শুক্রবার, ২৮ ফেব্রুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ১৬ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
অপপ্রচারকারীদের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছে বাংলা প্রেসক্লাব ইতালী  » «   স্পেনে করোনা ভাইরাস : বাংলাদেশিদের জন্য দূতাবাসের নির্দেশনা  » «   স্পেনে ৫২বাংলার প্রতিষ্ঠা বার্ষিকীর বর্ণাঢ্য অনুষ্ঠান  » «   হাউড বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের একুশে পালন  » «   একুশে উপলক্ষে নেপলীতে জালালাবাদ এসোসিয়েশনের শিশু-কিশোরদের অনুষ্ঠান  » «   মাদ্রিদে স্প্যানিশ বিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   স্পেনের ইতিহাসে প্রথম একুশে বইমেলা  » «   পর্তুগালের লিসবনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   ইতালী আওয়ামী লীগের ত্রি-বার্ষিক কাউন্সিল উপলক্ষে প্রস্তুতি কমিটি  » «   ইতালিতে অমর একুশে পালিত  » «   স্পেনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   পরমাণু বিজ্ঞানী ও লেখক ড. ফয়জুর রহমান আল সিদ্দিকর সাথে কথোপকথন  » «   ২১শে ফেব্রুয়ারীতে বইমেলায় মানুষের ঢল  » «   একুশের চেতনা পাকিস্তানেও  » «   লন্ডনে সফলভাবে ‘বঙ্গবীর ওসমানী কাপ ২০২০’ সম্পন্ন  » «  

কৃষ্ণাঙ্গ ইতিহাসের মাস পালনে টাওয়ার হ্যামলেটস্ কাউন্সিলের উদ্যোগ



কৃষ্ণাঙ্গ সম্প্রদায়ের ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতিকে তুলে ধরতে এবং দেশের সামগ্রিক উন্নয়ন ও অগ্রগতিতে তাদের অবদানকে উদযাপনে প্রতিবারের মতো এবারও টাওয়ার হ্যামলেটস্ কাউন্সিল সারা দেশের মতো এই বরায়ও অক্টোবর মাসকে ‘ব্ল্যাক হিস্ট্রি মান্থ’ হিসেবে পালনের উদ্যোগ নিয়েছে। এ উপলক্ষে বরার বিভিন্ন সাংস্কৃতিক এবং স্বেচ্ছাসেবী সংগঠনের সাথে মিলে কাউন্সিল আয়োজন করবে বিভিন্ন ধরনের অনুষ্ঠান।

গোটা অক্টোবর মাসজুড়ে প্রদর্শনী, রান্না শেখার কর্মশালা, গান ও কারুশিল্পের পাশাপাশি থাকবে সরাসরি সুর, ছন্দ, নৃত্য ও কবিতা আবৃত্তির নানা আয়োজন, যাতে অংশ নিয়ে সকল বয়সী বাসিন্দারা আফ্রিকান ও ক্যারিবিয়ান সংস্কৃতি উপভোগের সুযোগ পাবেন।

এ প্রসঙ্গে মেয়র জন বিগস বলেন, সমসাময়িক ব্রিটিশ সমাজে আফ্রিকা অথবা ক্যারিবিয়ন জাতিগোষ্টির মানুষের জীবন ও অবদানকে উদযাপন করার এক অনন্য সুযোগ হচ্ছে এই ব্ল্যাক হিস্ট্রি মান্থ। টাওয়ার হ্যামলেটসে বহু সংস্কৃতি-কৃষ্টির সমৃদ্ধ সহাবস্থান নিয়ে আমরা গর্বিত।

ব্ল্যাক হিস্ট্রি মান্থ উপলক্ষে ১৯ অক্টোবর ক্যানরি ওয়ার্ফ আইডিয়া স্টোরে বুনন-শিল্পের গল্পগাঁথা তুলে ধরা হবে, এবং শেখানো হবে কাপড় সেলাইয়ের নানা কৌশল। অংশগ্রহণকারীরা নতুন কাপড়ের নমুনা উৎপাদন করতে পারবেন। এছাড়া ক্যারিয়ান বুনন-শিল্পের দ্বারা অনুপ্রাণিত হয়ে অভিভাবসন ও সাংস্কৃতিক পরিচয়ের খুঁজে বের করতে পারবেন অংশ গ্রহণকারীরা।

এদিকে বেথনাল গ্রীণের অক্সফোর্ড হাউজ, কুইন মেরি ইউনিভার্সিটি এবং রিচ মিক্স সেন্টারে ১৮ থেকে ২৬ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে সপ্তাহব্যাপি সোমালি উৎসবের একাদশতম আসর। এবারের উৎসবে রাজনৈতিক পটপরিবর্তনের সময়গুলো কিভাবে শিল্পী, সাহিত্যিক ও সাংস্কৃতিক কর্মীদের ওপর প্রভাব ফেলে, তার ওপর আলো ফেলা হবে।

মাইল এন্ড পার্কের আর্ট প্যাভিলিয়নে ২৪ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে ব্রিটিশ পাং ব্যান্ড এক্সরে স্পেক্স এর লীড সিঙ্গার ম্যারিয়ন ‘পলি স্ট্রাইরিন’ এলিয়ট-সেইড এর জীবনী উদযাপনমূলক অনুষ্ঠান পলি স্ট্রাইরিন রেট্রোস্পেক্টিভ।

কমিউনিটি সংগঠন পপলার ইউনিয়ন ২৪ অক্টোবর বৃহস্পতিবার গ্র্যান্ড ইউনিয়ন অর্কেস্ট্রার সহযোগিতায় ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য যন্ত্রসঙ্গীতের কর্মশালার আয়োজন করেছে। এই কর্মশালায় আফ্রিকা, ল্যাটিন আমেরিকা ও ক্যারিবিয়ান মিউজিক শেখানো হবে, যা অংশগ্রহণকারীরা ২৬ অক্টোবর শনিবার পরিবেশন করবেন।
কেবিনেট মেম্বার ফর কালচার, আর্টস এন্ড ব্রেক্সিট, কাউন্সিলর সাবিনা আকতার বলেন, ‘বারাব্যাপি বিভিন্ন ধরনের অনুষ্ঠান আয়োজনে কাউন্সিল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় আমি খুবই সন্তুষ্ট। সকল অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য আমি বাসিন্দাদের প্রতি অনুরোধ জানাচ্ছি’।

‘ব্ল্যাক হিস্ট্রি মান্থ’ এর সকল অনুষ্ঠানাদির বিস্তারিত তথ্য কাউন্সিলের ওয়েবসাইটে (www.towerhamlets.gov.uk/arts) পাওয়া যাবে।