শুক্রবার, ৩ ফেব্রুয়ারী ২০২৩ খ্রীষ্টাব্দ | ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
অসুস্থ চারখাই ইউপি চেয়ারম্যান হোসেন মুরাদ চৌধুরীর আশু সুস্থতা কামনায় লন্ডনে দোয়া মাহফিল অনুষ্ঠিত  » «   আলীনগর ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকে‘র আত্নপ্রকাশ  » «   অমর একুশে বইমেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী  » «   তরুণদের উচ্চশিক্ষায় সহায়তা: মেয়র লুৎফুর রহমান এবার চালু করলেন ইউনির্ভাসিটি বার্সারি স্কিম  » «   ‘টি আলী স্যার’কে নিয়ে হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ে গানের চিত্রায়ণ  » «   বিবিসিজিএইচ এর বিয়ানীবাজারের মোল্লাপুর-এ বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান  » «   কবিকণ্ঠের সুবর্ণরেখায় শিক্ষাব্রতী শীর্ষক সুহৃদ আড্ডায় বক্তারা- অগণন প্রাণে আলো জ্বেলেছেন মো. শওকত আলী  » «   স্পেন-বাংলাদেশ প্রাতিষ্ঠানিক সম্পর্কের পরিধি বিস্তৃত হচ্ছে  » «   টি আলী স্যারকে নিয়ে লেখা আব্দুল গাফফার চৌধুরী’র গানে সুর দিলেন মকসুদ জামিল মিন্টু  » «   লন্ডনে প্রকাশক ও গবেষক মোহাম্মদ নওয়াব আলীর সাথে মতবিনিময় ও ‘বাসিয়ার বই আলোচনা‘র  মোড়ক উন্মোচন  » «   ঢাকা এন আর বি ক্লাবে – ‘বাঙালীর বিয়েতে বাংলাদেশের পোশাক’ ক্যাম্পেইনের নেটওয়ার্কিং মিটিং  » «   প্রধানমন্ত্রীর সাথে ঢাবি অ্যালামনাই ইন দ্য ইউকে’র সভাপতির সাক্ষাৎ  » «   লন্ডনে গোলাপগঞ্জের কমিউনিটি নেতৃবৃন্দের সাথে সরওয়ার হোসেনের মতবিনিময়  » «   বিয়ানীবাজার-গোলাপগঞ্জের মানুষের সেবায় আজীবন পাশে থাকবো -সরওয়ার হোসেন  » «   লন্ডনে  EXPLORE BEANIBAZAR প্রদর্শিত হবে ২২ জানুয়ারি  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

লন্ডনে মুক্তিযুদ্ধ গবেষক তাজুল মোহাম্মদের সাথে অন্তরঙ্গ আড্ডা



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

 

তাজুল মোহাম্মদ। মহান মুক্তিযুদ্ধের  গবেষক। তরুণ বয়সে  রণাঙ্গণে সরাসরি  অংশগ্রহনের জন্য গেলেও তাজুল মোহাম্দদের মুক্তিযুদ্ধটা ছিল ব্যতিক্রম। দায়িত্ব পড়ে- রাজাকার, আল বদর ও পাকিস্তানী দোষরদের তথ্য সংগ্রহ এবং ক্যাম্পে পৌছে দেবার।  যুদ্ধ সময়ে এ দায়িত্ব পালন করেছেন অসম্ভব সাহসিকতায়।

২৬ জুলাই, পূর্ব  লন্ডনে সাপ্তাহিক পত্রিকার উদ্যোগে পত্রিকা অফিসে এক প্রাণজ আড্ডায় মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ের ঘটনাবলি সংগ্রহে তার অভিজ্ঞতাগুলো বর্ণণা করেন।

বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত গুনী এই লেখক বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে সরেজমিনে ঘুরে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস সংগ্রহ করেছেন।

আড্ডায় জানিয়েছেন, বঙ্গবন্ধুর হত্যার পরবর্তি সময়ে মুক্তিযুদ্ধ বিষয়ক  লেখালেখিতে উদ্ধোদ্ধ হওয়া ছিল তার জীবনের আরেকটি অন্যতম দিক।

প্রাণজ আড্ডায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, লন্ডন বাংলাপ্রেস ক্লাব সভাপতি ও পত্রিকা সম্পাদক মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী,  পত্রিকার  প্রধান সম্পাদক,  মোহাম্মদ বেলাল আহমদ, সিনিয়র সাংবাদিক ও লেখক নজরুল ইসলাম বাসন, সাপ্তাহিক   দেশ সম্পাদক তাইছর মাহমুদ, বাংলাদেশ প্রতিদিন এর ইউরোপ ব্যুরো প্রধান আ সম মাছুম, বাংলা টিভি ও আইওন করেসপন্ডেন্ট আব্দুল কাদির মুরাদ , ৫২বাংলা টিভি সম্পাদক আনোয়ারুল ইসলাম অভি, সাংবাদিক আব্দুল হাই সঞ্জু, শামসুর সুমেল, ও বদরুল ইসলাম।

মুক্তিযুদ্ধের চেতনায় সাম্প্রদায়িক সম্প্রীতি ও স্বনির্ভর বাংলাদেশ কামনা নিয়ে  আড্ডা পর্ব শেষ করেন পত্রিকা সম্পাদক মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী।

 

 

কণ্ঠ: সুমু মির্জা


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন