রবিবার, ৩ জুলাই ২০২২ খ্রীষ্টাব্দ | ১৯ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
বিলেতে কারী শিল্পে ঈদের ছুটি সময়ের দাবি  » «   ঈদের ছুটি  » «   ইউরোপে জ্বালানি সংকট চরমে, বিকল্প ভাবতে হচ্ছে ইউরোপকে  » «   হাইডে প্রবীণদের স্মরণে আলোচনা ও দোয়া মাহফিল  » «   ঈদের দিন হোক সবার উৎসবের দিন  » «   ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হসপিটাল সিলেটের সার্টিফিকেট বিতরণী অনুষ্ঠিত  » «   নেদারল্যান্ডস বাংলাদেশী সমিতি’ ইউকে’র যাত্রা শুরু  » «   ব্রিটেন প্রবাসে ঈদ ছুটি নিয়ে ভাবনা ও আমাদের করণীয়  » «   ঈদে ছুটি নাই  » «   কমিউনিটি ও পরিবারের স্বার্থকে প্রাধান্য দিলে ঈদের ছুটি নিয়ে দ্বি-মত থাকবে না- শায়খ আব্দুল কাইয়ুম  » «   ব্রিটেনে ঈদ হলিডে : আকাঙ্ক্ষা ও বাস্তবতা  » «   দয়া নয়, ঈদের ছুটি শ্রমজীবি মুসলমানদের অধিকার  » «   ব্রিটেনে ঈদের ছুটি নিয়ে কমিউনিটি ও মানবাধিকার নেতারা যা বলেন  » «   বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল কর্তৃক বন্যা দুর্গতদের চিকিৎসার্থে বিনামূল্যে ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «   যুক্তরাজ্যে ঈদের ছুটির দাবীতে  আলতাব আলী পার্কে সমাবেশ অনুষ্ঠিত  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


বার্সেলোনায় কানেক্ট বাংলাদেশ এর সমন্বয়কদের বিশেষ অধিবেশন ও সভা অনুষ্ঠিত



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

 

স্পেনের পর্যটন শহর বার্সেলোনায় কানেক্ট বাংলাদেশে এর বিশেষ অধিবেশন ও বাৎসরিক সাংগঠনিক সভা অনুষ্ঠিত হয়েছে। ‘বাংলাদেশের উন্নয়ন ও প্রবাসীদের অধিকার’-এ স্লোগানকে সামনে রেখে ইউরোপ ও আমেরিকায় ছড়িয়ে থাকা সংগঠনের সদস্যদের অংশগ্রহণে গত ২২ ও ২৩ অক্টোবর দুই-দিনব্যাপী সংগঠনের এ অধিবেশন হয়।

বার্সেলোনা শহরের মধুর ক্যান্টিন রেস্টুরেন্টে এ অধিবেশনে কানেক্ট বাংলাদেশের সমন্বয়ক সদস্যরাসহ বিভিন্ন দেশের কমিটির প্রতিনিধি, বার্সেলোনার বিভিন্ন মিডিয়ার সাংবাদিক, সাংগঠনিক নেতৃবৃন্দসহ বাংলাদেশি কমিউনিটির সদস্যরা অংশগ্রহণ করেন।

২২ অক্টোবর বেলা সাড়ে ১১টায় প্রথম দিনের সভায় সংগঠনের গঠনতন্ত্রের গুরুত্বপূর্ণ সংশোধনীসহ সংগঠনকে আরও বেগবান ও গতিশীল করার জন্য বিভিন্ন কার্যক্রমের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হয়। এ সময় কানাডা, যুক্তরাষ্ট্রের লাসভেগাস, হলিউড, ইউকে, ইটালি, ফ্রান্স, স্পেন, সুইজারল্যান্ডের সমন্বয়ক সদস্যদের উপস্থিতিতে আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয়। দূর-দূরান্তে থাকা সদস্যদের একে অপরের সঙ্গে কুশল বিনিময় ও পুনর্মিলনে আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়।

সকালের অধিবেশনে সভাপতিত্ব করেন লন্ডন থেকে আগত কানেক্ট বাংলাদেশের সমন্বয়ক সৈয়দ মাহবুদ সাঈদ এবং সভা পরিচালনা করেন কানাডা থেকে আগত কানেক্ট বাংলাদেশের সমন্বয়ক মোহাম্মদ ইলিয়াছ মিয়াক। আর অনুষ্ঠান অধিবেশন সঞ্চালনার দায়িত্বে ছিলেন ফ্রান্স থেকে আগত সমন্বয়ক সাদী রহমত উল্লাহ রুমু।

অধিবেশনের শুরুতে কোরআন তেলাওয়াত করা হয় এবং পরে বিভিন্ন দেশ থেকে আগত সমন্বয়ক সদস্যরা তাদের পরিচয় তুলে ধরেন। সংগঠন পরিচালনার ক্ষেত্রে কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের পাশাপাশি সংগঠনের নেতৃবৃন্দ সংগঠনের লক্ষ্য-উদ্দেশ্য নিয়ে বক্তব্য দেন।

বক্তারা বলেন, কানেক্ট বাংলাদেশ সম্পূর্ণই প্রবাসীদের কল্যাণের জন্য, তার মধ্যে অন্যতম হলো- প্রবাসীরা যেন তাদের নিজ দেশে সবক্ষেত্রে সম্পূর্ণ ন্যায্য অধিকার পায়। প্রবাসীদের পরবর্তী প্রজন্ম যেন বাংলাদেশের উন্নয়নের সঙ্গে নিজেদের সম্পৃত করে, দেশের জন্য কাজ করতে পারে। সেই লক্ষে কানেক্ট বাংলাদেশ কাজ করতে বদ্ধপরিকর।

প্রবাসীরা যেন বাংলাদেশে ক্ষুদ্র ব্যবসা থেকে শুরু করে বড় বড় ব্যবসায় অংশগ্রহণ করতে পারে তার পরিবেশ সৃষ্টি করতে সরকারের সহযোগিতা পাবার জন্য জোর দাবি ব্যক্ত করেন তারা।

এছাড়া, প্রবাসে ছড়িয়ে থাকা বাংলাদেশিরা যেন দূতাবাসের মাধ্যমে তাদের ন্যায্য ভোটাধিকার প্রয়োগ করতে পারেন। সে লক্ষ্যে কাজ করতে সরকারের কাছে জোর দাবি জানায় কানেক্ট বাংলাদেশ। তারা ঘোষণা করেন, কানেক্ট বাংলাদেশ খুব শিগগিরই প্রবাসী বাংলাদেশিদের ভোটাধিকার প্রতিষ্ঠার জন্য কর্মসূচি গ্রহণ করবে।

নেতৃবৃন্দ বলেন, কানেক্ট বাংলাদেশ চায় প্রবাসী বাংলাদেশিদের সন্তানরা যেন বাংলাদেশের সঙ্গে, তার মাতৃভাষা শেখাসহ খেলাধুলা, জাতীয় শিক্ষা ও সংস্কৃতির মাধ্যমে সম্পৃক্ত থাকতে পারে। এ জন্য প্রবাসে বাংলাদেশের দূতাবাসগুলোর মাধ্যমে কার্যকরী পদক্ষেপ নিতে  তারা অনুরোধ জানান।

এছাড়াও, দেশের প্রতিটি জেলা-উপজেলায় যেন বাংলাদেশে অবস্থানকালীন সময়ে প্রবাসীদের নিরাপত্তায় বিশেষ সহযোগিতার ব্যবস্থা করা হয়, সেই দাবি ব্যক্ত করা হয় অনুষ্ঠানে।

কানেক্ট বাংলাদেশ অধিবেশনের দ্বিতীয় দিনে (২৩ অক্টোবর) সংগঠনের বাকি কার্যক্রমসহ স্পেন বাংলা প্রেস ক্লাবের সঙ্গে মতবিনিময় হয়। স্পেন বাংলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আফাজ জনির নেতৃত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন প্রেস ক্লাবের প্রথম সদস্য ও অল ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি মিরন নাজমুল, স্পেন বাংলা প্রেস ক্লাবের কোষাধ্যক্ষ ফয়জুল হক রানা, সদস্য মো.ছালাহ উদ্দিন, সালেহ আহমেদ, জাফার হোসাইন প্রমুখ।

কানেক্ট বাংলাদেশের অন্যতম সমন্বয়ক ও অল ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের সহ-সভাপতি আঁখি শিমা কায়সারের শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া মতবিনিময় সভায় প্রেস ক্লাবের স্থানীয় সাংবাদিকরা কানেক্ট বাংলাদেশের লক্ষ্য-উদ্দেশ্য ও কার্যক্রম নিয়ে বিভিন্ন প্রশ্নোত্তর পর্বের আলোনায় অংশ নেন।

অপরদিকে, স্পেন বাংলাদেশ চেম্বার অব কমার্সের সঙ্গে মত বিনিময় করে কানেক্ট বাংলাদেশ। এতে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি রাসেল হাওলাদার, সাধারণ সম্পাদক মিরন নাজমুল, সিনিয়র সহ-সভাপতি শফিক খানসহ অন্যন্য নেতৃবৃন্দ। মতবিনিময় সভায় স্পেন বাংলাদেশ চেম্বার অব কমার্সের সভাপতি তার বক্তব্যে কানেক্ট বাংলাদেশকে স্বাগত জানান এবং প্রবাসী বাংলাদেশিদের উন্নয়নে স্পেন বাংলাদেশ চেম্বার অব কমার্স সর্বদাই কানেক্ট বাংলাদেশকে সহযোগিতা করবে বলে আশ্বাস দেন।

 

কণ্ঠ: সুমু মির্জা


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন