বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «   যুদ্ধ বিধ্বস্ত গাজাবাসীদের সাহায্যার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকের অনুদান  » «   বড়লেখায় পাহাড়ি রাস্তা সম্প্রসারণে বেরিয়ে এলো শিলাখণ্ড  » «   মাইল এন্ড পার্কে ট্রিস ফর সিটিস এর কমিউনিটি বৃক্ষরোপণ  » «   রয়েল টাইগার্স স্পোর্টস ক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন  » «   গোলাপগঞ্জ স্যোশাল এন্ড কালচারাল ট্রাস্ট ইউকে’র সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন  » «   যুক্তরাজ্যবাসি  সাংবা‌দিক সাইদুল ইসলামের পিতা আব্দুল ওয়াহিদের ইন্তেকাল  » «   ইউকে বাংলা রিপোটার্স ইউনিটি‘র নতুন কার্যকরী কমিটির অভিষেক  » «   রোটারিয়ান মোহাম্মদ খতিবুর রহমান বার্লিন যাচ্ছেন  » «   টাওয়ার হ্যামলেটসের নতুন বাজেটে হাউজিং, শিক্ষা, অপরাধ দমন, তরুণ, বয়স্ক ও মহিলাদের জন্য বিশেষ কর্মসূচিতে বিপুল বিনিয়োগ প্রস্তাব  » «   আজীবন সম্মাননা পেলেন সৈয়দ আফসার উদ্দিন এমবিই  » «   লন্ডন বাংলা স্কুলের আয়োজনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত  » «   লন্ডনবাসী প্রবীণ মুরব্বী জমির উদ্দিন( টেনাই মিয়া)র ইন্তেকাল  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

এথিক্স এন্ড স্টেন্ডার্ড-বিষয়ে লন্ডন বাংলা প্রেস ক্লাবের আলোচনা



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

সততা, বিবেকবোধ, নির্ভরযোগ্য তথ্যের দায়িত্ব নিয়েই সাংবাদিকতা করতে হবে। সততা, নির্ভরযোগ্য তথ্য এবং স্বচছতা হচেছ সাংবাদিকতার নীতিমালার প্রধানতম বিষয়। এসবে দৃষ্টি রেখেই সাংবাদিকতা করতে হবে। সাংবাদিকরা অন্যান্য মানুষের মতো ভুল করবে, তবে যথার্থতার ক্ষেত্রে চেষ্টায় যেনো দুর্বলতা না থাকে।

লন্ডন বাংলা প্রেস ক্লাবের আয়োজনে কুইনম্যারী ইউনির্ভাসিটি অব লন্ডনে অনুষ্ঠিত এলবিপিসি এন্যুয়েল টক-এ প্যানেল আলোচকরা এসব কথা বলেন।

কুইনম্যারীর আর্ট ওয়ান হলে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সহযোগিতায়-জার্নালিজম: এথিক্স এন্ড স্টেন্ডার্ড-শিরোনামের এই আলোচনায় তিনজন প্যানেল স্পিকারের সকলেই জোর দেন-বর্তমান বিশ্ব বাস্তবতায় সাংবাদিকতার ক্ষেত্রে নীতি নৈতিকতা এবং নির্ভর যোগত্যা আরো বেশী চ্যালেনজ-এ পড়েছে। এক্ষেত্রে নিজেদের বিবেকবোধকে জাগ্রত রাখা এখন জরুরী।

লন্ডন বাংলা প্রেস ক্লাব সেক্রেটারী মুহাম্মদ জুবায়েরের পরিচালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ক্লাব প্রেসিডেন্ট এমদাদুল হক চৌধুরী। নির্ধারিত আলোচক হিসেবে বিষয় ভিত্তিক বক্তব্য উপস্থাপন করেন প্রেস ক্লাবেরই তিনজন সিনিয়র সদস্য যথাক্রমে বিবিসি-র সাবেক সাংবাদিক, দৈনিক এশিয়ান এজ-এর কলামিস্ট উদয় শংকর দাস, বিবিসি বাংলার প্রডিউসার মোয়াজ্জেম হোসেন ও চ্যানেল এস-এর সিনিয়র নিউজ প্রেজেন্টার ডা. জাকি রেজওয়ানা আনোয়ার।

উদয় সংকর দাস বলেন, প্রেস ক্লাবকে ধন্যবাদ দিতে হয়, এমন একটি বিষয়কে বেছে নেয়ার জন্য। সাংবাদিকতায় মান এবং নীতিবোধ একেকটি মৌলিক বিষয়, যা আমাদের পেশাগত জীবনে দারুন প্রভাব রাখে। সব সাংবাদিক সত হবেন বা সব সাংবাদিক যথার্থ তথ্য দেবেন, এমনটি নিশ্চিত করা যায় না। তবে সাংবাদিক সততা এবং নির্ভরতার ক্ষেত্রে কোনো দুর্বলতা রাখেননি সেটিই বিবেচ্য বিষয়।

বিশেষ করে সাংবাদিকদের সূত্রের ক্ষেতে যতোটুকু সম্ভব স্বচছ থাকতে হবে। তাদেরকে স্বাধীন ও নিরপেক্ষ হতে হবে। কোনো রাজনৈতিক বা ব্যক্তিগত স্বার্থ থাকলে সেটি আগাম পরিস্কার করতে হবে। সাংবাদিকতায় নিজের আবেগের প্রকাশ থাকবে না এমনটি উল্লেখ করে উদয় দাস বলেন, প্রিন্সেস ডায়েনার মৃত্য বিষয়ক বিবিসি রিপোর্টে তার কিছু আবেগি কাব্যময় বাক্য এডিটর বাদ দিয়ে দেন।

মোয়াজ্জেম হোসেন বিবিসি সাংবাদিকতার ক্ষেত্রেও তথ্য বিভ্রাট কী ভাবে সারা বিশ্বে হৈ চৈ ফেলে দেয় তার কিছু উদাহরণ তুলে ধরেন।  তিনি বলেন, শুধু সততা আর নৈতিকতা নয়, সাংবাদিকতায় তথ্যের যথার্থ প্রধানতম বিষয়। অত্যন্ত যত্ন নিয়ে, দায়িত্ব নিয়েই সাংবাদিকতা করতে হবে।

ডা. জাকি রেজওয়ানা আনোয়ার সাংবাদিকতার ৫টি মৌলিক বিষয় নিয়ে আলোচনা করেন। ট্রথ এন্ড একোরেসি,ইন্ডিপেনডেন্স,ফেয়ারনেস এন্ড ইমপারশিয়ালিটি এবং একাউন্টেবিলিটি ইত্যাদির কথা উল্লেখ করে তিনি বলেন, সাংবাদিকরা মালিক, সরকার বা প্রভাবশালীদের কথা বলে নিজেদের বিবেকের দায়িত্ব এড়াতে পারেননা। সবারই মনে রাখা দরকার ঝুকি ও দায়িত্ববোধের কথা মনে রেখেই সাংবাদিকতায় আসতে হবে। আর নিজেদের কাছেই জবাবদিহী হতে হবে।

৫ নভেম্বর মঙ্গলবারের অনুষ্ঠানে প্রেস ক্লাবের সাবেক দুই সভাপতি সৈয়দ নাহাস পাশা ও বেলাল আহমদ এবং সাবেক দুই সেক্রেটারী যথাক্রমে নজরুল ইসলাম বাসন ও আবদুস সাত্তারও উপস্থিত ছিলেন।

ধন্যবাদ বক্তব্য রাখেন ক্লাবের ভাইস প্রেসিডেন্ট ব্যারিস্টার তারেক চৌধুরী। প্রশ্ন ও মন্তব্য পর্বে আরো অংশ নেন, দৈনিক এশিয়ান এজের নির্বাহী সম্পাদক সৈয়দ বদরুল হাসান, টিভি প্রেজেন্টার বুলবুল হাসান,সাংবাদিক সামসুল আলম লিটন, কলামিস্ট ইমরান চৌধুরী ও সাংবাদিক মারুফ আহমদ।

 


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন