রবিবার, ১৮ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
খায়রুল আনামের মাগফিরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত  » «   মনসা পূজোর জন্যে আবার প্রস্তুত সিকদার বাড়ি  » «   স্পেনে জাতীয় শোক দিবস পালন করেছে বাংলাদেশ দূতাবাস  » «   মিলান কনস্যুলেটে জাতীয় শোক দিবস পালন  » «   লন্ডনে মুক্তিযুদ্ধ গবেষক তাজুল মোহাম্মদের সাথে অন্তরঙ্গ আড্ডা  » «   সৌদি আরবে জাতীয় শোক দিবস পালিত  » «   সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি হাজি নিহত  » «   সৌদির তেল স্থাপনায় ভয়াবহ হামলা  » «   বাংলাদেশ কনসুলেট জেদ্দার শোকদিবস পালন  » «   জেদ্দা ইংরেজি মাধ্যমে স্কুলে ৪৪তম “জাতীয় শোক দিবস” পালন করেছে।  » «   আমিরাতে বাংলাদেশ বিজনেস ফোরামের ঈদ পুনর্মিলনী  » «   বাংলাদেশ সমিতি ফুজাইরাহতে শোকদিবসের ৩দিন ব্যাপি কর্মসূচি পালিত  » «   অসাধারণ দেশ প্রেমিক ছিলেন বঙ্গবন্ধু : গ্রীসের রাষ্ট্রদূত  » «   ফ্রান্সে বাংলাদেশ দূতাবাসের শোক দিবস পালন  » «   পুর্তগালে জাতীয় শোক দিবস পালন করেছে বাংলাদেশ দুতাবাস  » «  

আইএস জঙ্গি জঙ্গিকে  ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ



প্যারিসে ২০১৫ সালের ১৩ নভেম্বর   ভয়াবহ সন্ত্রাসী হামলায় যুক্ত আইএস জঙ্গি সালাহ আবদেস সালাম   ক্ষতিপূরণ পেয়েছেন  । কারাগারে তার ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘন করায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত এই আইএস  জঙ্গিকে ৪৫০ পাউন্ড ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন ফ্রান্সের একটি আদালত। বাংলাদেশি টাকায়  এর পরিমাণ দাঁড়ায় ৪৭ হাজার ৫৬৭ টাকা। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মিরর।

আদালতের রায়ে বলা হয়, ২৯ বছরের সালাহ আবদেস সালাম-কে নির্জন কারাগারে বন্দি রাখা হয়েছিল। সেখানে নজরদারি ক্যামেরার মাধ্যমে তার ওপর ২৪ ঘণ্টা নজরদারি করা হয়েছে। এই নজরদারির মাধ্যমে তার ব্যক্তিগত জীবনের অধিকার লঙ্ঘন করেছে কর্তৃপক্ষ।

প্যারিসে ভয়াবহ ওই সন্ত্রাসী হামলায় সন্ত্রাসী হামলায় নিহত হন ১৩০ জন। পরে হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী আইএস। এরপর থেকে গ্রেফতারের আগ পর্যন্ত ইউরোপজুড়ে পুলিশের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় ছিল সালাহ আবদেসসালাম। পরে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের সিটি সেন্টার সংলগ্ন একটি ভবন থেকে তাকে গ্রেফতার করে ফ্রান্সের হাতে তুলে দেওয়া হয়।

বেলজিয়ামের প্রধানমন্ত্রী চার্লস মাইকেল বলেন, তীব্র গোয়েন্দা তৎপরতার মাধ্যমে তাকে গ্রেফতার করা সম্ভব হয়েছে। এটি একটি বড় ধরনের অর্জন।

ওই সময়েই সালাহ আবদেসসালামকে দ্রুত ফ্রান্সের আদালতের মুখোমুখি করার ঘোষণা দেন তৎকালীন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ। ২০১৬ সালের এপ্রিলে তাকে রিমান্ডে নেওয়া হয়।

আসামির আইনজীবী ফ্রাঙ্ক বার্টন জানিয়েছেন, আদালতের চোখে দীর্ঘ সময় ধরে তার মক্কেলের ওপর নজরদারির মাধ্যমে তার ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘন করা হয়েছে।

ফ্রাঙ্ক বার্টনের ওপর লেখা এক বইতে ফরাসি সাংবাদিক এলসা ভিগোরিয়াক্স তার বইতে এ ক্ষতিপূরণের বিষয়টি নিশ্চিত করেছেন। সালাহ আবদেসসালাম এখনও প্যারিসের একটি জেলে নির্জন কক্ষে কারাবাস করছেন বলে জানা যায় ।