শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
সৈয়দ আফসার উদ্দিন এমবিই‘র ইন্তেকাল  » «   ছাত্রলীগের উদ্যোগে বিয়ানীবাজারে পথচারী ও রোগীদের মধ্যে ইফতার উপহার  » «   ইস্টহ্যান্ডসের রামাদান ফুড প্যাক ডেলিভারী সম্পন্ন  » «   বিসিএ রেস্টুরেন্ট কর্মীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় এনএইচএস এর ‘টকিং থেরাপিস’ সার্ভিস ক্যাম্পেইন করবে  » «   গ্রেটার বড়লেখা এসোশিয়েশন ইউকে নতুন প্রজন্মদের নিয়ে কাজ করবে  » «   স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «   যুদ্ধ বিধ্বস্ত গাজাবাসীদের সাহায্যার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকের অনুদান  » «   বড়লেখায় পাহাড়ি রাস্তা সম্প্রসারণে বেরিয়ে এলো শিলাখণ্ড  » «   মাইল এন্ড পার্কে ট্রিস ফর সিটিস এর কমিউনিটি বৃক্ষরোপণ  » «   রয়েল টাইগার্স স্পোর্টস ক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন  » «   গোলাপগঞ্জ স্যোশাল এন্ড কালচারাল ট্রাস্ট ইউকে’র সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন  » «   যুক্তরাজ্যবাসি  সাংবা‌দিক সাইদুল ইসলামের পিতা আব্দুল ওয়াহিদের ইন্তেকাল  » «   ইউকে বাংলা রিপোটার্স ইউনিটি‘র নতুন কার্যকরী কমিটির অভিষেক  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

মুক্তিযুদ্ধের প্রবাসী সংগঠক মরহুম শামসুল আলম চৌধুরী স্মরণে শোকসভা ও মিলাদ মাহফিল
আয়োজক বাংলাদেশ সেন্টার



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

মুক্তিযুদ্ধের অন্যতম প্রবাসী সংগঠক, বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব, বাংলাদেশ সেন্টারের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ও প্রথম সাধারণ সম্পাদক মরহুম শামসুল আলম চৌধুরী স্মরণে এক শোক সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। আয়োজক সংগঠন বাংলাদেশ সেন্টার।

১০ নভেম্বর, রবিবার সন্ধ্যায় পূর্ব লন্ডনের স্টিফোর্ড কমিউনিটি সেন্টারে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কমিউনিটির  নানা শাখার বিশিষ্টজন এবং সংগঠনের কর্মকর্তাবৃন্দ।

বাংলাদেশ সেন্টারের  সিনিয়র ভাইস-চেয়ারম্যান মুহিবুর রহমান মুহিবের সভাপতিত্বে অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন-সেন্টারের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন।

শোকসভায়  মুক্তিযুদ্ধের অন্যতম প্রবাসী সংগঠক,  সেন্টারের  প্রথম সাধারণ সম্পাদক মরহুম শামসুল আলম চৌধুরী’র বর্ণাঢ্য কাজের স্মৃতিচারণ করেন- মুক্তিযুদ্ধের অন্যতম নারী সংগঠক ফেরদৌস রহমান, শামসুল আলম চৌধুরীর ঘনিষ্ঠ বন্ধু শহীদুজ্জামান খান, সেন্টারের ভাইস চেয়ারম্যান শাহানুর খান, নিজাম উদ্দিন,সাবেক চীফ ট্রেজারার সিরাজুল ইসলাম, বর্তমান চীফ ট্রেজারার মামুন রশীদ, কমিউনিটি নেতা কেএম আবু তাহের চৌধুরী,লন্ডন বাংলা প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মুহিব চৌধুরী, বর্তমান সভাপতি মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী, সাধারণ সম্পাদক মুহাম্মদ জুবায়ের, ডা. আলা উদ্দিন, হেলাল উদ্দিন আব্বাস, এম এ মতিন, শওকত মাহমুদ টিপু, ইসবাহ উদ্দিন, মিসবাহ জামাল,সাপ্তাহিক দেশ পত্রিকার সম্পাদক তাইছির মাহমুদ ও সেন্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান।

শোকসভায় বক্তারা বলেন, শামসুল আলম চৌধুরী আমাদের মহান মুক্তিযুদ্ধের সময় যুক্তরাজ্যে বিচারপতি আবু সাঈদ চৌধুরীর নেতৃত্বে গড়ে ওঠা আন্দোলন সংগ্রামের সময় স্টিয়ারিং কমিটির অফিস সেক্রেটারির দায়িত্ব পালন করেন। এ স্টিয়ারিং কমিটির নেতৃত্বে বাংলাদেশ সেন্টারের সাথে যুক্ত বিভিন্ন নেতৃবৃন্দ যুক্তরাজ্যে গড়ে ওঠা আন্দোলনে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গঠন ও অর্থ তহবিল সংগ্রহে যে কয়জন ব্যক্তি ঐতিহাসিক ভূমিকা পালন করেন- তাঁদের মধ্যে অন্যতম ছিলেন শামসুল আলম চৌধুরী।

এছাড়াও  শামসুল আলম একজন দক্ষ সংগঠক হিসাবে কমিউনিটির নানা কাজে মেধা ও শ্রম ব্যয় করে কমিউনিটির সুনাম ও উন্নয়নে কাজ করেছেন। একজন স্পষ্টবাদী হিসাবে তার পরিচিতি ছিল। আমৃত্যূ  ব্যক্তিগত মোহ বা প্ররোচনায় তিনি নিজেকে বিলিয়ে না দিয়ে সবসময় দেশপ্রেম নিয়েই জীবন পার করেছে। মহান মুক্তিযুদ্ধে যুক্তরাজ্য প্রবাসীদের অবদানের  স্বীকৃতির বিষয়ে তিনি  উচ্চকণ্ঠ ছিলেন।

দ্বিতীয় পর্বে মিলাদ মাহফিল পরিচালনা করেন সেন্টারের খতিব হাফিজ নাজিম উদ্দিন।
শোকসভায় সেন্টারের পক্ষ থেকে মরহুমের পরিবারকে একটি শোকবার্তা আনুষ্ঠনিক ভাবে প্রদান করা হয়। মরহুমের পরিবার পক্ষ থেকে তা গ্রহণ করেন শওকত মাহমুদ টিপু।

উল্লেখ্য যে, শামসুল আলম চৌধুরী চট্টগ্রামের এক সম্ভ্রান্ত পরিবারের সন্তান ।  ৬০এর দশকের প্রথম দিকে উচ্চ শিক্ষার জন্য যুক্তরাজ্য আসেন। চলতি বছরের ১ সেপ্টেম্বর লন্ডনের একটি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন।

এ বছরের ৩১ মার্চ বাংলাদেশ সেন্টারের পক্ষ থেকে একটি অনুষ্ঠানের মাধ্যমে শামসুল আলম চৌধুরীকে মুক্তিযোদ্ধা সম্মাননা প্রদান করা হয়।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন