বুধবার, ২৯ জানুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ১৬ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
স্পেনে আন্তর্জাতিক পর্যটন মেলা ‘ফিতুর ২০২০’ এ বাংলাদেশের অংশগ্রহন ছিল না  » «   কমিউনিটি ল্যাঙ্গুয়েজ সার্ভিস বন্ধের প্রতিবাদে সম্মিলিত গণসমাবেশ  » «   বাংলাদেশের টাকা পাচারকারী লুটেরাদের বিরুদ্ধে কানাডায় প্রতিবাদ  » «   আমিরাতে আল ফালাহ ক্রিকেট ওয়ার্ল্ড কাপের যাত্রা শুরু  » «   রিয়াদে ১ ফেব্রুয়ারি থেকে পাসর্পোট নবায়ন সেবা সৌদি পোস্ট ও ইডিসিতে  » «   ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন বনাম ‘ভূমিপুত্র’ ইস্যু  » «   ফ্রান্সের মূলধারার রাজনীতিতে দুই বাংলাদেশী  » «   ইতালিতে বেগমগঞ্জ ওয়েলফেয়ার এসোসিয়েশনের ৩য় বর্ষ উদযাপন  » «   দক্ষিণ এশিয়ার প্রথম ই-পাসপোর্ট উদ্বোধন  » «   ইতালীর ভেনিসে ছাত্রলীগের ৭২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত  » «   ইতালীতে উৎসব মূখর পরিবেশে শীতকালীন পিঠা উৎসব  » «   কানাডায় পর্যাপ্ত খাবার পায় না ৪০ লাখ মানুষ  » «   বাংলাদেশের প্রথম স্মার্ট সিটি হিসেবে আত্মপ্রকাশের প্রথম ধাপে পা রাখলো সিলেট  » «   লন্ডনে শফিউল আলম চৌধুরী নাদেল সমর্থক গোষ্ঠীর আত্নপ্রকাশ  » «   ইউরোপসহ  বিশ্বের বিভিন্ন দেশে ধর্ষণের পরিসংখ্যান  ও শাস্তি    » «  

গীতাঞ্জলি সম্মাননা পদক-২০১৯ পাচ্ছেন দেশের তিন বরণ্য গুণীজন



শিল্প,সাহিত্য ও সংস্কৃতি এই তিনটি ক্ষেত্র যেকোনো জাতির বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।একটি দেশের ইতিহাস,ঐতিহ্য ও সংস্কৃতির প্রবাহমান স্রোতে কিংবা সামাজিক ও নৈতিক মূল্যবোধে মেধাবী ও সৃজনশীল মানুষগুলোর সৃষ্টিশীল নানাবিধ  কর্মের মাধ্যমে খুব সহজেই নাড়া দিয়ে যায়।

দেশের সাংস্কৃতিক অঙ্গনের মূলধারার সক্রিয় প্রতিনিধি উত্তরার গীতাঞ্জলি ললিতাকলা একাডেমি তাঁর প্রতিষ্ঠালগ্ন থেকেই যারা শিল্প,সাহিত্য ও সংস্কৃতিতে অবদান রেখে কাজ করে, তাঁদেরকে এই তিন ক্ষেত্রে সম্মাননা পদক ও নগদ অর্থ(সম্মানী) প্রদান করে আসছে।

প্রতি বছরের ন্যায় এ বছর প্রতিষ্ঠানটি তাঁদের পনের বছর পূর্তিতে দেশের বরেণ্য তিন ব্যক্তিকে শিক্ষা,সাহিত্য ও সংস্কৃতিতে অসামান্য অবদানের জন্য ‘গীতাঞ্জলি সম্মাননা পদক-২০১৯’ প্রদান করছে।

এ উপলক্ষে ইতিহ্যবাহী সাংস্কৃতিক চর্চাকেন্দ্র গীতাঞ্জলি ললিতকলা একাডেমি প্রতিষ্ঠার পনের বছর পূর্তিতে আগামী ২৫ ও ২৬ অক্টোবর শুক্র ও শনিবার উত্তরাস্থ ক্ষুদ্র ও কুটির শিল্প অডিটোরিয়ামে (বাড়ি # ২৪/এ, রোড # ১৩/এ, সেক্টর # ০৬) দুইদিন ব্যাপী বর্ণাঢ্য সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয়েছে।
উদ্বোধনী দিন ২৫ অক্টোবর বিকাল ৫:৩০টায় শিল্প,সাহিত্য ও সংস্কৃতিতে অসামান্য অবদানের জন্য শিল্পে বরেণ্য চিত্রশিল্পী মনিরুল ইসলাম,সাহিত্যে কবি মুহম্মদ নুরুল হুদা ও সংস্কৃতিতে বরেণ্য অভিনয় শিল্পী ফেরদৌসী মজুমদারকে গীতাঞ্জলি সম্মাননা পদক-১৯ পদক প্রদান করা হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র জনাব আতিকুল ইসলাম। সমাপনী দিন ২৬ অক্টোবর শনিবার বিকাল ৫:৩০ টায়  শিশু- কিশোর চিত্র প্রদর্শনী,বার্ষিক সনদ বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য এডভোকেট সাহারা খাতুন এমপি ও বিশেষ অতিথি হিসেবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি উপস্থিত থাকবেন।

দুইদিন ব্যাপী উৎসবে সভাপতিত্ব করবেন দেশবরেণ্য শিক্ষাবিদ ও গীতাঞ্জলির উপদেষ্টা জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম।উৎসবে গীতাঞ্জলির শিল্পীরা সঙ্গীত,নৃত্য,আবৃত্তি,বাদ্য পরিবেশন করবেন।

উল্লেখ্য গীতাঞ্জলি ললিতকলা একাডেমি দীর্ঘ পনের বছর ধরে বাঙালি সংস্কৃতি চর্চায় নিবেদিত ভাবে কাজ করে যাচ্ছে।  ২০০৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত যেসকল বরেণ্য ব্যক্তিবর্গ গীতাঞ্জলি সম্মাননা পদকে ভূষিত হয়েছেন তাঁরা হলেন; কবীর চৌধুরী,আব্দুল মতিন,আলাউদ্দিন আল আজাদ, রফিকুল ইসলাম,আনিসুজ্জামান,জিল্লুর রহমান সিদ্দিকী,সিরাজুল ইসলাম চৌধুরী,সৈয়দ শামসুল হক,মুস্তফা নূরউল ইসলাম,আহমেদ রফিক,সুধীন দাশ,কামাল লোহানী,মোস্তফা মনোয়ার,হাশেম খান,রামেন্দু মজুমদার,আসাদ চৌধুরী,রফিকুন্নবী,সুলতানা কামাল,রাবেয়া খাতুন,বেগম মমতাজ হোসেন,সেলিনা হোসেন,সুভাষ দত্ত,এনামুল হক,মাহফুজুর রহমান,ইমদাদুল হক মিলন,সৈয়দ হাসান ইমাম,সমরজিৎ রায় চৌধুরী,হাসান আজিজুল হক,নির্মলেন্দু গুণ,মর্তুজা বশীর ও মফিদুল হক প্রমুখ।