বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৯ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
আবুধাবী এয়ারপোর্টে বাংলা টাইগার্সের খেলোয়াড়দের বরণ  » «   ফ্রান্সে বাংলাদেশ আওয়ামী যুবলীগের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন  » «   যুবলীগের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে যুবলীগ ইতালী শাখা  » «   পপলার ও লাইমহাউজ আসনে আপসানা বেগমর আনুষ্ঠানিক ক্যাম্পেইন শুরু  » «   আওয়ামী যুবলীগের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে কাতালোনীয়া যুবলীগ  » «   স্পেনের জাতীয় নির্বাচন সম্পন্ন এবারও সরকার গঠনে অনিশ্চয়তা  » «   নিউ ইয়র্কে আব্দুস সাত্তার স্মরণে সার্বজনীন শোকসভা ও দোয়া মাহফিল  » «   বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট যুক্তরাজ্য শাখা গঠিত  » «   পঙ্কজ ভট্টাচার্য’র সাথে পীর হাবিব ফাউন্ডেশন ইউকে নেতৃবৃন্দের সাক্ষাত  » «   মুক্তিযুদ্ধের প্রবাসী সংগঠক মরহুম শামসুল আলম চৌধুরী স্মরণে শোকসভা ও মিলাদ মাহফিল  » «   আমিরাতে ঈদে মিলাদুন্নবীর আলোচনা ও দোয়া মাহফিল  » «   আলোকিত মানুষ প্রবীন শিক্ষক মো. সমছুল ইসলাম এর ২য় মৃত্যুবার্ষিকী সোমবার  » «   ঘূর্ণিঝড় বুলবুল : ১০ জন নিহত, অর্ধশত জেলে নিখোঁজ  » «   ইতালিস্থ বাংলাদেশ দূতাবাসে প্রেস কনফারেন্সঃ ইস্যুর আপেক্ষায় ১৭শ ২ টি পাসপোর্ট।  » «   মাদ্রিদে স্পেন বিএনপি‘র উদ্যোগে ৭ নভেম্বর পালিত  » «  

 ফ্রান্সে সর্ব ইউরোপীয়ান হৃদয়ে একাত্তর ফাউন্ডেশন এর ত্রৈ-মাসিক পাঠ চক্রের আনুষ্ঠানিক যাত্রা



 

মুক্তি সংগ্রামের চেতনার ধারক ও বাহক সর্ব ইউরোপীয়ান হৃদয়ে একাত্তর ফাউন্ডেশন তাদের মৌলিক আয়োজন  ‘ত্রৈ-মাসিক পাঠ চক্র‘র  আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে। শিল্প সাহিত্য ও সংস্কৃতি‘র নগরী ফ্রান্সে এ উপলক্ষে   বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়।

১ জুলাই  সোমবার প্যারিসের স্থানীয় একটি রেস্টুরেন্টে সন্ধ্যা ৭টায়  সর্ব ইউরোপিয়ান হৃদয়ে একাত্তর ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক মো.ছালাহ উদ্দিন এর সভাপতিত্বে ও   সাধারণ সম্পাদক আলিম উদ্দিন সুমন এর সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ৫২বাংলা টিভির সম্পাদক ও কবি আনোয়ারুল ইসলাম অভি। প্রধান আলোচক ছিলেন বীর মুক্তিযোদ্ধা জামিরুল ইসলাম মিয়া জামিল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্স আওয়ামী লীগ এর সাংগঠনিক সম্পাদক আলি হোসেন (আলি)।

প্রধান অতিথি ৫২বাংলা টিভি সম্পাদক আনোয়ারুল ইসলাম অভি বলেন, হৃদয়ে একাত্তর ফাউন্ডেশন এর সাথে জড়িতরা মূলত মুক্তিযুদ্ধ পরবর্তি প্রজন্ম। বাংলাদেশের হীরন্ময় ইতিহাস মুক্তিযুদ্ধকে হৃদয়ে লালন এবং এর আদর্শিক চিন্তা, চেতনায়  দেশে -বিদেশে পাঠচক্রের মাধ্যমে মুক্তিযুদ্ধের ইতিহাস ঐতিহ্য চর্চায় কাজ করছে। বর্তমান সময়ে খুবই ইতিবাচক।

তিনি বলেন, প্রবাসে বাংলাদেশকে আলোকিতভাবে তুলে ধরতে এবং বিশেষ করে নতুন প্রজন্মদের কাছে পজিটিভ বাংলাদেশকে তুলে ধরার প্রয়াস হতে পারে পাঠচক্রের অন্যতম কাজ। প্রবাসে বাংলাদেশকে যারা নানাভাবে উজ্জ্বল  উপস্থাপন করছেন, তাদের নিয়েও পাঠচক্র কাজ করা উচিত বলে অভিমত প্রকাশ করেন।

অনুষ্ঠানে প্রধান আলোচক বীর মুক্তিযুদ্ধা জামিরুল ইসলাম মিয়া জামিল বলেন, প্রবাসে বেড়ে ওঠা প্রজন্মদের কাজে মুক্তিযুদ্ধে ইতিহাস তুলে ধরা  জরুরী। তাহলে,  রুর্ট্রসকে না ভুলে তারা বাংলাদেশকে  ভালোবাসবে। প্রবাসে ইতিহাস, সংস্কৃতি, ঐতিহ্য পাঠ ও এর চর্চাই পারে  দেশক ভিন্ন জাতিসত্তার কাছে আলোকিত ভাবে প্রকাশ করা।

বীর মুক্তিযুদ্ধা জামিরুল ইসলাম মিয়া জামিল  ত্রৈ মাসিক পাঠ চক্রের জন্য তার পরিচালিত বাংলা স্কুলের  অফিস ব্যবহারের আহবান জানিয়ে বলেন, সর্ব ইউরোপীয়ান হৃদয়ে একাত্তর ফাউন্ডেশন এর যে কোন কাজে আত্নরিকভাবে সর্বাত্নক সহযোগিতা থাকবে।

 ভূমিকা বক্তব্যে সর্ব ইউরোপিয়ান হৃদয়ে একাত্তর ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক মো.ছালাহ উদ্দিন আহমদ বলেন, পাঠ চক্রে মুক্তিযুদ্ধের ইতিহাস, ঐতিহ্য এবং চর্চার প্রতি প্রধানত গুরুত্ব দেয়া হবে। এছাড়াও  বিভিন্ন জাতীয় দিবসে প্রবাসে বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য সংস্কৃতি তুলে ধরতে ধারাবাহিকভাবে কাজ করবে।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন  ফ্রান্স যুবলীগ নেতা সুমন আহমদ, ফরহাদ হোসেন , রুবেল আহমদ। ফ্রান্স আওয়ামী লীগ এর জলবায়ু বিষয়ক সম্পাদক মাসুম আহমদ,সর্ব ইউরোপিয়ান হৃদয়ে একাত্তর ফাউন্ডেশন এর সহ সভাপত আজাদ আহমদ,ফ্রান্স ছাত্রলীগ নেতা মাসুম আহমদ, নাহিয়ান আহমদ,মাসুদ আহমদ,সুমন আহমদ প্রমুখ।

বক্তাগণ সর্ব ইউরোপিয়ান হৃদয়ে একাত্তর ফাউন্ডেশন এর নীতি ও আদর্শ মেনে প্রবাসে মুক্তিযুদ্ধের আদর্শের বাংলাদেশকে  তুলে ধরার প্রত্যয় ব্যক্ত করেন।

 

 

কণ্ঠ: সুমু মির্জা