মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
ব্রিটেন নির্বাচনে ব্রেক্সিট না মানবিকতা?  » «   ব্রিটিশ-বাংলাদেশী রুশনারা আলী আবারও এমপি হচ্ছেন!  » «   মিয়ানমারকে বয়কটের ঘোষণা ৩০ মানবাধিকার সংস্থার  » «   ভয়েস অব বার্সেলোনার সান্তা কলমা শাখা কমিটি ঘোষনা  » «   ৫২ বাংলা টিভির মধ্যপ্রাচ্য টকশো ‘প্রবাসি সংযোগ’  » «   ১৭ দফা দাবিতে সিপিবি বিয়ানীবাজার উপজেলা শাখার উদ্যোগে পদযাত্রা অনুষ্ঠিত  » «   লালাবাজার ইউনিয়ন এডুকেশন ট্রাষ্ট ইউকে’র সম্মেলন ও নির্বাচন অনুষ্টিত  » «   ব্রিটিশ পার্লামেন্টের দিকেই হাঁটছেন আপসানা বেগম  » «   জিএসসি সাউথ ইস্ট রিজিওনের প্রায় আড়াই হাজার মেম্বারশীপ ফরম জমা  » «   আমিরাতে যুবলীগের নবনির্বাচিত কমিটিকে স্বাগত জানিয়ে আলোচনা সভা  » «   ওমানে ৫২ বাংলা টিম আমিরাতের মতবিনিময়  » «   জলবায়ু পরিবর্তন সম্মেলনে প্রধানমন্ত্রী: বিশ্বনেতৃবৃন্দের ঐক্যবদ্ধ কাজ করার আহবান  » «   জলবায়ু সম্মেলনে বাংলাদেশ প্যাভিলিয়নে পরিবেশবিদদের সাথে প্রধানমন্ত্রী  » «   ইতালীতে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তি দাবি  » «   জলবায়ু সম্মেলনে শেখ হাসিনা বাংলাদেশ প্যাভিলিয়ন পরিদর্শন করেন  » «  

বিসিএ‘র  সেফ অফ দ্যা ইয়ার এর ‘কুক অফ‘ প্রতিযোগিতা  অনুষ্ঠিত

৬৫জন শেফ উপস্থাপন করেছেন নানা পদের মৌলিক ডিস



 

 

ব্রিটেনের বাংলাদেশী কারী ইন্ড্রাষ্টির বৃহত্তম সংগঠন বাংলাদেশ ক্যাটার্রাস এসোসিয়েশন (বিসিএ) বর্ণাঢ্য আয়োজনে তাদের ১৪তম বিসিএ এওয়ার্ড প্রদান করতে যাচ্ছে। আগামী ২৭ অক্টোবর  রবিবার লন্ডনের ওয়েসমিনিস্টার ব্রিজ এর অভিজাত পার্ক প্লাজা হোটেলে অনুষ্ঠিত হবে বিসিএ’র এওয়ার্ড অনুষ্ঠান।

এওয়ার্ড কে সামনে রেখে ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার লন্ডনের  হ্যার্মাস স্মিথ এন্ড ওয়েস্ট লন্ডন কলেজে  শতাধিক প্রতিযোগির মধ্য থেকে যাচাই-বাচাই করে ৫৬জন শেফ এর অংশগ্রহনে ‘সেফ অফ দ্যা ইয়ার’ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সরাসরি কুকিং  প্রতিযোগিতায় ব্রিটেনের বিভিন্ন শহর থেকে রেষ্টুরেন্ট ও টেকওয়ের প্রতিযোগিরা অংশগ্রহন করেন।

লাইভ শেফ কুক অফ বিসিএ‘ ব্রিটেনে বাংলাদেশী কারী ইন্ডাষ্ট্রির একটি অত্যন্ত জনপ্রিয় প্রতিযোগিতা। ব্রিটেনের অভিজ্ঞ শেফ এবং ক্যাটারার্সরা এই প্রতিযোগিতা থেকে সেরা দশ বাচাই করে থাকেন।যেখানে শেফদের উদ্ভাবিত মৌলিক নানা পদের ডিস এবং এর সৃজনশীল উপস্থাপনা সর্বপরি ব্রিটেনের মূলধারায় প্রতিযোগিতায় স্থান করে নিতে পারা শেফ এবং তাদের কারী ডিশ এর সন্ধানে বিসিএ এই প্রতিযোগিতার আয়োজন করে থাকে।

বিসিএ   ‘সেফ অফ দ্যা ইয়ার’  এর বিচারক প্যানেলে আছেন- পিপল ফাস্ট এর এন্ডি ডয়েল, উইটকো এর  বিটা ওয়াইটাকার,  উইম্বিলি স্টেডিয়ামের শেফ গ্যারাড মাডেল, উইম্বিলি স্টেডিয়ামের  হেড সেফ অফ প্রডাকশন পাওয়ান তাকিওয়াদা, ইউকে কারী চ্যাম্পিয়ান অফ দ্যা ইয়ার এট ডাকস  ব্যান্ডউড  স্টিভেন গোমেজ, প্রডাকশন সলিউশন এন্ড ট্রেইনিং কুক এর  এরিয়া ম্যানেজার মার্ক  ব্রাডফোড এবং বিসিএ এর হেড শেফ অফ এওয়ার্ড কমিটির প্রধান  সেলিব্রিটি শেফ আতিক রহমান।

‘লাইভ শেফ কুক অফ বিসিএ‘ থেকে সেরা দশজন থেকে বিজয়ীকে বিসিএর ১৪তম এওয়ার্ড অনুষ্ঠানে  ওয়েসমিনিষ্টার ব্রিজ এর  পার্ক প্লাজা হোটেলে পুরস্কৃত করা হবে। এবছরের পুরষ্কারের শিরোনাম হলো – বিসিএ: দ্য হোম অফ গ্রেট ব্রিটিশ কারি।

এওয়ার্ড অনুষ্ঠানকে সামনে রেখে বিসিএ কারী ইন্ড্রাষ্টির বিবদমান নানা সমস্যা এবং সম্ভাবনার একটি মৌলিক বার্তা সরকারের উচ্চ পর্যায়ের সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অবহিত করতে চায়।বিসিএ  মনে করে দীর্ঘদিন থেকে চলমান ‘ব্রেক্সিট ইস্যু’ কারী শিল্পসহ অন্যান্য শিল্পগুলোকে  প্রায় পঙ্গু করে দিয়েছে। তারপরও বিসিএ ধারাবাহিকভাবে  সরকারের উচ্চ পর্যায়ের সংশ্লিষ্ট বিভাগসমূহে  কারীশিল্পের ষ্টাফ সংকট সমস্যা নিরসনের জন্য নিরবিচ্ছিন্নভাবে কাজ করছে।

লাইভ শেফ কুক অফ বিসিএ‘ এর মাধ্যমে বিসিএ  ব্রিটেনের  ‘কারী লাভারস‘দের কাছে  উদ্ভাবিত মৌলিক ডিস গুলোর স্বাদ পৌছি দিতে এবং সর্বপরি  জাতীয়  অর্থনীতিতে  আরও জোরালো অবদান রাখবে।

গত ৯ সেপ্টেম্বর, হোমসেক্রেটারী প্রীতি প্যাটেল  দক্ষ শেফদের উপর ইমিগ্রেশন বিধি নিষেধ প্রত্যাহারের পরিকল্পনা এবং ব্রিটেনের রেষ্টুরেন্টগুলোকে বাচাঁতে ’বিন্দালু ভিসা’  চালুর কথা বলেছেন। বিসিএ মনে করে প্রীতি প্যাটেল  এর ঘোষনা  সংগঠনটির দীর্ঘ লবিং ও  আন্দোলনের আরও একটি বিজয়। বিসিএ এই নতুন নিয়মগুলি কী হবে তা শোনার জন্য অপেক্ষা করছে।

বিসিএ শেফ অ্যাওয়ার্ডস কমিটির প্রধান আতিক রহমান বলেছেন, প্রতিবছর অনুষ্ঠিত  এই প্রতিযোগিতা একটিকে ছাপিয়ে আরেকটি অনন্য সাফল্যের সাক্ষর রাখছে। লাইভ শেফ কুক অফ বিসিএ‘ আমাদের কারী শিল্পে যুক্ত করছে অসাধারণ মৌলিক ডিস এবং দক্ষ শেফ। ৫৬জন শেফ এর অংশগ্রহনে এবারে প্রতিযোগিতাটি হবে আরও পজিটিভ এবং কারী ইন্ড্রাষ্টির জন্য  অনুপ্রেরণামূলক।

বিসিএর প্রেসিডেন্ট এম এ মুনিম বলেছেন, ব্রিটেনে কারী ইন্ড্রাষ্টি দক্ষ স্টাফ সংকটসহ নানাবিদ সমস্যায় জর্জরিত। বিসিএ  বিশেষ করে স্টাফ সংকট মোকাবেলায় বহুমুখী কার্যক্রম করছে। ’লাইভ শেফ কুক অফ বিসিএ‘ প্রতিযোগিতার মাধ্যমে দক্ষ শেফ তৈরী এবং তাদের উদ্ভাবিত ডিসগুলো মূলধারায় তুলে ধরার পাশাপাশি ব্রিটেনের রেস্টুরেন্টগুলোতে ‘স্কিল্ড স্টাফ‘ তৈরীতেও সকলকে   অনুপ্রাণীত করবে বলে আমাদের বিশ্বাস।

বিসিএ সেক্রেটারী জেনারেল মিটু চৌধুরী বলেছেন- সেরা বাচাই  প্রতিযোগিতাটি অন্যন্ত প্রতিযোগিতাপূর্ণ।  ব্রিটেনের বাংলাদেশী রেষ্টুরেন্ট এবং টেকওয়ে থেকে অনেক প্রতিভাবান শেফ তাদের কর্মদক্ষতা এবং ক্রিয়েটিভ ডিস নিয়েই প্রতিযোগিতায় অংশগ্রহন করেছেন। আমরা সমস্যাগ্রস্থ কারী ইন্ড্রাষ্টির সংগ্রামী ও আলোকিত দিকটি মূল ধারায় তুলে ধরতে অক্লান্ত চেষ্টা চালিয়ে যাচ্ছি।

সংগঠনের চিফ ট্রেজারার সাইদুর রহমান বিপুল বলেছেন- বিসিএ কারী শিল্পে নানাভাবে প্রতিনিধিত্বমূলক কাজ এবং এই শিল্প সংশ্লিষ্টদের কর্মগুলোকে মূলধারায় তুলে ধরে সম্মানীত করছে। ব্রিটেনের নানা প্রান্তে কারী ইন্ড্রাষ্টির প্রতিভাবানদের খুজে বের করে তাদেরকে অনুপ্রাণীত এবং মূলধারায় তাদের কাজগুলো প্রচার করতে ধারাবাহিক কাজের অংশ হচ্ছে- লাইভ শেফ কুক অফ বিসিএ।

বিসিএ এর হেড শেফ আতিকুর  রহমান  বাংলাদেশী ক্যুজিন এর বৈচিত্রময় ও শেফদের মৌলিক রন্ধনশৈলীর প্রতিযোগিতাটি  পরিচালনা করেন। এছাড়াও পুরো প্রতিযোগিতায়  ছিল  বিসিএ‘র জয়েন্ট কনভেনার এনামুল হক চৌধুরী, হেলাল মালিক ও সৈয়দ হাসান,অর্গানাইজিং সেক্রেটারী সাইফুল আলম, প্রেস এন্ড পাবলিসিটি সেক্রেটারী ফরহাদ হোসেন টিপ, সিনিয়র  ভাইস চেয়ার ফয়জুল হক, জয়েন্ট চিফ ট্রেজারার আবজাল হোসেন,  অফিস ম্যানেজার আলী বাবর, জয়েন্ট মেম্বারশীপ সেক্রেটারী শিপু মিয়া ও এনসি মেম্বার আতাউর রহমান লায়েক প্রমুখ।

লাইভ শেফ কুক অফ বিসিএ‘ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক প্রেসিডেন্ট বজলুর রশীদ এমবিই ও কামাল ইয়াকুব, সাবেক জেনারেল সেক্রেটারী ওলি খান, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মুজাহিদ আলী চৌধুরী ও মাসুদ আহমেদ, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ইউসুফ সেলিম ও আনিসুল হক, ভাইস প্রেসিডেন্ট আব্দুল হান্নান, ওয়াহিদুর রহমান ও আব্দুল হাফিজ, ডেপুটি সেক্রেটারী জেনারেল মুজিবুর রহমান ঝুনু, কালচারাল সেক্রেটারী নাসির উদ্দিন, মেম্বারশীপ সেক্রেটারী ইয়ামিন দিদার, জয়েন্ট মেম্বারশীপ সেক্রেটারী শামসুল আলম খান শাহীন, এনইসি মেম্বার টিপু মিয়া।

আরও পড়ুন:

বিসিএ রেষ্টুরেন্ট অফ দ্যা ইয়ার ও বিসিএ শেফ অফ দ্যা ইয়ার এর প্রতিযোগিতা আনুষ্ঠানিকভাবে শুরু