বুধবার, ৫ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ২০ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
দ্বিপাক্ষিক বৈঠকে মিয়ানমারের বিরুদ্ধে মামলায় গাম্বিয়াকে সমর্থনের জন্য স্পেনের প্রতি রাস্ট্রদূতের আহবান  » «   মাথিউরা ইউনিয়ন উন্নয়ন সংস্থা ইউকে এর সম্মেলন ও  কার্যকরি কমিটি গঠিত  » «   প্রবাসী ৭ ব্যবসায়ীকে গ্রেপ্তারের প্রতিবাদে বিসিএ ও ইউকে বিবিসিআই’র সংবাদ সম্মেলন  » «   বিসিএ’র  ১৬তম  এওয়ার্ড অনুষ্ঠান ৩০ অক্টোবর  লন্ডনের পার্ক প্লাজায়  » «   সাত ব্যবসায়ীর ষড়যন্ত্রমূলক গ্রেফতারে বিচার এবং তাঁদের নিরাপদে যুক্তরাজ্যে ফিরিয়ে আনার দাবীতে সংবাদ সম্মেলন  » «   বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল কর্তৃক আঙ্গুরায় বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান  » «   স্পেনে বিয়ানীবাজার পৌরসভা ওয়েলফেয়ার ট্রাস্ট বার্সেলোনা কমিটি গঠিত  » «   স্পেনে বাংলাদেশ কালচারাল ইয়ং ফেডারেশন কমিটি গঠিত  » «   গোলাপগঞ্জে সাংবাদিক জাহেদের উপর সন্ত্রাসী হামলা  » «   মাসা আমিনির মৃত্যুতে ইরানের ‘নীতি পুলিশ’ এখন আলোচনায়  » «   অনশনে বসতে আ’লীগ কার্যালয়ে ইডেন ছাত্রলীগের ১২ নেত্রী  » «   ইতালিতে জাঁকজমকপূর্ণভাবে বিএনপি’র ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   ইতালির জাতীয় সংসদ নির্বাচনে এমপি ও সিনেট পদপ্রার্থীদের রোমের বাংলাদেশী কমিউনিটির সাথে মতবিনিময়  » «   রানির প্রস্থান, রাজার আগমন এবং আধুনিক ব্রিটেন  » «   আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় তৃতীয় বাংলাদেশি তাকরিম  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


২০২১ সালে বিশেষ ‘পাওয়ার হান্ড্রেড‘ প্রকাশ করবে বিবিপিআই
ব্রিটেনে মেইনষ্ট্রিমে ব্রিটিশ- বাংলাদেশীদের অনুকরণীয় উদ্যোগ



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

 

ব্রিটিশ বাংলাদেশী পাওয়ার এন্ড ইনসপারেশন সংক্ষেপে বিবিপিআই এর  ২০১৯ ও  ২০ সালের  পাওয়ার হান্ড্রেড তালিকা প্রকাশ হবে না। তবে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে ২০২১ সালে বিবিপিআই এর  বিশেষ তালিকা প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে। এবং  এ নিয়ে   বিবিপিআই নিরলস কাজ করছে বলে জানিয়েছেন  সংগঠনের  প্রতিষ্ঠাতা এবং সম্পাদক আয়শা কুরেশী  এমবিই ও  কাউন্সিলার আব্দাল উল্লাহ।

২৬ সেপ্টেম্বর বৃহস্পতিবার লন্ডনের অভিজাত ক্যানারীওয়ার্ফ  ক্রসরেল প্লেস এর  বোটানিকেল গার্ডেন এ  বিবিপিআই এর সামার পার্টিতে তাঁরা জানান, আগামী ২০২১ সালে স্বাধীন বাংলাদেশ গৌরবের ৫০ বছর  পূর্ণ করছে। বাংলাদেশের এই বিশেষ সময়কে সামনে রেখে বিবিপিআই ‘পাওয়ার হান্ড্রেড’ তালিকা প্রকাশ করবে।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় থেকে  ব্রিটেন প্রবাসী বাংলাদেশী  যারা বিভিন্নভাবে ব্রিটেন থেকে বাংলাদেশ এর জন্য আলোকিত কাজ করেছেন, তাদের মধ্যে থেকে  জীবিত ও মৃত  ৫০জনকে ইন্সপায়ার ফিফটি । এবং ব্রিটেনের ব্রিটিশ বাংলাদেশী  প্রজন্ম থেকে ইন্সপায়ার ফিফটি  বাচাই করে  ‘বিবিপিআই পাওয়ার হানড্রেড’  প্রকাশ করা হবে।

স্বাধীনতার ৪০ বছর পূর্তি সময়ে ২০১২ সালে যাত্রা করেছিল ব্রিটিশ- বাংলাদেশীদের মূলধারায় সম্পৃক্ত করা সংগঠন- ব্রিটিশ বাংলাদেশী পাওয়ার এন্ড ইন্সপায়ার। পাওয়ার হান্ডেড-  শিরোনামে   ব্রিটেনে, মূলধারায় বিভিন্ন পেশায় আলোকিত এবং অনুকরণীয় কাজ করছেন এমন  ব্রিটিশ বাংলাদেশীদের তালিকা প্রকাশ এবং মেইনষ্ট্রিম অনুষ্ঠানে তাদেরকে  তুলে ধরছে – বিবিপিআই।   ব্রিটেন সহ গ্লোবালি বিবিপিআই‘র অনুপ্রেরনাদায়ী কাজটি  ইতিমধ্যে বহুল প্রসংশীত হয়েছে ।

ক্যানারীওয়ার্ফ এর  বোটানিকেল গার্ডেন এ  সামার পার্টিতে  অংশনেন ব্রিটেন প্রবাসী ও ব্রিটিশ -বাংলাদেশী  নানা বয়সের বিশিষ্টজন। যারা ব্রিটেনের মেইনষ্ট্রিমে  বিভিন্ন পেশায় এবং সামাজিক কাজে  উজ্জ্বল অবস্থান থেকে  ব্রিটেনে অনুকরণীয় কাজের মাধ্যমে সমাজে আলো ছড়াচ্ছেন ।

বিকাল সাড়ে ৬টায় শুরু হওয়া  ‘বিবিপিআই সামার পার্টি’ শেষ হয় রাত  সাড়ে আটটায়। ছিল খাবারের নানা আয়োজন এবং খোলা মঞ্চে সঙ্গীত পরিবেশনা। অভিজাত ও দৃষ্টিনন্দন ক্যানারীওয়ার্ফ এর  ক্রসরেল প্লাজায়  নির্মল আনন্দে মূলত বাংলাদেশ এবং ব্রিটিশ বাংলাদেশীদের কর্মসৃজন ও অনুকরণীয় বার্তা ফুটে ওঠেছে।

 

 

কণ্ঠ: সুমু মির্জা

 

 


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

ওয়ালি মাহমুদ, সাহিত্য সম্পাদক

নব্বই দশকের কবি। পুরো নাম মোহাম্মদ ওয়ালিউর রহমান মাহমুদ। বাংলাদেশের সিলেট জেলার বিয়ানীবাজার থানাধীন জলঢুপ পাতন গ্রামের মতিউর রহমান মাহমুদ রোডের দেওয়ান ভিলা’য় ১লা আগস্ট, ১৯৭২ সালে জন্ম গ্রহণ করেন।

১৯৮৬ সালে দেয়াল পত্রিকার মাধ্যমে প্রথম লেখালেখির হাতে খড়ি। কাব্যের জগতে কখনো গদ্যের তীরে হাঁটতে হাঁটতে কুশিয়ারা, কখনোবা পদ্যের তীর ঘেঁষে সুনাই অথবা বিলেতের টেমস অবধি। নিয়মমাফিক বৃত্তের বাইরে স্বতন্ত্র অবস্থানের পুন:পুন: প্রচেষ্টায় মলাটবন্দী কাব্যের পঙক্তিমালার সযত্ন সৃষ্টি, কবিতাকে চিনিয়ে দেয় গভীরভাবে।

প্রকাশিত কাব্যগ্রন্থ ও গবেষণা এবং সম্পাদিত লিটলম্যাগ যথাক্রমে: ভালোবাসার পোয়াতি (কোলাজ, ১৯৯৯), যৈবতী শোন (কোলাজ, ১৯৯৯), একটি দীর্ঘশ্বাসের মৃত্যু, উঊঅঞঐ ঙঋ অ ঝওএঐ (উৎস, ২০০১), আমি এক উত্তরপুরুষ, ও অগ ঞঐঊ উঊঝঈঊঘউঅঘঞ (উৎস, ২০০২), নির্বাসনে, নির্বাচিত দ্রোহ (ম্যাগনাম ওপাস, ২০০৪), ১২৩৭ দাগ (এডিটর’স ইংল্যান্ড, ২০১৪); ডায়াস্পরা গবেষণা: দ্রোহী কথাসাহিত্যিক আব্দুর রউফ চৌধুরীর সাহিত্যসম্ভার (এডিটর’স ইংল্যান্ড, ২০১৩); সম্পাদিত লিটলম্যাগ: কবিয়াল (সম্পাদিত, ১৯৯২), শিকড় (সম্পাদিত, ১৯৯৪), ও ইংল্যাণ্ড এবং বাংলাদেশ থেকে প্রকাশিত লোকন লিটলম্যাগ সম্পাদনা করেন।
ই-মেইল: walimahmud@yahoo.co.uk