শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
লন্ডলে ৯ম বাংলাদেশ বইমেলা ,সাহিত্য ও সাংস্কৃতিক উৎসব  » «   বীর মুক্তিযোদ্ধা মুতি-মুছব্বির-হান্নান স্মরণে লন্ডনে শোকসভা  » «   জুয়া-ক্যসিনো ব্যবসায়ী যুবলীগ নেতাকে পুলিশের হাতে তুলে দিয়েছে র‌্যাব  » «   বার্সেলোনায় দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট এর পুরষ্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান সম্পন্ন  » «   বিসিএ‘র  সেফ অফ দ্যা ইয়ার এর ‘কুক অফ‘ প্রতিযোগিতা  অনুষ্ঠিত  » «    পরিচ্ছন্ন সিলেটের স্বপ্ন দেখছে প্রজেক্ট ‘ক্লীন সুরমা, গ্রীন সিলেট’  » «   বাংলাদেশের মুক্ত অর্থণেতিক অঞ্চলে বিনিয়োগ করবে আরব আমিরাত  » «   আজমানে স্কুল প্রতিষ্ঠার জন্য ব্যবসায়িদের সাথে কনসাল জেনারেলের মতবিনিময়  » «   ডাকসুর কোষাধ্যক্ষ অপসারন ও ৩৪ জনের ছাত্রত্ব বাতিলের দাবীতে ভিপি’র চিঠি  » «   কাতালোনীয়ার স্বাধীনতার ডাকে লক্ষ লক্ষ জনতার সমাবেশ  » «   সুনির্দিষ্ট অভিযোগে ছাত্রলীগের সভাপতি-সম্পাদককে অব্যাহতি দেয়া হয়েছে: জয়  » «   সিলেটে বাম গণতান্ত্রিক জোটের জনসভা  » «   শীঘ্রই আমিরাতের আজমানে বাংলাদেশ স্কুল প্রতিষ্ঠা হচ্ছে  » «   সংহতি আমিরাতের শাহ আব্দুল করিম উৎসব  » «   লন্ডনে বিয়ানীবাজারের প্রবীন ব্যক্তিত্ব আবদুস সাত্তার স্মরণ সভা  » «  

লন্ডনে মুক্তিযুদ্ধ গবেষক তাজুল মোহাম্মদের সাথে অন্তরঙ্গ আড্ডা



 

তাজুল মোহাম্মদ। মহান মুক্তিযুদ্ধের  গবেষক। তরুণ বয়সে  রণাঙ্গণে সরাসরি  অংশগ্রহনের জন্য গেলেও তাজুল মোহাম্দদের মুক্তিযুদ্ধটা ছিল ব্যতিক্রম। দায়িত্ব পড়ে- রাজাকার, আল বদর ও পাকিস্তানী দোষরদের তথ্য সংগ্রহ এবং ক্যাম্পে পৌছে দেবার।  যুদ্ধ সময়ে এ দায়িত্ব পালন করেছেন অসম্ভব সাহসিকতায়।

২৬ জুলাই, পূর্ব  লন্ডনে সাপ্তাহিক পত্রিকার উদ্যোগে পত্রিকা অফিসে এক প্রাণজ আড্ডায় মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ের ঘটনাবলি সংগ্রহে তার অভিজ্ঞতাগুলো বর্ণণা করেন।

বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত গুনী এই লেখক বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে সরেজমিনে ঘুরে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস সংগ্রহ করেছেন।

আড্ডায় জানিয়েছেন, বঙ্গবন্ধুর হত্যার পরবর্তি সময়ে মুক্তিযুদ্ধ বিষয়ক  লেখালেখিতে উদ্ধোদ্ধ হওয়া ছিল তার জীবনের আরেকটি অন্যতম দিক।

প্রাণজ আড্ডায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, লন্ডন বাংলাপ্রেস ক্লাব সভাপতি ও পত্রিকা সম্পাদক মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী,  পত্রিকার  প্রধান সম্পাদক,  মোহাম্মদ বেলাল আহমদ, সিনিয়র সাংবাদিক ও লেখক নজরুল ইসলাম বাসন, সাপ্তাহিক   দেশ সম্পাদক তাইছর মাহমুদ, বাংলাদেশ প্রতিদিন এর ইউরোপ ব্যুরো প্রধান আ সম মাছুম, বাংলা টিভি ও আইওন করেসপন্ডেন্ট আব্দুল কাদির মুরাদ , ৫২বাংলা টিভি সম্পাদক আনোয়ারুল ইসলাম অভি, সাংবাদিক আব্দুল হাই সঞ্জু, শামসুর সুমেল, ও বদরুল ইসলাম।

মুক্তিযুদ্ধের চেতনায় সাম্প্রদায়িক সম্প্রীতি ও স্বনির্ভর বাংলাদেশ কামনা নিয়ে  আড্ডা পর্ব শেষ করেন পত্রিকা সম্পাদক মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী।

 

 

কণ্ঠ: সুমু মির্জা