সোমবার, ২৭ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
যুক্তরাজ্যে ঈদের ছুটির দাবীতে  আলতাব আলী পার্কে সমাবেশ অনুষ্ঠিত  » «   পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে স্পেনে দূতাবাসের বিশেষ আয়োজন  » «   পদ্মা সেতুর স্মারক নোট বাজারে আসবে রবিবার  » «   পদ্মা সেতুর জন্য অভিনন্দন বিশ্বব্যাংক প্রতিনিধির  » «   অদম্য বাংলাদেশ, খুলল পদ্মার দ্বার  » «   আছে শুধু ভালোবাসা, দিয়ে গেলাম তাই: প্রধানমন্ত্রী  » «   রেমিটেন্স প্রেরণে উদ্বুদ্ধকরণে মাদ্রিদে মতবিনিময় সভা’ অনুষ্ঠিত  » «   বিশ্বনাথে মায়ের কোল থেকে ভেসে গেল শিশু, ৫ জনের মৃত্যু  » «   লন্ডনে বিশ্বসাহিত্য কেন্দ্র ইউকের বিশ বছরপূর্তি উদযাপন  » «   মধ্যপ্রাচ্যের প্রতিবাদ এবং সাধারণ জনগণ  » «   স্পেনে ঢাকা ফ্রুতাস (Frutas) এর ১৬ বছর পূর্তি উৎসব অনুষ্ঠিত  » «   সিলেটে বন্যা : বৃষ্টি হয়েছে নদ-নদীর পানি কমেছে  » «   সিলেটে রানওয়েতে বন্যার পানি, বন্ধ বিমানের ফ্লাইট  » «   যুক্তরাজ্যে ঈদে ছুটির দাবীতে আলতাব আলী পার্কে সমাবেশ ২২শে জুন  » «   বিয়ানীবাজারে বিদ্রোহী প্রার্থী ও গোলাপগন্জে নৌকা বিজয়ী  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


প্রবাস বাংলা পত্রিকার ১০ম বর্ষে পদার্পন উৎসব
১০ বরেণ্য কমিউনিটি ব্যক্তিত্বকে সম্মাননা প্রদান



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

ব্যাপক আয়োজনে কমিউনিটির সর্বস্থরের মানুষের উপস্থিতি নর্থ ইংল্যান্ড থেকে প্রকাশিত প্রবাস বাংলা পত্রিকার ১০ম বর্ষে পদার্পন অনুষ্ঠান এবং প্রবাসবাংলা টিবির ৩য় জন্ম বার্ষিকী উদযাপিত হয়েছে গত ১৬ডিসেম্বর বাংলাদেশের মহান বিজয় দিবসের ৪৯তম বার্ষিকীতে। ‘প্রবাসে কমিউনিটির কথা বলে’ এই শ্লোগান নিয়ে যাত্রা করা প্রবাস বাংলা পত্রিকার প্রধান সম্পাদক ফারুক যোশী, সম্পাদক এম আফজাল রাব্বানী, সাব এডিটর এম আহমেদ জুনেদ, নির্বাহী সম্পাদক দিলওয়ার হোসাইন শিবলী এবং বিজনেস সম্পাদক আমিন বাবর চৌধুরীর বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানটির মূল কার্যক্রম শুরু হয়। তার আগে সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

পত্রিকাটির দীর্ঘ নয় বছরের পথ পরিক্রমার সংগ্রাম-সাফল্যের বিভিন্ন দিক তোলে ধরেন প্রবাসবাংলার সম্পাদক মন্ডলী। ওল্ডহ্যাম শহরের স্থানীয় ইষ্টার্ন প্যাভিলিয়ন ব্যাংকুইটিং হলে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে অথিতি হিসেবে আলোচনায় অংশ নেন ওলডহ্যামের ডেপুটি লিডার কাউন্সিলার আব্দুল জব্বার, কাউন্সিলার লুৎফর রহমান, কাউন্সিলার আব্দুল মালিক, কাউন্সিলার ফজলুল হক, ওল্ডহাম কাউন্সিলের সাবেক কাউন্সিলার জাভেদ ইকবাল, কাউন্সিলার শোয়েব আখতার, সাবেক কাউন্সিলার মোজাক্কির আলী, কাউন্সিলার মোহাম্মদ এলায়েছ। এছাড়াও অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ম্যানচেষ্টার আওয়ামীলীগের সভাপতি সুরাবুর রহমান, ওল্ডহ্যাম বিএনপি’র সভাপতি জামাল উদ্দিন, কমিউনিটি ব্যক্তিত্ব মোজাহিদ খান প্রমূখ। অনুষ্ঠানে লন্ডন, ম্যানচেষ্টার, রচডেল, বার্মিংহাম, লিভারপুল, বার্নলী, লীডস, ব্রাডফোর্ড সহ ইংল্যান্ডের বিভিন্ন শহরে থেকে আসা প্রিন্টস ও ইলেট্রনিকস মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরান থেকে তেলাওয়াত করেন মাওলানা-আব্দুল কাইয়ুম কামালী ।

অনুষ্ঠানে প্রবাসবাংলার উদ্যোগে এ বছর ১০জন কমিউনিটি ব্যক্তিত্বকে সম্মাননা দেয়া হয়। তন্মধ্যে ৫জনকে মরণোত্তর এবং ৫জনকে আজীবন সম্মানা প্রদান করা হয়। আজীবন সম্মাননা প্রাপ্তরা হলেন নর্থ ইংল্যান্ডের অন্যতম কমিউনিটি ব্যক্তিত্ব, প্রবাসে বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সামছুদ্দিন আহমেদ এমবিই, কমিউনিটি ব্যক্তিত্ব গোলাম মোস্তফা এমবিই, হাসান চৌধুরী, আব্দুল মোছাব্বির এমবিই এবং কমিউনিটি সংগঠক মোহাম্মদ আব্দুল মান্নান। এছাড়া মরণোত্তর সম্মাননা প্রাপ্তরা হলেন স্বাধীনতা যুদ্ধের অন্যতম সংগঠক কমিউনিটি ব্যক্তিত্ব মরহুম আব্দুল মতিন, মরহুম খন্দকার নাজির আহমেদ, আলহাজ্ব মোবাশ্বির খান, আলহাজ্ব মাকছুদ আলী এবং আলহাজ্ব সমুজ মিয়া। উপস্থিত অতিথিবৃন্দ প্রবাস বাংলার পক্ষ থেকে সম্মাননা সনদ এবং ক্রেস্ট প্রদান করেন।

এখানে উল্লেখ্য যে, প্রবাস বাংলা পত্রিকা প্রকাশের পাশাপাশি কমিউনিটিতে প্রেরণা জোগাতে কিশোর তরুনদের জন্যে বিভিন্ন কাজও করে থাকে। প্রতি বছর বিভিন্ন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের রিকগনিশন দিতে জাকজমকপূর্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।সারা ব্রিটেনের ভিন্ন কমিউনিটির ছাত্র-ছাত্রী ও কলেজ বিশ্ববিদ্যালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা ব্রিটিশ এমপি-মন্ত্রিদের উপস্থিতিতে এ অনুষ্ঠানটি কমিউনিটিতে এক জনপ্রিয় অনুষ্ঠান হিসেবে পরিচিত। এছাড়া প্রবাস বাংলা ব্যডমিন্টন প্রতিযোগীতায় সমগ্র ইংল্যান্ড থেকে প্রতিবছর প্রায় দুই শতাধিক খেলোয়াড় অংশগ্রহন করেন। শত-সহশ্র দর্শনার্থীদের উপস্থিতিতিতে এ প্রতিযোগীতা স্থানীয় যুবক-তরুনদের ক্রীড়াক্ষেত্রে রেখে যাচ্ছে এক উল্লেখযোগ্য অবদান।

সন্ধ্যা সাতটা থেকে রাত ১১টা পর্যন্ত চলা প্রবাস বাংলার এ অনুষ্ঠান ভোজসভার মাধ্যমে সমাপ্তি হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যি দিয়ে ১০ম বর্ষ পূর্তি উৎসবের সমাপ্তি হয় ।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন