শুক্রবার, ১ জুলাই ২০২২ খ্রীষ্টাব্দ | ১৭ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
ব্রিটেন প্রবাসে ঈদ ছুটি নিয়ে ভাবনা ও আমাদের করণীয়  » «   ঈদে ছুটি নাই  » «   কমিউনিটি ও পরিবারের স্বার্থকে প্রাধান্য দিলে ঈদের ছুটি নিয়ে দ্বি-মত থাকবে না- শায়খ আব্দুল কাইয়ুম  » «   ব্রিটেনে ঈদ হলিডে : আকাঙ্ক্ষা ও বাস্তবতা  » «   দয়া নয়, ঈদের ছুটি শ্রমজীবি মুসলমানদের অধিকার  » «   ব্রিটেনে ঈদের ছুটি নিয়ে কমিউনিটি ও মানবাধিকার নেতারা যা বলেন  » «   বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল কর্তৃক বন্যা দুর্গতদের চিকিৎসার্থে বিনামূল্যে ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «   যুক্তরাজ্যে ঈদের ছুটির দাবীতে  আলতাব আলী পার্কে সমাবেশ অনুষ্ঠিত  » «   পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে স্পেনে দূতাবাসের বিশেষ আয়োজন  » «   পদ্মা সেতুর স্মারক নোট বাজারে আসবে রবিবার  » «   পদ্মা সেতুর জন্য অভিনন্দন বিশ্বব্যাংক প্রতিনিধির  » «   অদম্য বাংলাদেশ, খুলল পদ্মার দ্বার  » «   আছে শুধু ভালোবাসা, দিয়ে গেলাম তাই: প্রধানমন্ত্রী  » «   রেমিটেন্স প্রেরণে উদ্বুদ্ধকরণে মাদ্রিদে মতবিনিময় সভা’ অনুষ্ঠিত  » «   বিশ্বনাথে মায়ের কোল থেকে ভেসে গেল শিশু, ৫ জনের মৃত্যু  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


গীতাঞ্জলি সম্মাননা পদক-২০১৯ পাচ্ছেন দেশের তিন বরণ্য গুণীজন



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

শিল্প,সাহিত্য ও সংস্কৃতি এই তিনটি ক্ষেত্র যেকোনো জাতির বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।একটি দেশের ইতিহাস,ঐতিহ্য ও সংস্কৃতির প্রবাহমান স্রোতে কিংবা সামাজিক ও নৈতিক মূল্যবোধে মেধাবী ও সৃজনশীল মানুষগুলোর সৃষ্টিশীল নানাবিধ  কর্মের মাধ্যমে খুব সহজেই নাড়া দিয়ে যায়।

দেশের সাংস্কৃতিক অঙ্গনের মূলধারার সক্রিয় প্রতিনিধি উত্তরার গীতাঞ্জলি ললিতাকলা একাডেমি তাঁর প্রতিষ্ঠালগ্ন থেকেই যারা শিল্প,সাহিত্য ও সংস্কৃতিতে অবদান রেখে কাজ করে, তাঁদেরকে এই তিন ক্ষেত্রে সম্মাননা পদক ও নগদ অর্থ(সম্মানী) প্রদান করে আসছে।

প্রতি বছরের ন্যায় এ বছর প্রতিষ্ঠানটি তাঁদের পনের বছর পূর্তিতে দেশের বরেণ্য তিন ব্যক্তিকে শিক্ষা,সাহিত্য ও সংস্কৃতিতে অসামান্য অবদানের জন্য ‘গীতাঞ্জলি সম্মাননা পদক-২০১৯’ প্রদান করছে।

এ উপলক্ষে ইতিহ্যবাহী সাংস্কৃতিক চর্চাকেন্দ্র গীতাঞ্জলি ললিতকলা একাডেমি প্রতিষ্ঠার পনের বছর পূর্তিতে আগামী ২৫ ও ২৬ অক্টোবর শুক্র ও শনিবার উত্তরাস্থ ক্ষুদ্র ও কুটির শিল্প অডিটোরিয়ামে (বাড়ি # ২৪/এ, রোড # ১৩/এ, সেক্টর # ০৬) দুইদিন ব্যাপী বর্ণাঢ্য সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয়েছে।
উদ্বোধনী দিন ২৫ অক্টোবর বিকাল ৫:৩০টায় শিল্প,সাহিত্য ও সংস্কৃতিতে অসামান্য অবদানের জন্য শিল্পে বরেণ্য চিত্রশিল্পী মনিরুল ইসলাম,সাহিত্যে কবি মুহম্মদ নুরুল হুদা ও সংস্কৃতিতে বরেণ্য অভিনয় শিল্পী ফেরদৌসী মজুমদারকে গীতাঞ্জলি সম্মাননা পদক-১৯ পদক প্রদান করা হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র জনাব আতিকুল ইসলাম। সমাপনী দিন ২৬ অক্টোবর শনিবার বিকাল ৫:৩০ টায়  শিশু- কিশোর চিত্র প্রদর্শনী,বার্ষিক সনদ বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য এডভোকেট সাহারা খাতুন এমপি ও বিশেষ অতিথি হিসেবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি উপস্থিত থাকবেন।

দুইদিন ব্যাপী উৎসবে সভাপতিত্ব করবেন দেশবরেণ্য শিক্ষাবিদ ও গীতাঞ্জলির উপদেষ্টা জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম।উৎসবে গীতাঞ্জলির শিল্পীরা সঙ্গীত,নৃত্য,আবৃত্তি,বাদ্য পরিবেশন করবেন।

উল্লেখ্য গীতাঞ্জলি ললিতকলা একাডেমি দীর্ঘ পনের বছর ধরে বাঙালি সংস্কৃতি চর্চায় নিবেদিত ভাবে কাজ করে যাচ্ছে।  ২০০৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত যেসকল বরেণ্য ব্যক্তিবর্গ গীতাঞ্জলি সম্মাননা পদকে ভূষিত হয়েছেন তাঁরা হলেন; কবীর চৌধুরী,আব্দুল মতিন,আলাউদ্দিন আল আজাদ, রফিকুল ইসলাম,আনিসুজ্জামান,জিল্লুর রহমান সিদ্দিকী,সিরাজুল ইসলাম চৌধুরী,সৈয়দ শামসুল হক,মুস্তফা নূরউল ইসলাম,আহমেদ রফিক,সুধীন দাশ,কামাল লোহানী,মোস্তফা মনোয়ার,হাশেম খান,রামেন্দু মজুমদার,আসাদ চৌধুরী,রফিকুন্নবী,সুলতানা কামাল,রাবেয়া খাতুন,বেগম মমতাজ হোসেন,সেলিনা হোসেন,সুভাষ দত্ত,এনামুল হক,মাহফুজুর রহমান,ইমদাদুল হক মিলন,সৈয়দ হাসান ইমাম,সমরজিৎ রায় চৌধুরী,হাসান আজিজুল হক,নির্মলেন্দু গুণ,মর্তুজা বশীর ও মফিদুল হক প্রমুখ।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

ওয়ালি মাহমুদ, সাহিত্য সম্পাদক

নব্বই দশকের কবি। পুরো নাম মোহাম্মদ ওয়ালিউর রহমান মাহমুদ। বাংলাদেশের সিলেট জেলার বিয়ানীবাজার থানাধীন জলঢুপ পাতন গ্রামের মতিউর রহমান মাহমুদ রোডের দেওয়ান ভিলা’য় ১লা আগস্ট, ১৯৭২ সালে জন্ম গ্রহণ করেন।

১৯৮৬ সালে দেয়াল পত্রিকার মাধ্যমে প্রথম লেখালেখির হাতে খড়ি। কাব্যের জগতে কখনো গদ্যের তীরে হাঁটতে হাঁটতে কুশিয়ারা, কখনোবা পদ্যের তীর ঘেঁষে সুনাই অথবা বিলেতের টেমস অবধি। নিয়মমাফিক বৃত্তের বাইরে স্বতন্ত্র অবস্থানের পুন:পুন: প্রচেষ্টায় মলাটবন্দী কাব্যের পঙক্তিমালার সযত্ন সৃষ্টি, কবিতাকে চিনিয়ে দেয় গভীরভাবে।

প্রকাশিত কাব্যগ্রন্থ ও গবেষণা এবং সম্পাদিত লিটলম্যাগ যথাক্রমে: ভালোবাসার পোয়াতি (কোলাজ, ১৯৯৯), যৈবতী শোন (কোলাজ, ১৯৯৯), একটি দীর্ঘশ্বাসের মৃত্যু, উঊঅঞঐ ঙঋ অ ঝওএঐ (উৎস, ২০০১), আমি এক উত্তরপুরুষ, ও অগ ঞঐঊ উঊঝঈঊঘউঅঘঞ (উৎস, ২০০২), নির্বাসনে, নির্বাচিত দ্রোহ (ম্যাগনাম ওপাস, ২০০৪), ১২৩৭ দাগ (এডিটর’স ইংল্যান্ড, ২০১৪); ডায়াস্পরা গবেষণা: দ্রোহী কথাসাহিত্যিক আব্দুর রউফ চৌধুরীর সাহিত্যসম্ভার (এডিটর’স ইংল্যান্ড, ২০১৩); সম্পাদিত লিটলম্যাগ: কবিয়াল (সম্পাদিত, ১৯৯২), শিকড় (সম্পাদিত, ১৯৯৪), ও ইংল্যাণ্ড এবং বাংলাদেশ থেকে প্রকাশিত লোকন লিটলম্যাগ সম্পাদনা করেন।
ই-মেইল: walimahmud@yahoo.co.uk