
গ্রেটার বড়লেখা এসোশিয়েশন ইউকে নতুন প্রজন্মদের নিয়ে কাজ করবে  » «   স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «   যুদ্ধ বিধ্বস্ত গাজাবাসীদের সাহায্যার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকের অনুদান  » «   বড়লেখায় পাহাড়ি রাস্তা সম্প্রসারণে বেরিয়ে এলো শিলাখণ্ড  » «   মাইল এন্ড পার্কে ট্রিস ফর সিটিস এর কমিউনিটি বৃক্ষরোপণ  » «   রয়েল টাইগার্স স্পোর্টস ক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন  » «   গোলাপগঞ্জ স্যোশাল এন্ড কালচারাল ট্রাস্ট ইউকে’র সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন  » «   যুক্তরাজ্যবাসি  সাংবা‌দিক সাইদুল ইসলামের পিতা আব্দুল ওয়াহিদের ইন্তেকাল  » «   ইউকে বাংলা রিপোটার্স ইউনিটি‘র নতুন কার্যকরী কমিটির অভিষেক  » «   রোটারিয়ান মোহাম্মদ খতিবুর রহমান বার্লিন যাচ্ছেন  » «   টাওয়ার হ্যামলেটসের নতুন বাজেটে হাউজিং, শিক্ষা, অপরাধ দমন, তরুণ, বয়স্ক ও মহিলাদের জন্য বিশেষ কর্মসূচিতে বিপুল বিনিয়োগ প্রস্তাব  » «   আজীবন সম্মাননা পেলেন সৈয়দ আফসার উদ্দিন এমবিই  » «   লন্ডন বাংলা স্কুলের আয়োজনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

ফ্রান্সের মূলধারার রাজনীতিতে দুই বাংলাদেশী
কাউন্সিলর প্রার্থী নয়ন এনকে ও সরুফ ছদিওল



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

ইউরোপে প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন পেশায় আলোকিত পদচারণা বাড়ছে।বাংলাদেশি প্রবাসীদের  কর্মদক্ষতা মাল্টিকালচারাল দেশগুলোতে বেশ প্রসংশীত হচ্ছে দিন দিন। ইতিমধ্যে মূলধারার রাজনীতিতে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও কানাডাতে বাংলাদেশীরা নিজ নিজ দেশের পার্লামেন্টে জনগণের প্রতিনিধিত্ব করছেন। ইউরোপের ফ্রান্সে, ধীরে ধীরে বাংলাদেশি কমিউনিটির ভিত্তি শক্ত হচ্ছে। সেই সাথে বাড়ছে- বাংলাদেশিদের নানা আলোকিত কর্মপদচারণাও।  রাজনীতিতে প্রবাসী বাংলাদেশিরা চেষ্টা করছেন- ফরাসির মূলধারার রাজনীতির সাথে সম্পৃক্ত হওয়ার। এবার ফ্রান্সে যেন সেই স্বপ্ন বাস্তবায়িত হতে চলেছে।

আগামী ১৫ ও ২২ মার্চ ফ্রান্সে একযোগে অনুষ্ঠিত হবে স্থানীয় প্রশাসন সরকার নির্বাচন । সে নির্বাচনে ফ্রান্সে এবারের স্থানীয় প্রশাসন সরকার নির্বাচনে কাউন্সিলর  হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন- বাংলাদেশী বংশোদ্ভূত ফরাসি নাগরিক সরুফ ছদিওল ও নয়ন এনকে ।

এই দুই জন বাংলাদেশী বংশোদ্ভূত ফরাসি নাগরিক ফ্রান্সের স্থানীয় প্রশাসন সরকার নির্বাচনে ভিন্ন ভিন্ন এলাকা থেকে এবারের নির্বাচনে কাউন্সিল প্রার্থী হিসেবে মনোনয়ন সংগ্রহ করেছেন ।

নয়ন এনকে বাগেনিকস সুর সেইন (Vigneux sur seine) এলাকা থেকে সিটি কর্পোরেশন নির্বাচনে  লা ফ্রান্স ইনসোমাইস  (LFI) দলের হয়ে মনোনয়ন সংগ্রহ করেছেন।

নয়ন এনকে ১০বছর বয়সে ফ্রান্সে আসেন।বাংলাদেশের মানিকগঞ্জের হরিরামপুর উপজেলায় জন্ম। তিনি ইন্টারন্যাশনাল বিসনেস ম্যানেজমেন্ট এবং Conseil Etudes et Recherche এর ওপর ডাবল মাস্টার্স  করেছেন।
বর্তমানে  ফ্রান্সের Université Paris Est Marne-la-Vallée বিশ্ববিদ্যালয়ের প্রভাষক হিসেবে  কর্মরত আছেন। জানান গেছে, দল থেকে তার কাউন্সিলর পদে নির্বাচন করা ইতিমধ্যে নিশ্চিত হয়েছে।

অন্যদিকে সরুফ ছদিওল  প্যারিসের নিকটবর্তী সেন্দেনিস সেন্ট্রাল থেকে সোসালিস্ট পার্টি‘র হয়ে মনোনয়ন সংগ্রহ করেছেন ।২০১১ সালে সোসালিস্ট পার্টিতে তিনি যোগদান করেন। তিনি মেয়র প্রার্থী মাতিউ হানাতার প্যানেল থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানা গেছে ।

সিলেটের জকিগঞ্জ উপজেলার বারহাল ইউনিয়নের খিলগাঁও গ্রামের সন্তান প্রায় ১৯ বছর ধরে ফ্রান্সে বসবাস করছেন।  পিতার নাম -দুদু মিয়া ছদিওল । সেন্দেনিস এলাকাতে তার ২টি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছেন।

আগামী ১৫ এবং ২২ মার্চ নির্বাচনে এই দুই প্রার্থী বাংলাদেশী প্রবাসীদের কাছে দোয়া এবং তাদের ভোট দিয়ে বিজয়ী করার অনুরোধ জানিয়েছেন।

এদিকে দুই প্রবাসী বাংলাদেশির ফ্রান্স সিটি কর্পোরেশন নির্বাচনে অংশগ্রহণ করায় কমিউনিটির মানুষজন অত্যন্ত খুশি । তারা দুই প্রার্থীর বিজয় প্রত্যাশা করেন । আশাবাদ করেন দুই প্রার্থী এই চ্যালেঞ্জে বিজয়ী হয়ে বাংলাদেশের মুখ উজ্জ্বল করবেন।

গত ১৯ শে নভেম্বর ২০১৯ ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরণ মেয়র সম্মেলনে নির্বাচনের দিন ঘোষণা করেন।এসময় তিনি মেয়রদের ক্ষমতা বৃদ্ধির কথা উল্লেখ করেন ।নির্বাচনী তারিখ ঘোষণার পর থেকে ফ্রান্সে নির্বাচনী এলাকায় প্রার্থী ও ভোটারদের মাঝে নির্বাচনী আমেজ লক্ষ্য করা যাচ্ছে।

প্রসঙ্গত  স্বাধীনতা যুদ্ধের পর থেকেই বাংলাদেশিরা ফ্রান্সে অভিবাসী হতে শুরু করলেও মূলত নব্বই দশকের শেষদিক থেকে  এই সংখ্যা বৃদ্ধি পেতে থাকে এবং ২০০০ সালের পর তা কয়েকগুণ বৃদ্ধি পায়।যদিও সঠিক কোন পরিসংখ্যাণ নেই। তবে সংশ্লিষ্ট মহলের ধারণা মতে, বর্তমানে দেশটিতে প্রায় ৭০ হাজারের অধিক প্রবাসী বাংলাদেশীর বাস করছেন।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন