মঙ্গলবার, ২৮ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১৪ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল কর্তৃক বন্যা দুর্গতদের চিকিৎসার্থে বিনামূল্যে ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «   যুক্তরাজ্যে ঈদের ছুটির দাবীতে  আলতাব আলী পার্কে সমাবেশ অনুষ্ঠিত  » «   পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে স্পেনে দূতাবাসের বিশেষ আয়োজন  » «   পদ্মা সেতুর স্মারক নোট বাজারে আসবে রবিবার  » «   পদ্মা সেতুর জন্য অভিনন্দন বিশ্বব্যাংক প্রতিনিধির  » «   অদম্য বাংলাদেশ, খুলল পদ্মার দ্বার  » «   আছে শুধু ভালোবাসা, দিয়ে গেলাম তাই: প্রধানমন্ত্রী  » «   রেমিটেন্স প্রেরণে উদ্বুদ্ধকরণে মাদ্রিদে মতবিনিময় সভা’ অনুষ্ঠিত  » «   বিশ্বনাথে মায়ের কোল থেকে ভেসে গেল শিশু, ৫ জনের মৃত্যু  » «   লন্ডনে বিশ্বসাহিত্য কেন্দ্র ইউকের বিশ বছরপূর্তি উদযাপন  » «   মধ্যপ্রাচ্যের প্রতিবাদ এবং সাধারণ জনগণ  » «   স্পেনে ঢাকা ফ্রুতাস (Frutas) এর ১৬ বছর পূর্তি উৎসব অনুষ্ঠিত  » «   সিলেটে বন্যা : বৃষ্টি হয়েছে নদ-নদীর পানি কমেছে  » «   সিলেটে রানওয়েতে বন্যার পানি, বন্ধ বিমানের ফ্লাইট  » «   যুক্তরাজ্যে ঈদে ছুটির দাবীতে আলতাব আলী পার্কে সমাবেশ ২২শে জুন  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


লন্ডনে মুক্তিযুদ্ধ গবেষক তাজুল মোহাম্মদের সাথে অন্তরঙ্গ আড্ডা



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

 

তাজুল মোহাম্মদ। মহান মুক্তিযুদ্ধের  গবেষক। তরুণ বয়সে  রণাঙ্গণে সরাসরি  অংশগ্রহনের জন্য গেলেও তাজুল মোহাম্দদের মুক্তিযুদ্ধটা ছিল ব্যতিক্রম। দায়িত্ব পড়ে- রাজাকার, আল বদর ও পাকিস্তানী দোষরদের তথ্য সংগ্রহ এবং ক্যাম্পে পৌছে দেবার।  যুদ্ধ সময়ে এ দায়িত্ব পালন করেছেন অসম্ভব সাহসিকতায়।

২৬ জুলাই, পূর্ব  লন্ডনে সাপ্তাহিক পত্রিকার উদ্যোগে পত্রিকা অফিসে এক প্রাণজ আড্ডায় মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ের ঘটনাবলি সংগ্রহে তার অভিজ্ঞতাগুলো বর্ণণা করেন।

বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত গুনী এই লেখক বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে সরেজমিনে ঘুরে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস সংগ্রহ করেছেন।

আড্ডায় জানিয়েছেন, বঙ্গবন্ধুর হত্যার পরবর্তি সময়ে মুক্তিযুদ্ধ বিষয়ক  লেখালেখিতে উদ্ধোদ্ধ হওয়া ছিল তার জীবনের আরেকটি অন্যতম দিক।

প্রাণজ আড্ডায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, লন্ডন বাংলাপ্রেস ক্লাব সভাপতি ও পত্রিকা সম্পাদক মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী,  পত্রিকার  প্রধান সম্পাদক,  মোহাম্মদ বেলাল আহমদ, সিনিয়র সাংবাদিক ও লেখক নজরুল ইসলাম বাসন, সাপ্তাহিক   দেশ সম্পাদক তাইছর মাহমুদ, বাংলাদেশ প্রতিদিন এর ইউরোপ ব্যুরো প্রধান আ সম মাছুম, বাংলা টিভি ও আইওন করেসপন্ডেন্ট আব্দুল কাদির মুরাদ , ৫২বাংলা টিভি সম্পাদক আনোয়ারুল ইসলাম অভি, সাংবাদিক আব্দুল হাই সঞ্জু, শামসুর সুমেল, ও বদরুল ইসলাম।

মুক্তিযুদ্ধের চেতনায় সাম্প্রদায়িক সম্প্রীতি ও স্বনির্ভর বাংলাদেশ কামনা নিয়ে  আড্ডা পর্ব শেষ করেন পত্রিকা সম্পাদক মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী।

 

 

কণ্ঠ: সুমু মির্জা


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন