শনিবার, ২৫ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
পদ্মা সেতুর স্মারক নোট বাজারে আসবে রবিবার  » «   পদ্মা সেতুর জন্য অভিনন্দন বিশ্বব্যাংক প্রতিনিধির  » «   অদম্য বাংলাদেশ, খুলল পদ্মার দ্বার  » «   আছে শুধু ভালোবাসা, দিয়ে গেলাম তাই: প্রধানমন্ত্রী  » «   রেমিটেন্স প্রেরণে উদ্বুদ্ধকরণে মাদ্রিদে মতবিনিময় সভা’ অনুষ্ঠিত  » «   বিশ্বনাথে মায়ের কোল থেকে ভেসে গেল শিশু, ৫ জনের মৃত্যু  » «   লন্ডনে বিশ্বসাহিত্য কেন্দ্র ইউকের বিশ বছরপূর্তি উদযাপন  » «   মধ্যপ্রাচ্যের প্রতিবাদ এবং সাধারণ জনগণ  » «   স্পেনে ঢাকা ফ্রুতাস (Frutas) এর ১৬ বছর পূর্তি উৎসব অনুষ্ঠিত  » «   সিলেটে বন্যা : বৃষ্টি হয়েছে নদ-নদীর পানি কমেছে  » «   সিলেটে রানওয়েতে বন্যার পানি, বন্ধ বিমানের ফ্লাইট  » «   যুক্তরাজ্যে ঈদে ছুটির দাবীতে আলতাব আলী পার্কে সমাবেশ ২২শে জুন  » «   বিয়ানীবাজারে বিদ্রোহী প্রার্থী ও গোলাপগন্জে নৌকা বিজয়ী  » «   রুয়ান্ডা যাওয়ার প্রথম ফ্লাইটটি বাতিল : প্রীতি প্যাটেল আশা ছাড়েন নি  » «   মরহুম এম এ গণির আত্মার মাগফিরাত কামনায় বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের শোক সভা ও দোয়া মাহফিল  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


কাতালানদের আন্দোলনে বার্সেলোনা কার্যত অচল
চরম উৎকণ্ঠায় আছেন বাংলাদেশীরাও



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

 

 

কাতালোনিয়ার স্বাধীনতাপন্থীদের নেতাদের কারাদণ্ডের প্রতিবাদে বার্সেলোনায় শুরু হওয়া বিক্ষোভ পঞ্চম দিনেও অব্যাহত রয়েছে। ১৮ অক্টোবর শুক্রবার সকাল হতে বিক্ষোভকারীদের সাধারণ ধর্মঘটের কর্মসূচিতে  কার্যত অচল হয়ে পড়েছে কাতালোনিয়ার রাজধানী- পর্যটন নগরী বার্সেলোনা শহর । বিভিন্ন শহর থেকে আসা স্বাধীনতাকামী কয়েক লক্ষ কাতালান বিক্ষোভকারী শহরে প্রবেশ করে- ট্রেন,বাস,মেট্রো,টেক্সি চলাচলে বাধা সৃষ্টির পাশাপাশি রাজপথও অবরোধ করে রাখেন।

মূলত আদালতের রায়ের পরই রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করে কাতালানরা। বিক্ষোভকারীরা গাড়িতে আগুন ধরিয়ে দেওয়ার পাশাপাশি পুলিশের ওপর পেট্রোল বোমা ছুঁড়ে মারে। দিনভর শান্তিপূর্ণ বিক্ষোভের পর রাতে পুলিশের সঙ্গে সংঘর্ষে সহিংসতা ছড়িয়ে পড়ে। বার্সেলোনা ও সেখানকার কয়েকটি শহরে বিক্ষোভের সময় আহত হওয়া ৫২ জনকে চিকিৎসা দেওয়ার কথা জানিয়েছে জরুরি সেবা বিভাগ। বুধবার চারজনকে অযামিনযোগ্য ধারায় গ্রেফতার করা হয়েছে।

বিক্ষোভকারীরা শহরের অন্তত ২০টি গুরুত্বপূর্ণ সড়ক অবরোধসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কাছাকাছি অবস্থান করে একযোগে শহরে প্রবেশ করে পুরো শহর অচল করে রেখেছে।
বিক্ষোভ এবং অবরোধের অনেকটা প্রভাব পড়েছে বাংলাদেশী ব্যবসায়ী এবং কর্মজীবীদের মধ্যে। তারা নিজ কর্মস্থলে যাতায়াত এবং ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনায় আতংকে আছেন।
প্রসঙ্গত, ২০১৭ সালে কাতালোনিয়ার স্বাধীনতার দাবিতে গণভোট আয়োজনে ভূমিকার জন্য গত সোমবার (১৪ অক্টোবর) অঞ্চলটির ৯ স্বাধীনতাকামী নেতাকে কারাদণ্ড দেয় স্পেনের সুপ্রিম কোর্ট। আদেশে তাদের ৯ থেকে ১৩ বছর পর্যন্ত কারাদণ্ড দেওয়া হয়েছে।

 

 

 

কণ্ঠ: তিশা সেন

 

আরও পড়ুন:

রাষ্ট্রদ্রোহের অভিযোগে কাতালোনিয়ার ৯ নেতার কারাদণ্ডাদেশ

 


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন