সোমবার, ২৪ ফেব্রুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ১২ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
পর্তুগালের লিসবনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   ইতালী আওয়ামী লীগের ত্রি-বার্ষিক কাউন্সিল উপলক্ষে প্রস্তুতি কমিটি  » «   ইতালিতে অমর একুশে পালিত  » «   স্পেনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   পরমাণু বিজ্ঞানী ও লেখক ড. ফয়জুর রহমান আল সিদ্দিকর সাথে কথোপকথন  » «   ২১শে ফেব্রুয়ারীতে বইমেলায় মানুষের ঢল  » «   একুশের চেতনা পাকিস্তানেও  » «   লন্ডনে সফলভাবে ‘বঙ্গবীর ওসমানী কাপ ২০২০’ সম্পন্ন  » «   প্যারিসে ৫২বাংলা টিভির ২য় প্রতিষ্ঠা বার্ষিকীর বর্ণাঢ্য অনুষ্ঠান  » «   স্পেনে চোর-ডাকাত প্রতিরোধে প্রতিবাদ র‍্যালি  » «   ক্রিস্টমাস সিঙ্গল ক্যারামের পুরস্কার বিতরনী অনুষ্ঠিত  » «   আবুধাবী ও সাহামা আওয়ামী লীগের আনন্দ ভ্রমন ও বনভোজন  » «   আমিরাতে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টে দুবাই টিমের চমক  » «   লেখা চুরি করে বই প্রকাশ  » «   পর্তুগাল আওয়ামী লীগ নেতৃবৃন্দের সিলেটে শীতবস্ত্র বিতরণ  » «  

লন্ডনে মুক্তিযুদ্ধ গবেষক তাজুল মোহাম্মদের সাথে অন্তরঙ্গ আড্ডা



 

তাজুল মোহাম্মদ। মহান মুক্তিযুদ্ধের  গবেষক। তরুণ বয়সে  রণাঙ্গণে সরাসরি  অংশগ্রহনের জন্য গেলেও তাজুল মোহাম্দদের মুক্তিযুদ্ধটা ছিল ব্যতিক্রম। দায়িত্ব পড়ে- রাজাকার, আল বদর ও পাকিস্তানী দোষরদের তথ্য সংগ্রহ এবং ক্যাম্পে পৌছে দেবার।  যুদ্ধ সময়ে এ দায়িত্ব পালন করেছেন অসম্ভব সাহসিকতায়।

২৬ জুলাই, পূর্ব  লন্ডনে সাপ্তাহিক পত্রিকার উদ্যোগে পত্রিকা অফিসে এক প্রাণজ আড্ডায় মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ের ঘটনাবলি সংগ্রহে তার অভিজ্ঞতাগুলো বর্ণণা করেন।

বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত গুনী এই লেখক বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে সরেজমিনে ঘুরে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস সংগ্রহ করেছেন।

আড্ডায় জানিয়েছেন, বঙ্গবন্ধুর হত্যার পরবর্তি সময়ে মুক্তিযুদ্ধ বিষয়ক  লেখালেখিতে উদ্ধোদ্ধ হওয়া ছিল তার জীবনের আরেকটি অন্যতম দিক।

প্রাণজ আড্ডায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, লন্ডন বাংলাপ্রেস ক্লাব সভাপতি ও পত্রিকা সম্পাদক মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী,  পত্রিকার  প্রধান সম্পাদক,  মোহাম্মদ বেলাল আহমদ, সিনিয়র সাংবাদিক ও লেখক নজরুল ইসলাম বাসন, সাপ্তাহিক   দেশ সম্পাদক তাইছর মাহমুদ, বাংলাদেশ প্রতিদিন এর ইউরোপ ব্যুরো প্রধান আ সম মাছুম, বাংলা টিভি ও আইওন করেসপন্ডেন্ট আব্দুল কাদির মুরাদ , ৫২বাংলা টিভি সম্পাদক আনোয়ারুল ইসলাম অভি, সাংবাদিক আব্দুল হাই সঞ্জু, শামসুর সুমেল, ও বদরুল ইসলাম।

মুক্তিযুদ্ধের চেতনায় সাম্প্রদায়িক সম্প্রীতি ও স্বনির্ভর বাংলাদেশ কামনা নিয়ে  আড্ডা পর্ব শেষ করেন পত্রিকা সম্পাদক মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী।

 

 

কণ্ঠ: সুমু মির্জা