বুধবার, ৩০ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
কেসি সলিসিটর্সের দশক পূর্তি উদযাপন  » «   বঙ্গবন্ধু স্কলারশিপ আন্তর্জাতিক অঙ্গণে বাংলাদেশের উন্নয়নের প্রতিচ্ছবি  » «   লীলা নাগের স্মৃতি রক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্যোগ নেবে  » «   ফুসফুস-ক্যান্সার পরীক্ষার জন্য মাইল এন্ড লেজার সেন্টারে স্থাপন করা হচ্ছে বিশেষ ‘স্ক্রিনিং মেশিন’  » «   অলি-মিঠু-টিপু প্যানেলের পরিচিতি ও ইশতেহার ঘোষণা  » «   ২০ নভেম্বর লন্ডনের রয়েল রিজেন্সিতে ৫ম বেঙ্গলী ওয়েডিং ফেয়ার  » «   একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যুক্তরাজ্য শাখা গঠিত  » «   টি আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা পেলেন সিলেটের ২৪গুণী শিক্ষক  » «   নওয়াগ্রাম প্রগতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ফুল, ফল ও ঔষধি বৃক্ষরোপণ  » «   আলোকিত মানুষ শিক্ষক মো. সমছুল ইসলাম এর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী  » «   সিলেটের বিয়ানীবাজারে একটি পরিত্যক্ত কূপে তাজা গ্যাসের মজুদ আবিষ্কৃত  » «   বাংলাদেশী কারী  ব্রিটেনের প্রবৃত্তি ও খাবার সংস্কৃতিতে অনন্য  অবদান রাখছে  » «   পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় নারীবাদের প্রতিবন্ধকতা  » «   রিষি সুনাক এশিয়ান বংশদ্ভোত, কনজারভেটিভ এবং ধনীদের বন্ধু  » «   গোলাপগঞ্জ প্রেসক্লাব নিয়ে বিভ্রান্তি সৃষ্টিকারীদের ব্যাপারে সতর্ক থাকার আহবান  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


বঙ্গবন্ধু বাংলাদেশের শিরোনাম: ড.জাফর ইকবাল



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

জনপ্রিয় লেখক ড. জাফর ইকবাল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বাংলাদেশের শিরোনাম ও বিশ্বনেতা বলে অবিহিত করেছেন।   ৮ সেপ্টেম্বর,  রোববার শাবি আইসিটি ভবনে তার সঙ্গে সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের ছাত্ররা মুক্তিযুদ্ধ নিয়ে আলোচনা করার সময় তিনি এ কথা বলেন। ওই সময় বঙ্গবন্ধু ও বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ড. জাফর ইকবাল।

ড. জাফর ইকবাল  বলেন, দীর্ঘ নয় মাস পাকিস্তানিরা আমাদের উপর অত্যাচার চালিয়েছে, বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষনার ফলে বাঙালিরা কোনরকম পূর্বপ্রস্তুতি ছাড়া শুধুমাত্র মনোবল ও দেশপ্রেমের উপর ভিত্তি করে যুদ্ধে যাপিয়ে পড়ে ও দেশকে স্বাধীন করে।

মুক্তিযুদ্ধকালীন সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদসহ অন্য নেতাদের কূটনৈতিক সম্পর্কের মাধ্যমে ভারতীয় সেনাবাহিনীর সহযোগীতায় দেশের মানুষের যে লাভ হয়েছে তা কখনো ভুলার নয়!

মুক্তিযুদ্ধ ও এর বহমান আদর্শকে লালন ও চর্চা প্রসঙ্গে ছাত্র প্রতিনিধিদের উদ্দেশে তিনি বলেন, ‘মুক্তিযুদ্ধের তথ্য ও ঘটনাবলি যেকোন মাধ্যম থেকে তোমরা জানতে পারবে, তবে সব থেকে গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে তার উপলব্দি। মুক্তিযুদ্ধকে শুধু হৃদয়ে ধারণ করলে হবেনা তাকে উপলব্দি করতে হবে।

সকাল ১১ টার  দিকে সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবির খান এর নেতৃত্বে  শিক্ষার্থীদের একটি প্রতিরিধি দল অধ্যাপক জাফর ইকবালের সঙ্গে দেখা করে। প্রতিনিধি দলের মধ্যে ছিল, সাঈম রাইয়ান, নাবিল আবেদিন খান, অবিনাশ সিংহ রুদ্র, ইশতিয়াক আহমদ, সামিউল হক সাকিব, ইহতিশাম ইসলাম আলফি, রাহুল দাস নিপম, হিমেল তালুকদার দীপ, মুগ্ধ সৈনাক সরকার ও ফারহান উদ্দিন আহমদ চৌধুরী। এ সময় শিক্ষকদের মধ্যে সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক বাদল চন্দ্র বর্মন উপস্থিত ছিলেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবির খান বলেন, শিক্ষার্থীদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে মহান মুক্তিযুদ্ধের ইতিহাস সর্বপরি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান জানার বিকল্প নেই। মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধের মৌলিক আদর্শগুলো জানাতে এই উদ্যোগ নেয়া হয়েছে। শিক্ষার্থীরা  জানিয়েছে তারা এরকম আলোচনায় অংশ নিতে পেরে অনেক কিছু জানতে পেরেছে। যা তাদের ভবিষ্যত জীবনে পাথেও হয়ে থাকবে।

 

 

 

 


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন